Advertisement

Abdomen Pain: পেটের ডান দিকে প্রচণ্ড ব্যথা? চিকিৎসক বলছেন, এই ১০ কারণে হতে পারে

Abdomen Pain Reasons: পেটে ব্যথা হলে গভীর শ্বাস নিন সব সময়। কিন্তু ব্যথা যদি না কমে আরও বেড়ে যায়, তাহলে চিকিৎসকের কাছে যাওয়াই ভাল। জানুন পেটের ডান পাশে ব্যথার কী কী কারণ থাকতে পারে। 

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 31 Jan 2024,
  • अपडेटेड 4:14 PM IST

পেটের ব্যথা আমাদের দুশ্চিন্তার অন্যতম কারণ। ভুলভাল খাবার খাওয়ার কারণে মাঝে মধ্যেই পেট ব্যাথার সমস্যায় ভুগতে হয়। কিন্তু সমীক্ষা দ্বারা প্রমাণিত, ‘পেটের বেশিরভাগ ব্যথাই পেশি সংকোচন, গ্যাস জমা ও বদহজমের কারণে হয়ে থাকে।’ এমনটাই বলেছে যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের লিওনার্ডটাউনের ফ্যামিলি ডক্টর মায়া ফিনকেলস্টোন। পেটে ব্যথা হলে গভীর শ্বাস নিন সব সময়। কিন্তু ব্যথা যদি না কমে আরও বেড়ে যায়, তাহলে চিকিৎসকের কাছে যাওয়াই ভাল। জানুন পেটের ডান পাশে ব্যথার কী কী কারণ থাকতে পারে। 

পেটে গ্যাস জমে 

বেশীরভাগ ক্ষেত্রেই গ্যাসের কারণে পেট ব্যথা হয়। চিকিৎসকের মতে, ব্যথা বেশীরভাগ ক্ষেত্রেই পেটের বামদিকে হয়ে থাকে। কিন্তু কখনও কখনও পেটের ডানদিকেও ছড়িয়ে পড়ে। ডায়েটে পরিবর্তন বা অতিরিক্ত খাওয়া গ্যাস, এর অন্যতম কারণ। তবে পেটে গ্যাস হলে হেঁটে উপকার পেতে পারেন।

বদহজম 

বদহজম বেশীরভাগ ক্ষেত্রেই ভুলভাল খাওয়ার জন্যে হয়ে থাকে। এতে পেটের ডানদিকে ব্যথা হয়। অতিরিক্ত ফাস্ট ফুড, অ্যালকোহল বা অ্যাসিড জাতীয় খাবার খেলে বদহজম হয়। অবশ্য বদহজমের ব্যথা নিজে থেকেই চলে যায়। বদহজম হয় এরকম খাবার না খাওয়াই ভাল। 

পেশিতে টান 

অনেক সময় পেটের ব্যথার কারণ হয়ে দাঁড়ায় কার্ডিও। স্বাভাবিকের চেয়ে জোরে দৌড়ালে ডায়াফ্রাম স্বাভাবিকের চেয়ে বেশি ব্যবহৃত হয়। যার ফলে পেশি সংকোচন হয়ে থাকে। এক্ষেত্রে স্ট্রেচ করলে স্বস্তি পাওয়া যায়। 

অ্যাপেন্ডিসাইটিস 

অ্যাপেন্ডিসাইটিসের ব্যথা সাধারণত নাভির পাশ থেকে ডানপেটের নীচে প্রায় এক-চতুর্থাংশে ছড়িয়ে পড়ে। এতে ঠিক মতো বসা বা শোওয়া যায় না। 

ওভারিয়ান সিস্ট 

এই সিস্টের কারণে অনেক সময়ই পেটে ব্যথা হয়ে থাকে। সিস্ট বড় হলেই পেটের ডানদিকে ব্যথা শুরু হয়। কিন্তু তীব্র ব্যথা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। 

Advertisement

কিডনিতে পাথর 

কিডনি পাথর হলে পেটের নীচের দিকে ব্যথা হয়। এছাড়াও পিঠের নিম্নভাগে ব্যথা ও কুঁচকিতে ব্যথা হয়। কিডনিতে পাথর হলে মূত্রত্যাগের সময় ব্যথা হয়।

কোষ্ঠকাঠিন্য 

কোষ্ঠকাঠিন্য থেকেও পেটে ব্যথা হতে পারে। এর ফলে পেটের পেশী শক্ত হয়ে যায় ও ব্যথা শুরু হয়।

পিত্তথলিতে পাথর 

পেটের ডানপাশে উপরিভাগে ব্যথা হলে সম্ভবত তা পিত্তথলিতে হওয়া পাথরের কারণে। নারীদের পিত্তথলিতে পাথর বেশি হয়, বিশেষ করে ৩০ থেকে ৫০ বছর বয়সের নারীদের মধ্যে। পিত্তথলিতে পাথর হলে সার্জারি অবশ্যই করতে হয়। 

হাই ডোজের ইবুপ্রোফেন সেবন 

ইবুপ্রোফেনের মতো এনএসএআইডি পাকস্থলির ভেতরের স্তরকে উক্ত্যক্ত করে। ইবুপ্রোফেন সেবনের কারণে পেট ব্যথা, বদহজম, বুক জ্বালা ইত্যাদি হয়ে থাকে। অধিক পরিমাণে ইবুপ্রোফেন সেবন করলে তীব্র পেট ব্যথা, বমি ও ডায়েরিয়া হতে পারে। এমনকী আলসারও হতে পারে। তাই অত্যাধিক ইবুপ্রোফেন সেবন এড়িয়ে চলুন।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement