Advertisement

Weather Update: চলতি সপ্তাহেই বঙ্গোপসাগরে নতুন নিম্নচাপ, ৪৮ ঘণ্টা পরেই বাংলার আবহাওয়ায় বড় বদল

এবার ভাদ্রের শুরুতে বৃষ্টিতে ভেসেছে দক্ষিণবঙ্গ। এমনকি গত সপ্তাহেও একাধিক জেলায় ভারী বৃষ্টি হয়েছে। তবে এবার হাওয়া অফিস বলছে, আগামী কয়েক দিনে রাজ্যে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। তবে বিক্ষিপ্তভাবে দু-এক জায়গায় খুব হালকা বৃষ্টি সল্প সময়ের জন্য হতে পারে। তবে এ সপ্তাহের শেষের দিকেই ফের নিম্নচাপের সম্ভাবনা বঙ্গোপসাগরে। পলে বুধবারের পর থেকেই রাজ্যে আবহাওয়ার পরিবর্তনের সম্ভাবনা।

গরম অস্বস্তি কতদিন চলবে?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 03 Sep 2024,
  • अपडेटेड 6:31 AM IST


এবার ভাদ্রের শুরুতে বৃষ্টিতে ভেসেছে দক্ষিণবঙ্গ। এমনকি গত সপ্তাহেও একাধিক জেলায় ভারী বৃষ্টি হয়েছে। তবে এবার হাওয়া অফিস বলছে, আগামী কয়েক দিনে রাজ্যে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। তবে বিক্ষিপ্তভাবে দু-এক জায়গায় খুব হালকা বৃষ্টি সল্প সময়ের জন্য হতে পারে। তবে এ সপ্তাহের শেষের দিকেই ফের নিম্নচাপের সম্ভাবনা বঙ্গোপসাগরে। পলে  বুধবারের পর থেকেই রাজ্যে আবহাওয়ার পরিবর্তনের সম্ভাবনা।

ফের নিম্নচাপের সম্ভাবনা
ফের নিম্নচাপের সম্ভাবনা বঙ্গোপসাগরে। এ সপ্তাহের শেষের দিকেই নিম্নচাপের সম্ভাবনা।  আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ৫ সেপ্টেম্বর নাগাদ পশ্চিম-মধ্য এবং সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে। ফলে বুধবারের পর থেকেই আবহাওয়ার পরিবর্তনের সম্ভাবনা। এদিকে বঙ্গোপসাগরে যে নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছিল, তার প্রভাব কেটে গিয়েছে। মৎস্যজীবীদের জন্য জারি করা সতর্কতাও তাই তুলে নিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বঙ্গোপসাগরে নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হয়ে  স্থলভাগে প্রবেশ করার পর এটি শক্তি ক্ষয় করে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত। বিদর্ভে অবস্থান করছে। ফলে আগামী চার-পাঁচ দিন বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে রাজ্যে। একটানা বা ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা আপাতত নেই।‌ 

দক্ষিণবঙ্গের আবহাওয়া চলতি সপ্তাহে
আগামী ৪-৫ দিন বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। একটানা বা ভারী বৃষ্টির কোনো সম্ভাবনা আপাতত নেই।‌ তবে বৃষ্টি না হলেও বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি। হাওয়া অফিস বলছে, মঙ্গলবার ও বুধবার আপাতত কোথাও ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। বজ্রবিদ্যুতেরও কোনও পূর্বাভাস নেই। বৃহস্পতিবার নাগাদ বজ্রবিদ্যুতের পূর্বাভাস দেওয়া হয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ায়। শুক্র,শনি, রবিবার  বৃষ্টি বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

Advertisement

উত্তরবঙ্গের পরিস্থিতি
আগামী সাতদিন উত্তরবঙ্গের  সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। মঙ্গলবার বজ্রবিদ্যুতের পূর্বাভাস দেওয়া হয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও উত্তর দিনাজপুরে। বুধবার ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং এবং আলিপুরদুয়ারে। বুধবার  উত্তরবঙ্গের সবকটি জেলাতেই বজ্রবিদ্যুতের পূর্বাভাসও দেওয়া হয়েছে। বৃহস্পতিবার ভারী বৃষ্টি হতে পারে শুধুমাত্র দার্জিলিং জেলায়।  বুধবার ও বৃহস্পতিবার দার্জিলিং-সহ পার্বত্য এলাকায় বেশ কয়েকটি জেলার বেশ কিছু এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা।

কলকাতার আবহাওয়া
কলকাতা ও কলকাতা-সংলগ্ন এলাকায় আগামী কয়েকদিন আংশিক মেঘলা আকাশ। খুব হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা দু-এক জায়গায়। ভারী বৃষ্টির তেমন কোনও সম্ভাবনাই নেই। আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ অংশত মেঘলা থাকবে। কোনও কোনও জায়গায় হাল্কা বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের পূর্বাভাস দেওয়া হয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৪ ও ২৮ ডিগ্রি সেলসিয়াস। শহরে ভারী বৃষ্টির কোনো সম্ভাবনা নেই আগামী কয়েক দিন। তবে চড়া রোদ ও সঙ্গে আর্দ্রতা জনিত অস্বস্তি বাড়বে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement