Advertisement

Kheersapta Recipe: ক্ষীরসাপটা খেলেই মন ভাল হবে, জেনে নিন রেসিপি

শীতের মরশুমে কত পিঠেই না আমরা খাই। যার মধ্যে অন্যতম পাটিসাপটা। কমবেশি সকলেরই প্রিয় এই পিঠে। স্বাদও দারুণ। কিন্তু ক্ষীরসাপটা কখনও খেয়েছেন? পাটিসাপটারই মতো এই পিঠে খেলে মুখে লেগে থাকবে।

ক্ষীরসাপটা।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 12 Dec 2023,
  • अपडेटेड 6:29 PM IST
  • রত রকমের পিঠেই না শীতকালে পাওয়া যায়।
  • বহু হেঁশেলে দুধপুলি, পাটিসাপটার মতো হরেক রকম পিঠেও বানানো হয়।
  • শীতের মরশুমে কত পিঠেই না আমরা খাই। যার মধ্যে অন্যতম পাটিসাপটা।

 শীতকাল মানেই পিঠেপুলির মরশুম। রত রকমের পিঠেই না এই সময় পাওয়া যায়। বহু হেঁশেলে দুধপুলি, পাটিসাপটার মতো হরেক রকম পিঠেও বানানো হয় এই সময়। আবার এখনকার ব্যস্ত জীবনে অনেকেই পিঠে বানানোর হ্যাপা পোহাতে চান না। তাই দোকানই ভরসা। কিন্তু দোকানের খাবার আর ঘরের খাবার তফাৎ তো থাকেই। আর তাছাড়া রোজ রোজ তো দোকানের পিঠে খাওয়া সম্ভব নয়। তাই ঘরেই বানানো শ্রেয়। 

শীতের মরশুমে কত পিঠেই না আমরা খাই। যার মধ্যে অন্যতম পাটিসাপটা। কমবেশি সকলেরই প্রিয় এই পিঠে। স্বাদও দারুণ। কিন্তু ক্ষীরসাপটা কখনও খেয়েছেন? পাটিসাপটারই মতো এই পিঠে খেলে মুখে লেগে থাকবে। বাড়িতেই সহজে বানাতে পারবেন এই পিঠে। সেই রেসিপিই বাতলে দেওয়া হল এখানে। 

উপকরণ

ক্ষীরসাপটা বানাতে লাগবে আতপ চালের গুঁড়ো, সুজি, বেকিং পাউডার, সাদা তেল,নারকেল, চিনি, খোয়া ক্ষীর, দুধ, গুঁড়ো দুধ, ভ্যানিলা এসেন্স, এলাচ।

কী ভাবে বানাবেন ক্ষীরসাপটা?


প্রথমে একটি পাত্রে পরিমাণ মতো ময়দা, সুজি, চালের গুঁড়ো নিয়ে ভাল করে মিশিয়ে নিন। তার পরে তাতে স্বাদ মতো চিনি, নুন দিন। এই মিশ্রণে যোগ করুন দুধ। তার পরে দুধ দিয়ে ভাল করে মিশিয়ে জল দিন। এই ব্যাটারিটি এ বার ভাল করে তৈরি করুন। এর পর ১০-১৫ মিনিট মিশ্রণটি রেখে দিন। 

ক্ষীরসাপটা খেলে মুখে লেগে থাকবে।

তার পরে হাফ কাপ গুঁড়ো দুধ এবং হাফ কাপ দুধ ভাল করে মেশান। এতে এ বার খোয়া ক্ষীর মেশান। এর পরে কড়াইয়ে ঘি দিয়ে বুলিয়ে নিন। এতে ব্যাটারিটি ঢালুন। উপর থেকে শুকিয়ে এলে পরিমাণ মতো ক্ষীর দিন। ক্ষীর মাঝে রেখে পাটিসাপটার মতো মুড়ে দিন। এ ভাবেই তৈরি হয়ে যাবে ক্ষীরসাপটা। 

Advertisement

গরমও খেতে পারেন আবার ঠান্ডাও খেতে পারেন ক্ষীরসাপটা। দুই স্বাদই অতুলনীয়। তা হলে এই শীতে ক্ষীরের সাগরে ডুব দিতে ক্ষীরসাপটা খাবেন না কি!

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement