Advertisement

Bhetki Macher Patishapta Recipe: ভেটকি মাছ দিয়ে বানান পাটিসাপটা, জমে যাবে, সহজ রেসিপি রইল

বাড়িতে এ বার ভেটকি মাছের পাটিসাপটা বানাতে পারেন। এই পদ খেলে বার বার খেতে চাইবেন। জেনে নিন সহজ রেসিপি...

ভেটকি মাছের পাটিসাপটার সহজ রেসিপি জেনে নিন।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 13 Feb 2024,
  • अपडेटेड 4:38 PM IST
  • ভেটকি মাছ দিয়ে নানারকম লোভনীয় পদ তৈরি করা হয়।
  • পাটিসাপটা বললেই মিষ্টির কথা মনে পড়ে।
  • বাড়িতে এ বার ভেটকি মাছের পাটিসাপটা বানাতে পারেন।

পাতে ভাল খাবার থাকলে, নিমেষে খাওয়া হয়ে যায়। মেজাজও ফুরফুরে হয়। বাঙালির হেঁশেলে কত রকমের পদই রান্না করা হয়। প্রতিটি পদই জিভে জল আনা। নানা রকম পদের মধ্যে মাছের রকমারি রান্না করা হয়। বাজারে কত রকমের মাছ পাওয়া যায়। আর সেই সব মাছের স্বাদ একেক রকম হয়। ইলিশ-চিংড়ির পাশাপাশি বাঙালির আরও একটি প্রিয় মাছ হল ভেটকি। 

দামে একটু বেশি ঠিকই। কিন্তু তা হলেও ভেটকি মাছ না খেলে যেন মন ভাল থাকে না। পেটপুজো করতে গেলে পাতে ভেটকি মাছ রাখতেই হয়। আবার বিশেষ কোনও দিনে বা বাড়িতে অতিথি সমাগম হলে ভেটকি মাছ হেঁশেলে ঢোকেই। ভেটকি মাছ দিয়েও নানারকম লোভনীয় পদ তৈরি করা হয়। সে ভেটকি ফ্রাই বলুন, বা পাতুরি। সব পদই মুখে লেগে থাকে। কিন্তু কখনও ভেটকি মাছের পাটিসাপটা খেয়েছেন?

পাটিসাপটা বললেই মিষ্টির কথা মনে পড়ে। নারকেলের পুরে ভরা পাটিসাপটা খেতে দারুণ। তবে বাড়িতে এ বার ভেটকি মাছের পাটিসাপটা বানাতে পারেন। এই পদ খেলে বার বার খেতে চাইবেন। ঘরে সহজেই বানানো যাবে এই পদ। জেনে নিন সহজ রেসিপি...


উপকরণ:
ভেটকি মাছের কিমা, হলুদ গুঁড়ো, পেঁয়াজ কুচি, কাঁচালঙ্কা কুচি, জিরে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনেপাতা কুচি, ময়দা, চালের গুঁড়ি, আদা-রসুন বাটা, নুন, সাদা তেল। 

পদ্ধতি:
প্রথমে কড়াইয়ে সাদা তেল দিন। এ বার এতে ভেটকি মাছের কিমা, কাঁচালঙ্কা কুচি, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি, জিরে গুঁড়ো দিতে হবে। এ বার ভাল করে নেড়ে নিন। ময়দা, চালের গুঁড়ি, আদা-রসুন বাটা, নুন, সাদা তেল দিয়ে ব্যাটার বানাতে হবে। কড়াইয়ে তৈরি হওয়া এই ব্যাটার থেকে কিছুটা করে নিয়ে তার মধ্যে ভেটকি মাছের মিশ্রণ দিন। এ বার দু'দিক মুড়ে পরিবেশন করুন গরম ভেটকি মাছের পাটিসাপটা। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement