Advertisement

Black Turmeric: বাতের ব্যথায় কষ্ট পাচ্ছেন? কালো হলুদের গুণে ভুলবেন কষ্ট

Black Turmeric: হলুদের বিশেষত্ব শুধু মশলার মধ্যেই সীমাবদ্ধ নয়। আয়ুর্বেদে হলুদকে একটি ওষুধ হিসাবে বিবেচনা করা হয়। কিন্তু আপনি কি কখনও কালো হলুদের কথা শুনেছেন? না হলে আজকে এর সম্পর্কে খুঁটিনাটি তথ্য জেনে নিন...

বাতের ব্যথায় কষ্ট পাচ্ছেন? কালো হলুদের গুণে ভুলবেন কষ্ট।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 08 Jul 2023,
  • अपडेटेड 7:55 PM IST
  • হলুদের বিশেষত্ব শুধু মশলার মধ্যেই সীমাবদ্ধ নয়।
  • আয়ুর্বেদে হলুদকে একটি ওষুধ হিসাবে বিবেচনা করা হয়।

Black Turmeric: ভারতে খুব কমই এমন কোনও ব্যক্তি রয়েছেন যিনি কখনও হলুদ হলুদ ব্যবহার করেননি, এটি আমাদের রান্নাঘরের একটি খুব গুরুত্বপূর্ণ অংশ। অনেক সুস্বাদু খাবার এটি ছাড়া অসম্পূর্ণ দেখায়। 

হিন্দু ধর্মে হলুদকে অত্যন্ত পবিত্র বলে মনে করা হয় এবং এই কারণেই হলুদ ছাড়া কোনও পূজা সম্পন্ন হয় না। হলুদের বিশেষত্ব শুধু মশলার মধ্যেই সীমাবদ্ধ নয়। আয়ুর্বেদে হলুদকে একটি ওষুধ হিসাবে বিবেচনা করা হয়। কিন্তু আপনি কি কখনও কালো হলুদের কথা শুনেছেন? না হলে আজকে এর সম্পর্কে খুঁটিনাটি তথ্য জেনে নিন...

কালো হলুদ প্রধানত ভারতের উত্তর-পূর্ব রাজ্যগুলিতে জন্মে। এটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। এটি ত্বকের জন্যও ওষুধের চেয়ে কম নয়। এটা আমাদের জন্য কিভাবে দরকারি, জেনে নিন...

কালো হলুদ পেটের সমস্যার জন্য ব্যবহার করা হয় কারণ এটি হজমের উন্নতিতে কাজ করে। কারো পেটে ব্যথা বা গ্যাসের সমস্যা থাকলে এই মসলাটি খুবই উপকারী প্রমাণিত হবে। এর জন্য কালো হলুদের গুঁড়া তৈরি করে জলেতে মিশিয়ে পান করুন।

বয়স বাড়ার সঙ্গে জয়েন্টে ব্যথা হওয়া সাধারণ ব্যাপার, ব্যথা বাড়তে শুরু করলে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য সমৃদ্ধ কালো হলুদের পেস্ট আক্রান্ত স্থানে লাগান, ফুলে যাওয়াতেও আরাম পাবেন।

হলুদ হলুদের মতো কালো হলুদও ত্বকের জন্য উপকারী। এই মশলাটি মধুর সঙ্গে মিশিয়ে মুখে লাগালে দারুণ উজ্জ্বলতা আসবে। এছাড়া মুখের কালো দাগ ও ব্রণ থেকেও মুক্তি পাবেন।

আমরা ছোটখাটো কাটা, খোসা ছাড়ানো এবং ক্ষতের জন্য অনেক ধরণের ত্বকের ক্রিম ব্যবহার করি, তবে আপনি যদি আয়ুর্বেদ চিকিত্সা চান তবে আঘাতের ক্ষতিগ্রস্থ স্থানে কালো হলুদের পেস্ট লাগান। এতে করে ক্ষত দ্রুত সেরে যাবে।

Advertisement

বিশেষ দ্রষ্টব্য: এই প্রতিবেদনে তথ্য ঘরোয়া প্রতিকার এবং সাধারণ প্রচলিত ধারণার উপর ভিত্তি করে দেওয়া হয়েছে। এটি প্রয়োগ করার আগে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement