Advertisement

Broccoli Benefits: পুষ্টিগুণে ভরপুর এই একটি সবজি ৫০ বছরেও তরুণ রাখবে, কীভাবে খেলে বেশি উপকার?

Healthy Vegetable: এই সবজিতে ফাইবার, ভিটামিন সি, ভিটামিন কে, আয়রন এবং পটাসিয়াম সহ অনেক এমন পুষ্টিগুণ রয়েছে, যা ত্বককে তারুণ রাখে। রোজ ব্রকলি খেলে আপনার সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি হবে।

ব্রকলি
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 30 Dec 2023,
  • अपडेटेड 6:51 PM IST

৫০ বছর বয়সেও আপনি যদি নিজেকে তরুণ দেখাতে চান, তাহলে প্রতিদিনের ডায়েটে অবশ্যই ব্রকলি যোগ করুন। এই সবজিতে ফাইবার, ভিটামিন সি, ভিটামিন কে, আয়রন এবং পটাসিয়াম সহ অনেক এমন পুষ্টিগুণ রয়েছে, যা ত্বককে তারুণ রাখে। রোজ ব্রকলি খেলে আপনার সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি হবে। ভিটামিন সি এবং কে, ফোলেট এবং ফাইবার সমৃদ্ধ ব্রকলি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

ব্রকলি, রক্ত ​​জমাট বাঁধতে বাধা দেয় এবং হার্টের স্বাস্থ্যের উন্নতি করে। এর উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যগুলি প্রদাহ মোকাবেলায়ও সহায়ক। যা, দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি হ্রাস করে। সালফোরাফেন সমৃদ্ধ হওয়ায় ব্রকলি ক্ষতিকারক যৌগকে নিরপেক্ষ করে এবং ক্যান্সারের মতো বিপজ্জনক রোগের ঝুঁকিও কমায়।

এছাড়া এতে উপস্থিত ফাইবার হজম প্রক্রিয়া ভাল রাখে। এটি খিদে নিয়ন্ত্রণ করে। যা, ওজন কমাতে সাহায্য করে। তাই, সর্বাধিক পুষ্টি পেতে, প্রত্যেকেরই প্রতিদিনের খাদ্যতালিকায় ব্রকলি অন্তর্ভুক্ত করা উচিত। আপনি এই সবুজ সবজিটি বিভিন্ন উপায়ে খেতে পারেন। তবে সাম্প্রতিক একটি গবেষণা জানা গেছে যে, হালকা আঁচে ব্রকলি রান্না করা সবচেয়ে স্বাস্থ্যকর। জানুন কীভাবে ব্রকলি খেলে সর্বাধিক পুষ্টি পেতে পারেন।

স্যালাড

ব্রকলি যোগ করে স্যালাডের পুষ্টিসমৃদ্ধ আরও বাড়বে। শাক, টমেটোর সঙ্গে এই সবজি যোগ করলে, যোগ বাড়ে এবং আরও স্বাস্থ্যকর হবে। এই স্যালাড খেলে দীর্ঘ সময়ের জন্য পেট ভরা থাকবে এবং ত্বক টানটান থাকবে। 

স্যুপ

আপনি যদি শীতের মরসুমে স্যুপ খেতে ভালোবাসেন, তাহলে ব্রকলি যোগ করে এটিকে আরও স্বাস্থ্যকর করতে পারেন। ভেজিটেবল ব্রোথ, রসুন এবং পেঁয়াজের সঙ্গে সেদ্ধ ব্রকলির মিশ্রণ একটি স্বাস্থ্যকর স্যুপ তৈরি করে। যা, শুধুমাত্র স্বাদ বাড়ে না বরং ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্টগুলির একটি চমৎকার উৎস হিসেবে কাজ করে। আপনার স্বাদ অনুসারে স্যুপে বিভিন্ন মশলা যোগ করতে ভুলবেন না।

Advertisement

হালকা ভাজা 

সুস্বাদু এবং পুষ্টিকর খাবারের জন্য বিভিন্ন রঙিন শাকসবজির সঙ্গে ব্রকলি রোস্ট করুন। স্বাদ বাড়ানোর জন্য, রসুন, আদা এবং সামান্য সয়া সস যোগ করতে পারেন। পুষ্টিকর উপায়ে এভাবে ব্রকলি খাওয়া রোজ সম্ভব না হলেও, সপ্তাহান্তে ডিনারে এটি খেতে পারেন।


 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement