Advertisement

Blindness Warning Signs: ৭ লক্ষণ বলে দেয়, চোখের বারোটা বাজা শুরু, উপায়? রইল

সময়ের সঙ্গে চোখের সমস্যা উল্লেখযোগ্যভাবে বাড়ছে। ১০ জনের মধ্যে ছজন প্রাপ্তবয়স্ক গত ১০ বছরে দৃষ্টিশক্তি হারিয়েছেন এবং ৪০ শতাংশের মাঝে মাঝে দেখতে সমস্যা হচ্ছে। ৩১ শতাংশ মানুষ বলেছেন যে তাদের দৃষ্টি সঠিক। ৭৪ শতাংশ মানুষ দাবি করেন যে, তাদের দৃষ্টিশক্তি দুর্বল হচ্ছে, তারা এর লক্ষণ দেখতে পাচ্ছেন না।

চোখের সমস্যা। প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 17 Apr 2024,
  • अपडेटेड 3:06 PM IST
  • সময়ের সঙ্গে চোখের সমস্যা উল্লেখযোগ্যভাবে বাড়ছে।
  • ১০ জনের মধ্যে ছজন প্রাপ্তবয়স্ক গত ১০ বছরে দৃষ্টিশক্তি হারিয়েছেন এবং ৪০ শতাংশের মাঝে মাঝে দেখতে সমস্যা হচ্ছে।

সময়ের সঙ্গে চোখের সমস্যা উল্লেখযোগ্যভাবে বাড়ছে। ১০ জনের মধ্যে ছজন প্রাপ্তবয়স্ক গত ১০ বছরে দৃষ্টিশক্তি হারিয়েছেন এবং ৪০ শতাংশের মাঝে মাঝে দেখতে সমস্যা হচ্ছে। ৩১ শতাংশ মানুষ বলেছেন যে তাদের দৃষ্টি সঠিক। ৭৪ শতাংশ মানুষ দাবি করেন যে, তাদের দৃষ্টিশক্তি দুর্বল হচ্ছে, তারা এর লক্ষণ দেখতে পাচ্ছেন না। চক্ষুরোগ বিশেষজ্ঞ ডাঃ জোসি ফোর্ট, যিনি ২০ বছর ধরে স্পেকসেভারস-এর চক্ষুরোগ বিশেষজ্ঞ ছিলেন, বলেছেন যে, এমন কিছু লক্ষণ রয়েছে যার দ্বারা আপনি জানতে পারেন যে আপনার চোখ দুর্বল হয়ে যাচ্ছে। এগুলোর চিকিৎসা না করলে আপনার চোখ দ্রুত খারাপ হয়ে যাবে। আপনার চোখ যে ক্ষতিগ্রস্ত হচ্ছে তা চিনতে ডাঃ জোসির উল্লেখিত লক্ষণগুলি জানুন। 

১. আপনি যদি কোনো হোটেলে খেতে গিয়ে থাকেন এবং খাবারের মেনু বা ছোট ছোট শব্দগুলো পরিষ্কারভাবে পড়তে গেলে দূর থেকে পড়তে হবে। 
২. আরও ভালভাবে পড়ার জন্য আপনার মোবাইলে শব্দগুলি জুম করুন৷
৩. আপনি যখন জিনিসগুলি পড়ার চেষ্টা করেন তখন আপনার মুখের অভিব্যক্তি পরিবর্তিত হয় যেমন চোখের দিকে ফোকাস করা মানে পড়া। 
৪. পড়া বা কিছু সূক্ষ্ম কাজ করার জন্য আপনার স্বাভাবিকের চেয়ে বেশি বা উজ্জ্বল আলোর প্রয়োজন হতে পারে। 
৫. সাধারণ পড়ার দূরত্বেও আপনার দৃষ্টি ঝাপসা হয়ে যায়। 
৬. ফোকাস করতে অসুবিধা। 
৭. পড়া বা সূক্ষ্ম কাজ করার পরে চোখের চাপ বা মাথাব্যথা।

যেভাবে আপনার চোখকে সুস্থ রাখবেন:

পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার গ্রহণ করুন – আপনার খাদ্যতালিকায় অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং মিনারেল অন্তর্ভুক্ত করুন। এগুলি আপনার সামগ্রিক স্বাস্থ্যের পাশাপাশি আপনার চোখের জন্যও উপকারী বলে মনে করা হয়। আপনার খাদ্যতালিকায় ভিটামিন সি, সবুজ শাক-সবজি এবং মাছ, পালং শাক, কমলালেবু অন্তর্ভুক্ত করুন। 

Advertisement

হাইড্রেটেড থাকুন- চোখ এবং সামগ্রিক স্বাস্থ্যের জন্য পর্যাপ্ত পরিমাণে জল পান করুন। পর্যাপ্ত পরিমাণে জল পান করলে চোখের শুষ্কতার সমস্যা দূর হয়, যা চোখে আরাম দেয়। 

ধূমপান ত্যাগ করুন- ধূমপান অনেক রোগের প্রধান কারণ। এটি বিশেষ করে চোখের স্বাস্থ্যের উপর খুব খারাপ প্রভাব ফেলে। এতে ছানি, অপটিক নার্ভ ড্যামেজ, দৃষ্টিশক্তি হ্রাস এবং অন্ধত্বের সমস্যা বাড়ে। 

স্ক্রিন টাইম ম্যানেজ করুন- দীর্ঘক্ষণ স্ক্রিনের দিকে তাকিয়ে থাকা চোখের স্বাস্থ্যের উপরও নেতিবাচক প্রভাব ফেলে। স্ক্রিন টাইম কমানোর সময়, প্রতি ঘন্টা পর ২০ মিনিটের বিরতি নিন। সরাসরি সম্প্রচার

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement