Advertisement

Collagen- Ageing: শরীর থেকে কোলাজেন কমলে ত্বক বুড়িয়ে যায়, রুখতে খান এই খাবার

Collagen Foods: শরীরে ভাল পরিমাণে কোলাজেন আমাদের স্বাস্থ্য ভাল রাখে। এটি বিভিন্ন উপায়ে শরীরকে সমর্থন করে। যদি কোনও কারণে শরীরে কোলাজেনের মাত্রা কমতে থাকে, তাহলে হাড় দুর্বল হতে শুরু করে।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 19 Aug 2023,
  • अपडेटेड 11:50 AM IST

কোলাজেন হল শরীরের সবচেয়ে সাধারণ প্রোটিন। এটি শরীরের অনেক অংশে পাওয়া যায় যেমন- চর্বি, জয়েন্ট এবং লিগামেন্ট ইত্যাদি। শরীরকে সুস্থ রাখতে কোলাজেন খুবই গুরুত্বপূর্ণ। কোলাজেন আমাদের হাড় মজবুত, ত্বক সুন্দর, চুল নরম, পেশী মজবুত এবং শরীরে শক্তি যোগাতে খুবই গুরুত্বপূর্ণ।

শরীরে ভাল পরিমাণে কোলাজেন আমাদের স্বাস্থ্য ভাল রাখে। এটি বিভিন্ন উপায়ে শরীরকে সমর্থন করে। যদি কোনও কারণে শরীরে কোলাজেনের মাত্রা কমতে থাকে, তাহলে হাড় দুর্বল হতে শুরু করে। এর সর্বোচ্চ প্রভাব ত্বকে দেখা যায়। এমন অবস্থায় ত্বকে বলিরেখা ও ব্রণের সমস্যা বাড়তে থাকে। এছাড়া জয়েন্টে ব্যথার সমস্যাও আসতে শুরু করে।

আপনি খাবারের পাশাপাশি খাদ্যতালিকাগত সম্পূরকগুলির মাধ্যমে কোলাজেন পেতে পারেন। কোলাজেন সম্পূরক বনাম ভোজ্য কোলাজেনের নির্দিষ্ট স্বাস্থ্য সুবিধার বিষয়ে গবেষণা চলছে। এটা স্পষ্ট যে, কোলাজেন আপনার খাদ্যের একটি অপরিহার্য সংযোজন।

কোলাজেন কেন প্রয়োজন?

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কোলাজেনের মাত্রা বজায় রাখা আরও কঠিন হয়ে পড়ে। এটি বিশেষত এমন মহিলাদের জন্য, যারা ইতিমধ্যে মেনোপজের মধ্য দিয়ে গেছে। এর কারণ হল, সময়ের সঙ্গে সঙ্গে, আপনার শরীর কোলাজেন তৈরির জন্য প্রয়োজনীয় পুষ্টির পর্যাপ্ত পরিমাণে শোষণ করতে ক্রমশ সংগ্রাম করে। কোলাজেন সমৃদ্ধ খাবার খেলে শরীরকে এই শোষণের সমস্যা কিছুটা কাটিয়ে উঠতে সাহায্য করতে পারে। ফলস্বরূপ, বয়সের সঙ্গে সঙ্গে আপনার শরীর শক্তিশালী এবং সুস্থ থাকতে পারে।

কোলাজেন সমৃদ্ধ খাবার

কোলাজেন সমৃদ্ধ খাবার প্রাণী থেকে আসে। এর মধ্যে রয়েছে মুরগি, মাছ বা গরু। কিছু খাবারে উচ্চ মাত্রার কোলাজেন থাকে। জানুন কী কী... 

সবুজ শাকসবজি

পালং শাক অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। কিছু গবেষণায় জানা গেছে যে, এই শাক খেলে ত্বকে কোলাজেনের পরিমাণ বেড়ে যায়।

Advertisement

ডিমের সাদা অংশ

ডিমের সাদা অংশে প্রোলিন নামক অ্যামিনো অ্যাসিড থাকে যা, কোলাজেন তৈরিতে সাহায্য করে। ব্রেকফাস্টে ডিমের সাদা অংশ সহজেই খেতে পারেন, বিশেষ করে ডিম সেদ্ধ করা হলে তা, খাওয়া আরও সহজ হয়ে যায়।

চিকেন

আপনি যদি কখনও একটি সম্পূর্ণ মুরগির মাংসে প্রচুর সংযোগকারী টিস্যু রয়েছে। এটি আপনার ডায়েটে আরও কোলাজেন যোগ করার জন্য মুরগিকে একটি দুর্দান্ত বিকল্প করে তোলে। বিশেষ করে মুরগির পা - যদিও এটি বিশ্বের কিছু অংশে একটি সাধারণ খাবার নয় - কোলাজেনের একটি ভাল উৎস।

সাইট্রাস ফল

সাইট্রাস ফলে মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। প্রো-কোলাজেন তৈরিতে ভিটামিন সি খুবই উপকারী। কমলালেবু ছাড়াও, জাম ও লেবুতেও প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। আপনি এই ধরনের ফল, স্যালাডে বা স্মুদিতে যোগ করে খেতে পারেন।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement