Advertisement

Health Tips: রোজ চিকেন খাচ্ছেন? বিপদ বলে আসে না! জরুরি তথ্য রইল

এমন অনেকেই রয়েছেন, যাঁরা প্রায় রোজদিনই মুরগির মাংস খান। আবার অনেকে চিকেন রান্না করে ফ্রিজে রেখে দেন। তার পরে রোজ একটু একটু বার করে খান। কিন্তু রোজ রোজ চিকেন খাওয়া কি ভাল? 

ঝাল ঝাল চিকেন।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 18 Jan 2024,
  • अपडेटेड 4:54 PM IST
  • মুরগির মাংস খেতে অনেকেই ভালবাসেন।
  • এমন অনেকেই রয়েছেন, যাঁরা প্রায় রোজদিনই মুরগির মাংস খান।
  • মুরগির মাংসে প্রোটিন রয়েছে।

মুরগির মাংস খেতে অনেকেই ভালবাসেন। পাতে চিকেন থাকলে নিমেষে ভাত খাওয়া হয়ে যায়। যাঁরা চিকেনপ্রমী, তাঁদের তো চিকেন ছাড়া চলেই না। পারলে রোজই তাঁরা চিকেন খান। এমন অনেকেই রয়েছেন, যাঁরা প্রায় রোজদিনই মুরগির মাংস খান। আবার অনেকে চিকেন রান্না করে ফ্রিজে রেখে দেন। তার পরে রোজ একটু একটু বার করে খান। কিন্তু রোজ রোজ চিকেন খাওয়া কি ভাল? 

চিকেন কেন উপকারী?

মুরগির মাংসে প্রোটিন রয়েছে। যা শরীরের জন্য ভাল। তাই শরীরে পুষ্টি জোগাতে চিকেন খাওয়া দরকার। তবে তা রোজ খাওয়া মোটেই ভাল নয়। আর রোজ চিকেন পাতে রাখলেও তার পরিমাণ সম্পর্কে জানা উচিত। অর্থাৎ, রোজ বেশি পরিমাণে চিকেন খেলে শরীর বিগড়োবেই। 

রোজ চিকেন খেলে কী হয়? 

বিশেষজ্ঞদের মতে, রোজ চিকেন খেলে শরীরে নানা সমস্যা হতে পারে। যাঁরা রোজ চিকেন খান, তাঁদের পরিমাণ নিয়ে সচেতন হতে হবে। অর্থাৎ, বেশি পরিমাণে মুরগির মাংস খেলেই বিপদ। এতে শরীরে বেশি পরিমাণে প্রোটিন ঢুকবে। গ্যাস, অ্যাসিডিটি, বমি ভাব, ক্লান্তি বোধ করতে পারেন। হতে পারে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও। তাই শরীর সুস্থ রাখতে পরিমাণ বুঝে চিকেন খাওয়া উচিত। 

দিনে রোজ কত পরিমাণ চিকেন খাবেন?
 
বিশেষজ্ঞদের মতে, রোজ চিকেন খেতেই পারেন। তবে রোজ ১০০ গ্রামের বেশি চিকেন খাওয়া উচিত নয়। অর্থাৎ, ২-৩ পিসের বেশি চিকেন খাবেন না। যাঁরা কিডনির সমস্যায় ভুগছেন, তাঁদের মেপে চিকেন খেতে হবে। 

অনেকেই মুরগির মাংস বেশ তেল-ঝাল-মশলা দিয়ে বানান। আর খেতেও সুস্বাদু হয়। তবে রোজ যাঁরা চিকেন খান, তাঁরা মোটেই মশলাদার রান্না খাবেন না। এতে হার্টের সমস্যা বাড়তে পারে। অনেকেই আছেন, যাঁরা চিকেন বিরিয়ানি খেতে খুব পছন্দ করেন। বিরিয়ানি মানেই তেল আর মশলা বেশি থাকে। তাই রোজ রোজ চিকেন বিরিয়ানি খাওয়াও ভাল নয়। সে ক্ষেত্রে চিকেন স্টু খেতে পারেন। অথবা কম মশলা দিয়ে চিকেন রান্না করে খেতে পারেন। রেস্তরাঁর চিকেন পারলে এড়িয়ে চলুন। না হলে রোজ তেল-মশলাদার খাবার খেলে শরীর খারাপ করবে। 
 

Advertisement

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement