Advertisement

Diabetes: রোজকার এই ৪ অভ্যাস রক্তে শর্করা বাড়াতে পারে, ডায়েবেটিসের ঝুঁকি এড়াতে যা করবেন

Diabetes: আপনি কী খাচ্ছেন এবং কোন ধরনের জীবনযাপন করছেন, তা আপনার স্বাস্থ্যের উপর সরাসরি প্রভাব ফেলে। অবাক করা বিষয় হল,  প্রতিদিনের ছোট অভ্যাসও রক্তে শর্করার পরিমাণ বাড়াতে পারে।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 09 Dec 2023,
  • अपडेटेड 5:23 PM IST

ডায়াবেটিস বর্তমান সময়ের দ্রুত বর্ধনশীল রোগগুলির মধ্যে একটি। ভারতে ডায়াবেটিস রোগীর সংখ্যা দ্রুত বাড়ছে, বিশেষ করে গত দশকে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, বয়স বৃদ্ধি এবং পারিবারিক ইতিহাসের কারণে এই রোগ হওয়ার সম্ভাবনা বেশি। কিন্তু ভুল খাদ্যাভ্যাস এবং জীবনযাপনের অভ্যাসও এই রোগ বৃদ্ধির কারণ হতে পারে। আপনি কী খাচ্ছেন এবং কোন ধরনের জীবনযাপন করছেন, তা আপনার স্বাস্থ্যের উপর সরাসরি প্রভাব ফেলে। অবাক করা বিষয় হল,  প্রতিদিনের ছোট অভ্যাসও রক্তে শর্করার পরিমাণ বাড়াতে পারে।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, আমরা প্রতিদিন এমন অনেক কাজ করি যা, ডায়াবেটিসের ঝুঁকি বহুগুণ বাড়িয়ে দেয়। যাদের ডায়াবেটিস আছে, তাদের দৈনন্দিন জীবনের প্রতিটি ছোট-খাটো বিষয়ে সতর্ক থাকতে হবে। জানুন কোন জিনিসগুলি এড়িয়ে চললে, ডায়বেটিসের ঝুঁকি কমবে বা রক্তে শর্করার পরিমাণ কমবে।

পাউরুটি খাওয়া 

বেশীরভাগ ভারতীয় ব্রেকফাস্টে পাউরুটি খান যেটায় প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট রয়েছে। পরিশোধিত কার্বোহাইড্রেট রক্তে শর্করার পরিমাণ দ্রুত বাড়ায়। সব ধরনের পরিশোধিত কার্বোহাইড্রেট থেকে দূরে থাকতে হবে। কারণ এগুলির ব্যবহার রক্তে শর্করার মাত্রা দ্রুত বাড়িয়ে দিতে পারে। যদি  ব্রেকফাস্টে পাউরুটি খাওয়ার অভ্যাস থাকে, তাহলে এড়িয়ে চলুন। এছাড়াও বিস্কুট, পাস্তা, মিষ্টি, কেক, পেস্ট্রি, ভাত এবং এনার্জি ড্রিংকসের মতো জিনিসগুলিতেও পরিশোধিত কার্বোহাইড্রেট থাকে।

ব্রেকফাস্ট এড়িয়ে যাওয়া

আপনার যদি ডায়াবেটিস থাকে, তাহলে খাবার এবং পানীয়ের পাশাপাশি এর সময়ের দিকে মনোযোগ দেওয়া গুরুত্বপূর্ণ। এই রোগে রোগীদের দীর্ঘক্ষণ খালি পেটে না থাকার পরামর্শ দেওয়া হয়। তাই ডায়াবেটিসে আক্রান্তদের জন্য ব্রেকফাস্ট খুবই গুরুত্বপূর্ণ। দ্য জার্নাল অফ নিউট্রিশন-এ প্রকাশিত গবেষণায় দেখা গেছে, যারা ব্রেকফাস্ট করেন না, তাদের এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি থাকে। রাতে খাওয়ার প্রায় ৮ থেকে ১০ ঘণ্টা পরেও সকালে কিছু না খাওয়ার অভ্যাস, রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে।

Advertisement

একটানা বসে থাকা 

ডায়াবেটিস রোগীদের জন্য শারীরিক কার্যকলাপ খুবই গুরুত্বপূর্ণ। বাড়িতে বা অফিসে একটানা বসে থাকার অভ্যাস আপনার জন্য সমস্যা তৈরি করতে পারে। ২০২১ সালে ৪,৭৫,০০০- এরও বেশি মানুষের উপর পরিচালিত একটি গবেষণায়, বিজ্ঞানীরা দেখেছেন যে, অলস জীবনযাপন করা এবং শারীরিক কার্যকলাপ না করা মানুষের মধ্যে টাইপ ২ ডায়াবেটিস হওয়ার ঝুঁকি ৩১ শতাংশ বাড়িয়ে দিতে পারে।

একাকীত্ব 

করোনা অতিমারীর প্রায় এক বছর পর আমেরিকায় পরিচালিত একটি সমীক্ষায় দেখা গেছে যে, দীর্ঘায়িত একাকীত্ব টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। ডায়াবেটোলজি জার্নালে প্রকাশিত এক গবেষণায় গবেষকরা জানিয়েছেন, যারা একা থাকেন।  
 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement