Advertisement

Right Way To Use Tulsi Leaves: কিডনি সাফাই থেকে কোলেস্টেরল-ইউরিক অ্যাসিড দূর, এই পাতা খেলেই কেল্লাফতে

Tulsi Leaves Benefits: তুলসীকে আয়ুর্বেদের সবচেয়ে শক্তিশালী ভেষজ হিসাবে বিবেচনা করা হয়, এটি অনেক রোগের সঙ্গে লড়াই করার ক্ষমতা রাখে, কীভাবে এটি ব্যবহার করবেন চলুন তা জেনে নেওয়া যাক।

আয়ুর্বেদের সবচেয়ে শক্তিশালী ভেষজ এই পাতা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 20 Jun 2023,
  • अपडेटेड 8:46 PM IST

What Are The Ways To Use Tulsi Leaf's:  আয়ুর্বেদে তুলসীকে ভেষজদের রানী বলা হয়। এটি প্রায় সমস্ত হিন্দু ভারতীয় বাড়িতে পাওয়া যায় এবং পূজা করা হয়। তুলসীর স্বীকৃতি শুধু পূজার মধ্যেই সীমাবদ্ধ নয়, স্বাস্থ্যের জন্য এর অনেক উপকারিতা রয়েছে। তুলসী অ্যাডাপ্টোজেন এবং স্ট্রেসবাস্টার হিসাবে কাজ করে এবং এমনকি ক্যান্সারের চিকিৎসায় কার্যকর।

আমরা যদি তুলসীর উপকারিতা ও পুষ্টিগুণ নিয়ে কথা বলি , তাহলে এতে ভিটামিন এ এবং সি, ক্যালসিয়াম, জিঙ্ক, আয়রন, ক্লোরোফিল ইত্যাদি পাওয়া যায়, যা শরীরের ভালো কার্যকারিতার জন্য অপরিহার্য। তুলসীর সবুজ পাতা আয়ুর্বেদে ব্রঙ্কাইটিস, ম্যালেরিয়া, ডায়রিয়া, বমি, বমি বমি ভাব, একজিমা, পেটের আলসার এবং চোখের রোগ, অন্ত্রের কৃমি পরিষ্কার করতে ব্যবহার করা হয়। চলুন জেনে নেওয়া যাক  তুলসীর উপকারিতা।

কোলেস্টেরল দূর হবে
বিশেষজ্ঞদের মতে, তুলসীতে অ্যান্টিভাইরাল এবং অ্যান্টি-কোলেস্টেরল গুণ রয়েছে। এটি লিপিড কমাতে, ইস্কেমিয়া এবং স্ট্রোক থেকে রক্ষা করতে, উচ্চ রক্তচাপ কমাতে সহায়ক। এর উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য হৃদরোগের চিকিৎসা ও প্রতিরোধ করে।

শ্বাসযন্ত্রের রোগের সস্তা চিকিৎসা
শ্বাসকষ্টজনিত রোগের জন্য তুলসী পাতা একটি দারুণ ওষুধ। এটি ঠান্ডা, ফ্লু এবং অ্যালার্জির বিরুদ্ধে লড়াই করতে সহায়ক। কারণ এটি ফুসফুস পরিষ্কার করতে সাহায্য করে। এর জন্য তুলসী পাতার ক্বাথ বা চা পান করতে পারেন।

নিঃশ্বাসের দুর্গন্ধ চলে যাবে
নিঃশ্বাসের দুর্গন্ধ দূর করতেও তুলসী দারুণ উপকারী। নিঃশ্বাসে দুর্গন্ধ হলে এর সবুজ পাতা চিবিয়ে খেতে হবে। শুধু তাই নয়, এটি মাড়ি ও দাঁত সংক্রান্ত অনেক সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

মাথাব্যথা ও জ্বরে কার্যকর
মাথাব্যথা এবং জ্বরের জন্য তুলসী অন্যতম  ঔষধি। এর জন্য, আপনি তুলসীর  ক্বাথ পান করতে পারেন বা আপনার চায়ে দুই থেকে তিনটি তুলসী পাতা যোগ করতে পারেন।

Advertisement

কিডনি পরিষ্কার করবে
তুলসি একটি ডিটক্সিফায়ার এবং এতে মূত্রবর্ধক বৈশিষ্ট্য রয়েছে যা আপনার কিডনির জন্য ভালো। এছাড়া এটি রক্তে জমে থাকা নোংরা ইউরিক অ্যাসিডের মাত্রা কমানোর ক্ষমতাও রাখে।

পেটের ময়লা বের হবে, হজম শক্তি মজবুত করে
সকালে খালি পেটে তুলসী জল পান করতে পারেন। এটি টক্সিন বের করে দিতে সাহায্য করে এবং হজম প্রক্রিয়া সহজ করে পেট পরিষ্কার রাখে। তুলসী পাতায় অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা পরিপাক অঙ্গগুলির কার্যকারিতা উন্নত করে।

তুলসী কীভাবে ব্যবহার করবেন
তুলসী পাতায় পারদ থাকে, যা এনামেলের জন্য ভালো নয় এবং তাই চিবানো উচিত নয়। তুলসী চিবিয়ে খেলে এতে উপস্থিত পারদ আপনার দাঁতের ক্ষতি করতে পারে। তাহলে কীভাবে তুলসী ব্যবহার করা উচিত? এটি জুস, গুঁড়ো, চা, ট্যাবলেটের মতো বিভিন্ন আকারে খাওয়া যেতে পারে।

Disclaimer: এই নিবন্ধটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনোভাবেই কোনো ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement