Advertisement

Food To Avoid In Diabetes: ডায়াবেটিস রোগে আক্রান্ত? সবার আগে বাদ দিন এই ৩ খাবার, ব্লাড সুগার হাতের মুঠোয় থাকবে

খাবার ও পানীয়ের যত্ন নিলে, রক্তে শর্করা নিয়ন্ত্রণ করতে পারবেন এবং ডায়াবেটিসের লক্ষণগুলি নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। অনেক সময় জেনে বা না জেনে এমন কিছু খাওয়া হয়, যা রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে দেয়।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 11 Jun 2024,
  • अपडेटेड 1:52 PM IST

ভারতে ডায়াবেটিস দ্রুত ক্রমবর্ধমান রোগে পরিণত হচ্ছে। এটি একটি নীরব ঘাতক যা ধীরে ধীরে শরীরের ক্ষতি করে এবং বহুক্ষেত্রে অনেক পরে বোঝা যায়। একবার ডায়াবেটিস হলে তা সারাজীবন পিছু ছাড়ে না। এই রোগ এড়াতে, আগে থেকেই সতর্ক থাকা ভাল। বিশেষ করে কেউ যদি ডায়াবেটিসে আক্রান্ত হয়, তাহলে খাবারের প্রতি বিশেষ যত্ন নেওয়া উচিত।

খাবার ও পানীয়ের যত্ন নিলে, রক্তে শর্করা নিয়ন্ত্রণ করতে পারবেন এবং ডায়াবেটিসের লক্ষণগুলি নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। অনেক সময় জেনে বা না জেনে এমন কিছু খাওয়া হয়, যা রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে দেয়। আপনারও ডায়াবেটিস থাকলে, ভুল করেও এসব খাবেন না। 

ভাজাভুজি 

ডায়াবেটিস রোগীদের ভাজাভুজি এড়িয়ে চলতে হবে। এই রোগে কচুড়ি, লুচি, পকোড়া, ফ্রেঞ্চ ফ্রাই, আলুর চিপস, সিঙ্গাড়া ইত্যাদি খাওয়া উচিত নয়। এই জিনিসগুলি রক্তে গ্লুকোজের মাত্রা বাড়ায় এবং আপনার ক্ষতি করতে পারে।

নরম পানীয় 

নরম বা ঠান্ডা পানীয়তে প্রচুর পরিমাণে চিনি এবং কার্বোহাইড্রেট থাকে। যা রক্তে শর্করার মাত্রা বাড়াতে পারে, তাই ডায়াবেটিস রোগীদের এগুলি খাওয়া উচিত নয়। এর পাশাপাশি বাজারে এমন অনেক ধরনের এনার্জি ড্রিংক পাওয়া যায়, যা খাওয়া উচিত নয়।

এই ফলগুলি এড়িয়ে চলুন

আপনি জেনে অবাক হবেন যে, এই রোগে ফলও সাবধানে খাওয়া উচিত। কারণ কিছু ফল যেমন আম, সবেদা, কলা, ডুমুর ইত্যাদিতে চিনির পরিমাণ বেশি থাকে। তাই যে কোনও ফল বা ফলের রস খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।


 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement