Advertisement

Vegetables Cooking: কাঁচা খেলে উপকার মিলবে না, রান্না করে খেলেই এই সবজিতে উপকার

Healthy Vegetables: কিছু জিনিস রয়েছে যা রান্না করলে, তবেই এতে উপস্থিত পুষ্টি পেতে পারেন। জানুন কোন কোন জিনিস কাঁচা নয় রান্না করে খাওয়া উচিত।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 07 Jul 2023,
  • अपडेटेड 3:27 PM IST

স্বাস্থ্যকর জীবনযাপন এবং ওজন কমানোর জন্য কাঁচা জিনিস খাওয়া আজকের সময়ে একটি প্রবণতা হয়ে দাঁড়িয়েছে। এমন কিছু সবজি আছে, যা রান্না করলে পুষ্টি নষ্ট হয়ে যায়। অন্যদিকে কিছু জিনিস রয়েছে যা রান্না করলে, তবেই এতে উপস্থিত পুষ্টি পেতে পারেন। জানুন কোন কোন জিনিস কাঁচা নয় রান্না করে খাওয়া উচিত।

মাশরুম

মাশরুমে এরগোথিওনিন নামক প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা রান্নার পর নিঃসৃত হয়। অ্যান্টিঅক্সিডেন্টগুলি কোষের ক্ষতি করে এমন ফ্রি র‍্যাডিকেল এবং রাসায়নিকগুলিকে ভেঙে দিতে সাহায্য করে। অ্যান্টিঅক্সিডেন্ট রোগ ও বার্ধক্যজনিত সমস্যা কমাতেও সাহায্য করে।

পালং শাক 

পালং শাক হল পুষ্টির ভান্ডার। এতে আয়রন, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম ও জিঙ্ক পাওয়া যায়। তবে পালং শাক রান্না করে খাওয়ার সময় আমাদের শরীর এই সমস্ত পুষ্টি শুষে নেয়। এটি ঘটে কারণ পালং শাকে অক্সালিক অ্যাসিড পাওয়া যায়। যা, আয়রন এবং ক্যালসিয়ামের শোষণকে বাধা দেয়। এক্ষেত্রে পালং শাক রান্না করলে ক্যালসিয়াম ও আয়রন বের হয়। যা আমাদের শরীর সহজেই শুষে নেয়। গবেষকরা বলছেন, পালং শাক সেদ্ধ করে বা ভাপিয়ে খেলে এতে উপস্থিত ফোলেটের মাত্রা বজায় থাকে, যা অনেক ধরনের ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে।

টমেটো 

টমেটোতে লাইকোপেন নামক অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যা, দীর্ঘস্থায়ী রোগ ও ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে। টমেটো রান্না করে খেলে এই লাইকোপিন নিঃসৃত হয়। টমেটো রান্না করলে ভিটামিন সি ২৯ শতাংশ কমে গেলেও, ৩০ মিনিট রান্না করলে তাতে লাইকোপিন ৫০ শতাংশের বেশি বেড়ে যায়।

গাজর 

কাঁচা গাজরের চেয়ে রান্না করা গাজরে বেশি বিটা-ক্যারোটিন থাকে, যা ক্যারোটিনয়েড নামক একটি উপাদান যা শরীর ভিটামিন এ-তে রূপান্তরিত করে। এই ভিটামিন হাড়ের বিকাশ, দৃষ্টিশক্তি এবং রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে সাহায্য করে। খোসা ছাড়াই রান্নার পর গাজর খেলে এর অ্যান্টিঅক্সিডেন্ট শক্তি দ্বিগুণ হয়।

Advertisement

বেল পেপার

বেল পেপার অ্যান্টিঅক্সিডেন্ট, বিশেষ করে ক্যারোটিনয়েড, বিটা-ক্যারোটিন, বিটা-ক্রিপ্টোক্সানথিন এবং লুটেইন সমৃদ্ধ। এটি গরম করার ফলে, এর কোষের ভল্টগুলি ভেঙে যায়, যার কারণে আমাদের শরীর সহজেই ক্যারোটিনয়েড শোষণ করে। টমেটোর মতো বেল পেপার সিদ্ধ করলে, এতে উপস্থিত ভিটামিন সি-এর পরিমাণ কমে যায়।

মটরশুটি 

মটরশুটিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়। কিন্তু এই অ্যান্টিঅক্সিডেন্টগুলি তখনই পাওয়া যায় যখন আপনি এটি বেকড বা গ্রিল করে খান। সিদ্ধ এবং প্রেসার কুকিংয়ে অ্যান্টিঅক্সিডেন্টগুলিকে ধ্বংস করে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement