Advertisement

Chia Seeds Eating Rules: কীভাবে চিয়া বীজ খেলে দ্বিগুণ উপকার মিলবে? জানুন গুণাগুণ

Chia Seeds: বর্তমানে চিয়া বীজ খুব জনপ্রিয় হয়ে উঠছে। এটি ওজন কমাতে, স্বাস্থ্যের উন্নতিতে, ত্বককে সুন্দর করতে এবং অনেক রোগ থেকে রক্ষা করতে খুবই সহায়ক। বিশেষ করে মহিলাদের জন্য এটি সুপারফুডের চেয়ে কম নয়।

চিয়া বীজ
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 10 Aug 2024,
  • अपडेटेड 8:50 PM IST

বর্তমানে চিয়া বীজ খুব জনপ্রিয় হয়ে উঠছে। এটি ওজন কমাতে, স্বাস্থ্যের উন্নতিতে, ত্বককে সুন্দর করতে এবং অনেক রোগ থেকে রক্ষা করতে খুবই সহায়ক। বিশেষ করে মহিলাদের জন্য এটি সুপারফুডের চেয়ে কম নয়। মহিলারা তাদের খাদ্যতালিকায় এটি অন্তর্ভুক্ত করে নিজেকে সুস্থ ও ফিট করে তুলতে পারে। এক কথায় বলা যায়, চিয়া বীজ পুষ্টির ভান্ডার। এটি ভিটামিন, প্রোটিন এবং খনিজ সমৃদ্ধ। সারারাত জলে ভিজিয়ে রেখে সকালে খেলে, হজম থেকে শুরু করে ওজন নিয়ন্ত্রণে আশ্চর্যজনক উপকার পাওয়া যায়।

চিয়া বীজে উপস্থিত ওমেগা ৩, ক্যালসিয়াম, ফাইবার, প্রোটিন, অ্যান্টিঅক্সিডেন্ট, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, হাড় মজবুত করতে, হজমশক্তির উন্নতি এবং ত্বক ও চুল সংক্রান্ত সমস্যা দূর করতে খুবই উপকারী। অনেকে সময়, অনেকে বুঝতে পারেন না কীভাবে চিয়া বীজ খেলে উপকার মিলবে। আসলে চিয়া বীজ জলে ভিজিয়ে খাওয়া খুবই উপকারী। তবে মনে রাখতে হবে যে, শুধুমাত্র এর সুষম পরিমাণ স্বাস্থ্যের জন্য উপকারী।

চিয়া বীজ হার্টের জন্য উপকারী

এই বীজের সাহায্যে হার্ট শক্তিশালী করা যায়। চিয়া বীজ জলে ভিজিয়ে খেলে হার্ট সংক্রান্ত সমস্যা ও রোগে খুবই উপকারী এতে উপস্থিত ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, হার্টকে সুস্থ রাখে এবং অনেক রোগ থেকে রক্ষা করে।

ওজন কমাতে উপকারী

যারা স্থূলতার সঙ্গে লড়ছেন, তারা অবশ্যই চিয়া বীজ খান। এতে ক্যালোরির পরিমাণ কম থাকে এবং ফাইবার পেট ভরা রাখে। চিয়া বীজ শরীরে চর্বি কাটার কাজ করে। যারা পেটের চর্বি কমানোর চেষ্টায় খুব পরিশ্রম করছেন, তাদের জন্য চিয়া বীজ খাওয়া খুব উপকারী। চিয়া বীজ সারা রাত জলে ভিজিয়ে, রোজ সকালে খেলে ওজন কমাতে অনেক উপকার পাওয়া যায়।

Advertisement

পরিপাকতন্ত্রের উন্নতি ঘটায়

চিয়া বীজ পেটের জন্য খুবই উপকারী। এটি পরিপাকতন্ত্রকে শক্তিশালী করে এবং অনেক রোগ থেকে রক্ষা করে। চিয়া বীজে পর্যাপ্ত পরিমাণে ফাইবার থাকে, যা পেটে গ্যাস, কোষ্ঠকাঠিন্য এবং বদহজমের মতো সমস্যায় অনেক উপকার দেয়। চিয়া বীজ খাওয়া পেটের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। পরিপাকতন্ত্রকে শক্তিশালী রাখতে চিয়া বীজ সারা রাত জলে ভিজিয়ে খেলে উপকার পাওয়া যায়।

হাড়ের জন্য উপকারী

চিয়া বীজে উপস্থিত ক্যালসিয়াম হাড় মজবুত করতে সাহায্য করে। এটি খাওয়া হাড়ের জন্য ভাল। এটি অস্টিওপোরোসিসের মতো গুরুতর সমস্যার ঝুঁকিও কমায়। চিয়া বীজে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ফসফরাস থাকে যা, হাড়কে মজবুত করে।
 

 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement