Advertisement

Buddhadeb Bhattacharya COPD: অতিরিক্ত ধূমপান, দীর্ঘ দিন ধরে COPD আক্রান্ত বুদ্ধদেব, ঠিক কী কষ্ট হয়?

হঠাৎ করে গুরুতর অসুস্থ হয়ে পড়লেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য (Budhhadeb Bhattacherya)। তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। দীর্ঘদিন ধরেই বুদ্ধবাবু সিওপিডি (COPD)-র সমস্যায় ভুগছেন। আজ অবস্থার অবনতি হওয়াতে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

Aajtak Bangla
  • কলকাতা,
  • 29 Jul 2023,
  • अपडेटेड 5:42 PM IST
  • এই সমস্যার সময় ফুসফুসের শ্বাসনালী সঙ্কুচিত হয়, যার কারণে শ্বাস নিতে অসুবিধা হয়
  • যখন এটি ঘটে, তখন শরীরের ভেতর থেকে কার্বন ডাই অক্সাইড বের হয় না

হঠাৎ করে গুরুতর অসুস্থ হয়ে পড়লেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য (Budhhadeb Bhattacherya)। তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। দীর্ঘদিন ধরেই বুদ্ধবাবু সিওপিডি (COPD)-র সমস্যায় ভুগছেন। আজ অবস্থার অবনতি হওয়াতে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (Chronic Obstructive Pulmonary Disease) সিওপিডি নামেও পরিচিত। এই সমস্যার সময় ফুসফুসের শ্বাসনালী সঙ্কুচিত হয়, যার কারণে শ্বাস নিতে অসুবিধা হয়।

যখন এটি ঘটে, তখন শরীরের ভেতর থেকে কার্বন ডাই অক্সাইড বের হয় না। দীর্ঘস্থায়ী কাশি, অত্যধিক শ্লেষ্মা, শ্বাসকষ্ট, ক্লান্তি, ওজন হ্রাস সিওপিডি-র কিছু সাধারণ লক্ষণ। সিওপিডি-র লক্ষণগুলো সময়মতো ধরা পড়লে এই রোগ নিরাময় করা যায়। সিওপিডি সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের মধ্যে হৃদরোগ, ফুসফুসের ক্যান্সারের মতো রোগের ঝুঁকি অনেক বেশি। পুরুষদের তুলনায় মহিলাদের এই রোগ হওয়ার সম্ভাবনা বেশি। মহিলাদের ফুসফুস পুরুষদের তুলনায় ছোট এবং তারা সিগারেট বা অন্যান্য ধরণের ধোঁয়ার প্রতি বেশি সংবেদনশীল। ইস্ট্রোজেন ফুসফুস সংক্রান্ত রোগ বাড়াতেও বড় ভূমিকা পালন করে। ওষুধ, অক্সিজেন থেরাপি ইত্যাদির মাধ্যমে এ রোগ থেকে মুক্তি পাওয়া যায়।

এই উপসর্গগুলিকে উপেক্ষা করবেন না

সিওপিডির লক্ষণগুলি সাধারণত তখনই দেখা যায় যখন ফুসফুস মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। কেউ যদি ক্রমাগত ধূমপান করতে থাকে তবে সময়ের সঙ্গে সঙ্গে এই সমস্যা আরও বাড়তে শুরু করে। COPD এর সমস্যা থেকে পরিত্রাণ পেতে, এটি গুরুত্বপূর্ণ যে আপনি সময়মতো এর লক্ষণগুলি চিনতে পারেন যাতে এই রোগের চিকিৎসা করা যায়। চলুন জেনে নিই সিওপিডির লক্ষণ ও কারণ সম্পর্কে

দীর্ঘস্থায়ী কাশি- সিওপিডির অন্যতম প্রধান উপসর্গ হল দীর্ঘ সময় ধরে কাশি বা কফ। সিওপিডির সমস্যার কারণে একজন ব্যক্তিকে সারাদিন একটানা কাশির সমস্যায় পড়তে হয়। সাধারণত, আপনি যদি ৪ থেকে ৮ সপ্তাহের বেশি সময় ধরে কফের সমস্যার সম্মুখীন হন, তবে এটি COPD-এর প্রাথমিক লক্ষণ হতে পারে।

Advertisement

হলুদ বা সবুজ থুতু - COPD এর আরেকটি প্রধান উপসর্গ প্রচুর থুতু। যদি আপনার থুতুর রং হলুদ বা সবুজ দেখায় তবে এটি সংক্রমণের ইঙ্গিত দেয়।

শ্বাস নিতে অসুবিধা- COPD এর তৃতীয় প্রধান উপসর্গ হল শ্বাস নিতে অসুবিধা। দীর্ঘক্ষণ হাঁটার পর যদি আপনি সারাদিন ক্লান্ত বোধ করেন তবে এটি আপনার ফুসফুস দুর্বল হওয়ার ইঙ্গিত দেয়।

ওজন হ্রাস- COPD এর চতুর্থ প্রধান কারণ হল ওজন হ্রাস। যদি আপনার ওজনও কোনও কারণ ছাড়াই ক্রমাগত কমতে থাকে, তাহলে আপনার ডাক্তারের সঙ্গে যোগাযোগ করা জরুরি।

সিওপিডির কারণ

তামাক সেবন-যারা প্রচুর পরিমাণে সিগারেট বা তামাক সেবন করেন তাঁদের মধ্যে সিওপিডি হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি দেখা যায়, যখন এর আরেকটি প্রধান কারণ হল দূষণ, ধোঁয়া বা রাসায়নিকের অত্যধিক সংস্পর্শে থাকা। আপনি যদি দীর্ঘ সময় ধরে ধূমপান করেন তবে সিওপিডি হওয়ার ঝুঁকি অনেক বেশি। আপনি যত বেশি পরিমাণ সিগারেট খান, সিওপিডি হওয়ার ঝুঁকি তত বেশি। এছাড়া যারা সিগার বা গাঁজা খান তাঁদেরও এই সমস্যায় পড়তে হতে পারে।

হাঁপানি - হাঁপানি শ্বাসনালীর একটি দীর্ঘস্থায়ী প্রদাহজনিত ব্যাধি। হাঁপানি রোগীদেরও সিওপিডির ঝুঁকি বেশি থাকে। যদি আপনার হাঁপানি থাকে এবং আপনি ধূমপানও করেন, তাহলে COPD এর ঝুঁকি আরও বাড়তে পারে।

ধুলো এবং রাসায়নিকের সংস্পর্শে থাকা- যারা দীর্ঘ সময় ধরে ধুলো এবং রাসায়নিকের সংস্পর্শে থাকেন তাঁদেরও সিওপিডি হওয়ার ঝুঁকি বেশি থাকে।

শ্বাসযন্ত্রের সংক্রমণের কারণে সৃষ্ট সমস্যা- সিওপিডি সমস্যায় আক্রান্ত ব্যক্তিরা সহজেই ঠান্ডা, ফ্লু এবং নিউমোনিয়ায় আক্রান্ত হন। সিওপিডির পাশাপাশি শ্বাসযন্ত্রের সংক্রমণের কারণে ফুসফুসের টিস্যুর ক্ষতি শুরু হয়, যার কারণে রোগীর সমস্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেতে পারে।

সিওপিডির জটিলতা:

হার্ট সম্পর্কিত সমস্যা- এটা বিশ্বাস করা হয় যে সিওপিডিতে আক্রান্ত রোগীরা হৃদরোগের উচ্চ ঝুঁকিতে থাকে। তবে এর কোনও সুনির্দিষ্ট প্রমাণ পাওয়া যায়নি।

ফুসফুসের ক্যান্সার- সিওপিডি রোগীদের ফুসফুসের ক্যান্সার হওয়ার সম্ভাবনা খুব বেশি।

উচ্চ রক্তচাপ- COPD এর কারণে ফুসফুসে রক্ত ​​বহনকারী ধমনীতে উচ্চ রক্তচাপের সমস্যার সম্মুখীন হতে হয়।

বিষণ্ণতা- সিওপিডি-তে আক্রান্ত ব্যক্তিদের যে কোনও কাজ করার সময় শ্বাসকষ্টের সম্মুখীন হতে হয়। এই গুরুতর সমস্যাটি মোকাবেলা করতে গিয়ে অনেকেই বিষণ্ণতায় পড়েন।

কীভাবে সিওপিডি থেকে মুক্তি পাবেন

এমন কিছু উপায় রয়েছে যার মাধ্যমে আপনি এই রোগটিকে অগ্রসর হওয়া থেকে রোধ করতে পারেন। সিওপিডির বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় যারা প্রচুর ধূমপান করেন। এমন পরিস্থিতিতে এই রোগ থেকে বাঁচার সবচেয়ে ভালো উপায় হল অবিলম্বে ধূমপান ত্যাগ করা। COPD এর আরেকটি প্রধান কারণ হল ধুলো এবং রাসায়নিক পদার্থের অত্যধিক এক্সপোজার। এর জন্য, আপনার নিজের বিশেষ যত্ন নেওয়া এবং এমন সরঞ্জাম ব্যবহার করা গুরুত্বপূর্ণ যাতে আপনি আপনার শ্বাসযন্ত্রকে নিরাপদ রাখতে পারেন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement