Advertisement

Best Food To Eat At India's Railway Stations: খানাপিনার জন্য ফেমাস ৭ রেলস্টেশন, হাওড়ার কোন খাবার বিখ্যাত?

প্রতিটি জায়গার খানাপিনা বিখ্যাত দেশজুড়ে। দূর-দূরান্ত থেকে মানুষ আসেন বিখ্যাত সেই সব খাবারের চেখে দেখতে। আপনি কি জানেন যে দেশের কিছু বিখ্যাত রেলস্টেশন রয়েছে, যেখানকার খাবার ভারতবিখ্যাত। এই সব স্টেশনে গিয়ে খেতে পারেন সুস্বাদু খাবার।

ভারতীয় রেলস্টেশনের কোন খাবার বিখ্যাত?
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 23 Jul 2023,
  • अपडेटेड 4:35 PM IST
  • প্রতিটি জায়গার খানাপিনা বিখ্যাত দেশজুড়ে।
  • দূর-দূরান্ত থেকে মানুষ আসেন বিখ্যাত সেই সব খাবারের চেখে দেখতে।

বিরাট দেশ ভারত। প্রতিটি প্রান্তের আলাদা সংস্কৃতি। রাজ্যের সীমানা পেরোলেই বদলে যায় ভাষা-খাওয়াদাওয়া থেকে জীবনচর্চা। দেশের বিভিন্ন এলাকা খাবারের জন্য বিখ্যাত। দিল্লির পরোটা হোক বা মুম্বইয়ের বড়া পাও, কলকাতার রসগোল্লা বা হায়দরাবাদের বিরিয়ানি- প্রতিটি জায়গার খানাপিনা বিখ্যাত দেশজুড়ে। দূর-দূরান্ত থেকে মানুষ আসেন বিখ্যাত সেই সব খাবারের চেখে দেখতে। আপনি কি জানেন যে দেশের কিছু বিখ্যাত রেলস্টেশন রয়েছে, যেখানকার খাবার ভারতবিখ্যাত। এই সব স্টেশনে গিয়ে খেতে পারেন সুস্বাদু খাবার। চলুন জেনে নেওয়া যাক, কোন স্টেশনের কোন খাবারের সুনাম রয়েছে-  

রতলাম স্টেশন- সেরা পোহা পাবেন রতলাম রেলস্টেশনে। যেমন তেমন পোহা নয়, এখানকার পোহার স্বাদ সারাজীবনে ভুলবেন না। এই স্টেশনে গেলে পোহা খেতেই হবে। পোহায় যেভাবে পেঁয়াজ দেওয়া হয়, তা অন্যন্য। পোহার সঙ্গে এক কাপ চা নিতে ভুলবেন না। 

আজমেঢ় স্টেশন- রাজস্থানে নানা ধরনের কচোরি মেলে। তবে আজমেঢ় স্টেশনের কড়ি কচোরি খুবই বিখ্যাত। এখানে আসা প্রতিটি যাত্রী স্টেশনে নেমে এই কচোরি খানই। আজমেঢ় গেলে স্টেশনে কড়ি কচোরি খেতে ভুলবেন না। 

গুয়াহাটি স্টেশন- ভারতে সবচেয়ে বেশি চা উৎপাদন হয় অসমে। সেই রাজ্যের গুয়াহাটি স্টেশনের লাল চা বেশ বিখ্যাত। সব পর্যটকরাই পছন্দ করেন এই চা। বিদেশ থেকে গেলে এই লাল চায়ে চুমুক দিতে ভুলবেন না। 

হাওড়া স্টেশন- পশ্চিমবঙ্গ বিভিন্ন ধরনের মাছের জন্য বিখ্যাত। কথাতেই আছে মাছে-ভাতে বাঙালি। বাইরে থেকে আসা পর্যটকরা পশ্চিমবঙ্গের মাছ খেতে পছন্দ করেন। তবে হাওড়া স্টেশনে মাছ নয়, বরং বিখ্যাত চিকেনের একটি পদ। তা হল চিকেন কাটলেট। হাওড়া স্টেশনের চিকেন কাটলেট পছন্দ করেন দেশের মানুষ। এছাড়া বাংলায় অন্যান্য দোকানেও পেতে পারেন চিকেন কাটলেট। 

Advertisement

চারবাগ স্টেশন- লখনউতে এমন অনেক জায়গা রয়েছে, যেগুলি বিভিন্ন জিনিসের জন্য বিখ্যাত। তবে চারবাগ স্টেশন  নন-ভেজ পদের জন্য বিখ্যাত। চারবাগ স্টেশনে মেলে লখনউই বিরিয়ানি। যা দারুণ খেতে। চারবাগে নামলে এখানকার বিরিয়ানি অবশ্যই খাবেন। 

টুন্ডলা স্টেশন- উত্তরপ্রদেশের টুন্ডলা স্টেশনটি ছোট। এই স্টেশনের আলু টিক্কি চেখে দেখলে মন খুশ হয়ে যাবে। বারাবার খেতে ইচ্ছে করবে। এখানকার আলু টিক্কি মিষ্টি এবং মশলার পারফেক্ট কম্বিনেশন। 

করজাত স্টেশন- বড়া পাওয়ের জন্য বিখ্যাত মুম্বই। রাস্তার মোড়ে মোড়ে মেলে বড়া পাও। কিন্তু কারজাত স্টেশনে বড়া পাওয়ের স্বাদ একেবারে অনন্য। রসনাপ্রেমী হলে খেতেই হবে। আসলে এখানকার পাওয়ের ভিতরে দেওয়া চাটনি এটিকে আরও সুস্বাদু করে তোলে। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement