Advertisement

Weekend Rain Alert: আজ থেকে বাড়বে বৃষ্টি, সপ্তাহান্তে দুর্যোগ! গণেশ পুজোয় কেমন থাকছে আবহাওয়া?

সেপ্টেম্বর মাস পড়ার সঙ্গে সঙ্গেই বেড়েছে গরম। সেইসঙ্গে অস্বস্তিকর ঘাম। অল্পবিস্তর বৃষ্টি হলেও তেমন ঝেঁপে বর্ষণ হচ্ছে না। সকাল থেকে চড়া রোদ, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে অস্বস্তি। তবে হাওয়া অফিস বলছে, সপ্তাহান্তে রাজ্যে ফের বাড়তে চলেছে বৃষ্টি, সৌজন্যে নিম্নচাপ। উত্তর থেকে দক্ষিণ, রাজ্যের একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। চলুন দেখে নেওয়া যাক আগামী কয়েকদিন কেমন থাকতে চলেছে বাংলার বিভিন্ন জেলার আবহাওয়া।

সপ্তাহান্তে কোন জেলায় কেমন আবহাওয়া?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 05 Sep 2024,
  • अपडेटेड 6:38 AM IST

সেপ্টেম্বর মাস পড়ার সঙ্গে সঙ্গেই বেড়েছে গরম। সেইসঙ্গে অস্বস্তিকর ঘাম। অল্পবিস্তর বৃষ্টি হলেও তেমন ঝেঁপে বর্ষণ হচ্ছে না। সকাল থেকে চড়া রোদ, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে অস্বস্তি। তবে হাওয়া অফিস বলছে, 
সপ্তাহান্তে রাজ্যে ফের বাড়তে চলেছে বৃষ্টি, সৌজন্যে নিম্নচাপ।  উত্তর থেকে দক্ষিণ, রাজ্যের একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে  হাওয়া অফিস। চলুন দেখে নেওয়া যাক আগামী কয়েকদিন কেমন থাকতে চলেছে বাংলার বিভিন্ন জেলার আবহাওয়া।

ফের নিম্নচাপ
মৌসম ভবন জানিয়েছে, ৫-১১ সেপ্টেম্বরের মধ্যে উত্তর বঙ্গোপসাগরে ফের একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা আছে। এই নিম্নচাপটির অভিমুখ কোন দিকে হবে সেটা আবহাওয়া দফতর এখনও জানায়নি। তবে আলিপুর আবহাওয়া অফিসের পূর্বাভাস, ৫ তারিখের পর দক্ষিণবঙ্গে বৃষ্টির মাত্রা বাড়তে পারে। তবে বৃষ্টি কতটা বাড়বে তা নির্ভর করছে নিম্নচাপ তৈরি হওয়া ও সেটি কোন দিকে আসবে তার উপর। তবে এর জেরে পশ্চিমবঙ্গের আবহাওয়া কিছুটা হলেও বদলাবে। বৃহস্পতিবার পশ্চিম-মধ্য এবং উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে নতুন করে একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস। পাশাপাশি অন্ধ্রপ্রদেশ এবং পূর্ব বাংলাদেশে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। 

দক্ষিণবঙ্গের আবহাওয়া
দক্ষিণবঙ্গ জুড়েই আগামী ৫ দিন হালকা থেকে মাঝারি বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও বজ্র বিদ্যুৎসহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। বৃহস্পতিবার থেকে সমস্ত জেলাগুলিতে বাড়তে পারে বৃষ্টিপাত।  দক্ষিণবঙ্গের একাধিক জেলাতে  বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি বাড়তে পারে উপকূলবর্তী জেলা গুলিতে। শুক্র,শনি এবং রবিবার বৃষ্টি বাড়তে পারে বলে অনুমান করছেন আবহবিদরা। বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদে। শুক্রবারও চলবে বৃষ্টিপাত। এদিন পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। শনিবার গণেশ পুজোয় দক্ষিণবঙ্গে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা।

Advertisement

উত্তরবঙ্গের আবহাওয়া
শুধু দক্ষিণবঙ্গ নয়, উত্তরবঙ্গেও রয়েছে ভারী বৃষ্টির সম্ভাবনা। এদিন  বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলাতে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত হতে পারে কোচবিহার, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। শুক্রবার দার্জিলিঙে হতে পারে ভারী বৃষ্টিপাত। বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে জলপাইগুড়ি, মালদা এবং উত্তর দিনাজপুরে।

কলকাতার আবহাওয়া
দিনের যেকোনও সময় কলকাতা শহরে হালকা থেকে মাঝারি  বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শহরে আপাতত ভারী বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। কোনও কোনও জায়গায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের পূর্বাভাস দেওয়া হয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩4 ও ২৮ ডিগ্রি সেলসিয়াস। শহরে আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে।  গণেশ পুজোতে কলকাতায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement