Advertisement

Alcohol: 'তোর জন্য জান দিয়ে দেব,' মদ খেয়ে মানুষ কি সত্যি কথা বলে? উত্তরটা রইল

রোমান বিজ্ঞানী, ইতিহাসবিদ এবং সৈনিক প্লিনি দ্য এল্ডার বলেছিলেন যে সত্য লুকিয়ে আছে মদের মধ্যে। এটা আধুনিক ইতিহাসের বিষয়। যাইহোক, এই জিনিসটি তার আগেও কিছু সভ্যতায় পাওয়া যাবে। কিন্তু মদ খেয়ে মানুষ যা বলে, তারা কি সত্যি বলছে? যেমন- 'তুই আমার ভাই, তোর জন্য আমি জান দিয়ে দেব...।' 

Aajtak Bangla
  • দিল্লি ,
  • 03 Sep 2024,
  • अपडेटेड 12:25 PM IST
  • রোমান বিজ্ঞানী, ইতিহাসবিদ এবং সৈনিক প্লিনি দ্য এল্ডার বলেছিলেন যে সত্য লুকিয়ে আছে মদের মধ্যে।
  • কিন্তু মদ খেয়ে মানুষ যা বলে, তারা কি সত্যি বলছে?

রোমান বিজ্ঞানী, ইতিহাসবিদ এবং সৈনিক প্লিনি দ্য এল্ডার বলেছিলেন যে সত্য লুকিয়ে আছে মদের মধ্যে। কিন্তু মদ খেয়ে মানুষ যা বলে, তারা কি সত্যি বলছে? যেমন- 'তুই আমার ভাই, তোর জন্য আমি জান দিয়ে দেব...।' 

মদ খেলে কি সত্যিই মন থেকে ছলনা চলে যায়? যে ব্যক্তি মদ্যপান করে সে তার মতামত সততার সঙ্গে প্রকাশ করে। অ্যালকোহল অপব্যবহার এবং অ্যালকোহলিজম সম্পর্কিত ন্যাশনাল ইনস্টিটিউটের এপিডেমিওলজি এবং বায়োমেট্রি শাখার প্রধান অ্যারন হোয়াইট বিশ্বাস করেন যে অ্যালকোহল পান করার পরে, একজন ব্যক্তি তার মনের কথাই বলে।

হারুন বলেন, কিছু কিছু ক্ষেত্রে এসব সত্যও হতে পারে। এটাও সম্ভব যে কিছু লোক এটিকে সত্য হিসাবে গ্রহণ করতে পারে। যদিও কথা বলা ব্যক্তির উদ্দেশ্য এমন নাও হতে পারে। কয়েক পেগের পরে, আশেপাশের লোকেরা প্রায়শই তারা যা বলে তা গুরুত্ব সহকারে নেয়। অথবা কথা বলা ব্যক্তি এটি গ্রহণ করে। বক্তা ও শ্রোতা উভয়েই একত্রে একমত হওয়া জরুরী নয়।
উদাহরণস্বরূপ, যখন একজন বন্ধু, অ্যালকোহলের প্রভাবে, অন্যকে বলে যে সে শহর ছেড়ে চলে যাচ্ছে, অথবা সে আগামীকাল তার চাকরি ছেড়ে দেবে। কিন্তু পরদিন সকালে এমনটা হয় না। তিনি একই অফিসে কর্মরত। একই শহরে থাকেন। হয়তো পরের দলে আবারও একই কথা বলবেন তিনি। কারণ এমন কোনও প্রামাণিক গবেষণা বের হয়নি যা নিশ্চিত করেছে যে অ্যালকোহল পান করার পর সততা বাড়ে।

যে সমস্ত গবেষণা করা হয়েছে তাতে এই বিষয়টি সামনে এসেছে যে কেউ সত্য বলা উচিত কি না। কিন্তু যে ব্যক্তি অ্যালকোহল পান করে সে মাতাল হলে বেশি সোচ্চার হয়। মনের মধ্যে যা চলছে তাই বলে। তাই মানুষ অ্যালকোহলকে 'ট্রুথ সিরাম'ও বলে। উদাহরণস্বরূপ, অ্যালকোহল পান করার কারণে প্রায়শই মারামারি হয়। কারো প্রতি আপনার মনে পুরনো ক্ষোভ, মদ খেয়ে বিষয়টি সামনে এসেছে। এর পরে অন্য ব্যক্তির খারাপ লাগে। তারপর সেও কিছু বলে, ব্যাপারটা বাড়ে। শুরু হয় লড়াই। তখন ব্যাপারটা বড় অপরাধে চলে যায়।

Advertisement

পিটসবার্গ বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানের অধ্যাপক মাইকেল সায়েট বলেন, অ্যালকোহল পান করা আমাদের আবেগকে তীব্র করে। আমরা আরও হাসছি। আমরা খুব বেশি কথা বলছি। দ্রুত কথা বলছে। এটাও সম্ভব যে যখন পরিস্থিতি একটু খারাপ হয়, তখন আমরা কাঁদতে শুরু করি। আবেগ যখন তীব্র হয়, তখন মানুষ তাদের মনের কথা বলে। এমনকি একজন শান্ত ব্যক্তির প্রতিক্রিয়াও ভিন্ন হয়ে যায় যখন সে মাতাল হয়। তার মানে অ্যালকোহল আমাদের আচরণকে চরম পর্যায়ে নিয়ে যায়। মানুষ তার আবেগে কাজ করে।

 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement