Advertisement

Diabetes Control Foods: ডায়াবেটিস একেবারে ছুমন্তর হবে এই ৮ জিনিসে, ব্লাড সুগারে কী খাবেন, কী খাবেন না?

ডায়াবেটিস বর্তমান সময়ের দ্রুত বর্ধনশীল রোগগুলির মধ্যে একটি। ভারতে ডায়াবেটিস রোগীর সংখ্যা দ্রুত বাড়ছে, বিশেষ করে গত দশকে। ডায়াবেটিসের ক্ষেত্রে শরীরের রক্তে শর্করার মাত্রা ঠিক রাখা খুবই জরুরি।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 24 Feb 2024,
  • अपडेटेड 8:24 PM IST

ডায়াবেটিস বর্তমান সময়ের দ্রুত বর্ধনশীল রোগগুলির মধ্যে একটি। ভারতে ডায়াবেটিস রোগীর সংখ্যা দ্রুত বাড়ছে, বিশেষ করে গত দশকে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, বয়স বৃদ্ধি এবং পারিবারিক ইতিহাসের কারণে এই রোগ হওয়ার সম্ভাবনা বেশি। কিন্তু ভুল খাদ্যাভ্যাস এবং জীবনযাপনের অভ্যাসও এই রোগ বৃদ্ধির কারণ হতে পারে। আপনি কী খাচ্ছেন এবং কোন ধরনের জীবনযাপন করছেন, তা আপনার স্বাস্থ্যের উপর সরাসরি প্রভাব ফেলে। অবাক করা বিষয় হল,  প্রতিদিনের ছোট অভ্যাসও রক্তে শর্করার পরিমাণ বাড়াতে পারে।

ডায়াবেটিস বর্তমান সময়ের দ্রুত বর্ধনশীল রোগগুলির মধ্যে একটি। ভারতে ডায়াবেটিস রোগীর সংখ্যা দ্রুত বাড়ছে, বিশেষ করে গত দশকে। ডায়াবেটিসের ক্ষেত্রে শরীরের রক্তে শর্করার মাত্রা ঠিক রাখা খুবই জরুরি। সেক্ষেত্রে ডায়াবেটিস রোগীরা সুষম খাদ্য গ্রহণ করে তাদের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে পারেন। ডায়াবেটিস দুই প্রকার- টাইপ ১ ডায়াবেটিস এবং টাইপ ২ ডায়াবেটিস।

টাইপ ১ ডায়াবেটিস 

টাইপ ১ ডায়াবেটিস যে কোনও বয়সেই হতে পারে। এটি শিশু বা যুবকদের মধ্যে হতে পারে। এটি একটি অটোইমিউন রোগ। এতে শরীর ইনসুলিন উৎপাদন বন্ধ করে দেয়। অর্থাৎ, শরীরের কোষগুলি অগ্ন্যাশয়ের কোষগুলিকে আক্রমণ করে। যা, ইনসুলিন তৈরি করে এবং তাদের ধ্বংস করে। টাইপ ১ ডায়াবেটিস অল্প বয়সে বা এমনকী জন্ম থেকেই হতে পারে।

টাইপ ২ ডায়াবেটিস 

টাইপ ২ ডায়াবেটিসের অনেক কারণ থাকতে পারে। এর প্রধান কারণ স্থূলতা, উচ্চ রক্তচাপ এবং খারাপ জীবনধারা। এতে শরীরে কম পরিমাণে ইনসুলিন তৈরি হয়। এতে হয় শরীরে কম ইনসুলিন তৈরি হয় বা দেহের কোষগুলো ইনসুলিনের প্রতি সংবেদনশীল হয় না। টাইপ ২ ডায়াবেটিস বেশীরভাগ প্রাপ্তবয়স্ক মানুষের মধ্যে পাওয়া যায়। আপনি যদি টাইপ ২ ডায়াবেটিসের রোগী হন, তাহলে জানুন আপনার রক্তে শর্করার মাত্রা কমাতে এবং স্বাস্থ্যকর জীবনযাপন করতে কী খাবেন এবং কী করবেন না।

Advertisement

টাইপ ২ ডায়াবেটিস রোগীদের কী কী খাওয়া উচিত? 

টাইপ ২ ডায়াবেটিস রোগীদের ফাইবার, ভিটামিন এবং খনিজের মতো উচ্চ পরিমাণে পুষ্টি আছে এমন খাবার খাওয়া উচিত। এছাড়াও আপনার খাদ্যতালিকায় স্বাস্থ্যকর চর্বিযুক্ত জিনিসগুলি অন্তর্ভুক্ত করা গুরুত্বপূর্ণ। স্বাস্থ্যকর চর্বি শরীরে কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে।

* ফল (আপেল, কমলালেবু, বেরি, তরমুজ, নাশপাতি)

* সবজি (ব্রকলি, ফুলকপি, পালং শাক, শসা)

* গোটা শস্য (কিনোয়া, ওটস, ব্রাউন রাইস)

* বাদাম (আমন্ড, আখরোট, পেস্তা, কাজুবাদাম)

* বীজ (চিয়া বীজ, কুমড়োর বীজ, শণের বীজ)

* প্রোটিন সমৃদ্ধ আইটেম (সামুদ্রিক খাবার, টোফু, কম চর্বিযুক্ত লাল মাংস)

এছাড়া ব্ল্যাক কফি, ভেষজ চা, উদ্ভিজ্জ রস খুবই উপকারী। 

টাইপ ২ ডায়াবেটিস রোগীদের কী কী খাওয়া উচিত নয়? 

আপনার যদি টাইপ ২ ডায়াবেটিস থাকে, তাহলে এমন অনেক জিনিস রয়েছে যা আপনার খাওয়া উচিত নয়। 

* উচ্চ চর্বিযুক্ত মাংস

* সম্পূর্ণ চর্বিযুক্ত দুগ্ধজাত পণ্য (চর্বিযুক্ত দুধ, মাখন, পনির)

* মিষ্টি (ক্যান্ডি, কুকিজ, মিষ্টি, বেকড পণ্য, আইসক্রিম)

* মিষ্টি পানীয় (রস, সোডা, মিষ্টি চা)

* প্রক্রিয়াজাত খাবার (চিপস, প্রক্রিয়াজাত মাংস, মাইক্রোওয়েভ পপকর্ন)

* ট্রান্স ফ্যাট (ভাজা খাবার, দুগ্ধ-মুক্ত কফি ক্রিমার)

কার্বোহাইড্রেটের পরিমাণের উপর নজর রাখুন 

টাইপ ২ ডায়াবেটিস রোগীরা সীমিত পরিমাণে কার্বোহাইড্রেট গ্রহণ করলে, তাদের রক্তে শর্করার মাত্রা কমানো সম্ভব। সেক্ষেত্রে, আপনি খাবারে কতটা কার্বোহাইড্রেট খাচ্ছেন সেদিকে নজর রাখা জরুরি। জানুন কোন কোন জিনিসে কার্বোহাইড্রেট থাকে- গম, মটরশুটি, মসুর ডাল, লেবু, আলু সহ অন্যান্য স্টার্চ খাবার, ফল এবং ফলের রস, দুধ এবং দই, প্রক্রিয়াজাত স্ন্যাকস। 

টাইপ ২ ডায়াবেটিস রোগীদের জন্য কেটো ডায়েটের ভাল- মন্দ 

কেটো ডায়েট হল একটি কম কার্ব ডায়েট, যেখানে প্রোটিন এবং চর্বি সমৃদ্ধ খাবারের উপর জোর দেওয়া হয়। যেমন মাংস, মুরগির মাংস, সামুদ্রিক খাবার, ডিম, পনির, বাদাম এবং বীজ। কেটো ডায়েটে স্টার্চবিহীন শাকসবজি- যেমন ব্রকলি, ফুলকপি, বাঁধাকপি, কালে এবং অন্যান্য শাক-সবজি অন্তর্ভুক্ত। এর মধ্যে শস্য, মটরশুটি, শাকসবজি, ফল এবং মিষ্টি সহ উচ্চ কার্বোহাইড্রেট যুক্ত জিনিস অন্তর্ভুক্ত নয়। কিছু রিপোর্টে জানা গেছে যে, কম কার্ব ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। এটি দিয়ে কোলেস্টেরলের মাত্রাও উন্নত করা যায়। ২০১৮ সালে পরিচালিত একটি সমীক্ষা অনুসারে, কম কার্ব ডায়েট গ্রহণ করলে রক্তে শর্করার মাত্রা উন্নত হওয়ার পাশাপাশি ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা কমাতে পারে।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement