Advertisement

Digestive Biscuits: ডাইজেস্টিভ বিস্কুট কি উপকারী? কতটা খাওয়া উচিত, জানুন

Digestive Biscuits: ডাইজেস্টিভ বিস্কুট বর্তমানে খুব জনপ্রিয়। বলা হয় যে, এটি খেলে ওজন বাড়ে না এবং স্বাস্থ্যকর। কিন্তু জানলে অবাক হবেন যে, এই ধারণা ভুল।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 18 Jul 2023,
  • अपडेटेड 4:14 PM IST

চায়ের সঙ্গে বিস্কুট খেতে সকলে পছন্দ করে। মানুষের রুচি অনুযায়ী বিভিন্ন মানের, ব্র্যান্ড ও স্বাদের বিস্কুট আসে। ডাইজেস্টিভ বিস্কুট বর্তমানে খুব জনপ্রিয়। বলা হয় যে, এটি খেলে ওজন বাড়ে না এবং স্বাস্থ্যকর। কিন্তু জানলে অবাক হবেন যে, এই ধারণা ভুল। এই ধরনের বিস্কুটে চিনির পরিমাণ কিছুটা কম থাকে, তবে এর অর্থ এই নয় যে এটি স্বাস্থ্যকর।

সেলিব্রিটি পুষ্টিবিদ সন্ধ্যা গুগনানির মতে, সাধারণ বিস্কুটের তুলনায় ডাইজেস্টিভ বিস্কুটে পাওয়া কিছু উপাদানে ফাইবার এবং প্রোটিন বেশি থাকে। যদি এগুলি একটি নির্দিষ্ট পরিমাণে খাওয়া হয় তবে সেগুলি একটি স্বাস্থ্যকর বিকল্প হিসাবে বিবেচিত হতে পারে। চিনি, লবণ, অস্বাস্থ্যকর চর্বি এবং প্রক্রিয়াজাত ময়দা ডাইজেস্টিভবিস্কুটে ব্যবহার করা হয়, যার কারণে এগুলির ক্যালোরি অনেক বেশি হয়। জানুন ডাইজেস্টিভ বিস্কুট কী, কীভাবে তৈরি হয় এবং খাওয়া উচিত কি না।

ডাইজেস্টিভ বিস্কুট কী?

গোটা গমের আটা, সোডিয়াম বাইকার্বোনেট, অ্যামোনিয়াম বাইকার্বোনেট, ম্যালিক অ্যাসিড এবং টারটারিক অ্যাসিড, ভেজিটেবল অয়েল, স্কিম মিল্ক পাউডার, চিনি এবং বেকিং সোডা থেকে ডাইজেস্টিভ বিস্কুট তৈরি করা হয়।

'ডাইজেস্টিভ' শব্দের অর্থ কী? 

ডাইজেস্টিভ বিস্কুটের 'ডাইজেস্ট' শব্দটি এই ধারণা থেকে উদ্ভূত হয়েছে যে এতে অ্যান্টাসিড বৈশিষ্ট্য (প্রোটিওলাইটিক এনজাইম) রয়েছে। কারণ এগুলি সোডিয়াম বাইকার্বোনেটের মতো এজেন্ট ব্যবহার করে তৈরি করা হয়। অ্যান্টাসিড বৈশিষ্ট্য থাকার কারণে এটি বদহজম ইত্যাদি দূর করে এবং দ্রুত হজম হয়।

ডাইজেস্টিভ বিস্কুটের পুষ্টিগুণ

২টি ডাইজেস্টিভ  বিস্কুটে প্রায় ১৫০ ক্যালোরি, ২০ গ্রাম কার্বোহাইড্রেট, ৪.৬ গ্রাম ফ্যাট, ৫ গ্রাম চিনি, ২ গ্রাম প্রোটিন, ১ গ্রাম ফাইবার এবং ১৬০ মিলিগ্রাম সোডিয়াম রয়েছে। তবে বিস্কুটের ব্র্যান্ড এবং আকারের উপর নির্ভর করে পুষ্টির মান পরিবর্তিত হতে পারে।

Advertisement

কেন এটা পরিমিত খাওয়া উচিত?

* ডাইজেস্টিভ  বিস্কুটে লবণ থাকে। চারটি ডাইজেস্টিভ  বিস্কুটে আলু চিপসের প্যাকেটের মতো সোডিয়াম থাকতে পারে।

* এগুলিতে ক্যালোরি এবং অস্বাস্থ্যকর চর্বি রয়েছে।

* এছাড়া এতে কোনও ভিটামিন বা মিনারেল নেই।

* ডাইজেস্টিভ  বিস্কুটে খুব বেশি প্রক্রিয়াজাত করা হয় এবং তাদের শেলফ লাইফ বাড়ানোর জন্য প্রিজারভেটিভগুলি যোগ করা হয়।

* এতে প্রায় ১০ শতাংশ স্যাচুরেটেড ফ্যাট থাকে যা অস্বাস্থ্যকর।

কীভাবে সঠিক ডাইজেস্টিভ বিস্কুট নির্বাচন করবেন?

* বিস্কুটের পুষ্টির পরিমাণ দেখে নিন। 

* সোডিয়াম উপাদানের দিকে নজর রাখুন। 

ডাইজেস্টিভ বিস্কুট খাওয়া উচিত? 

ডাইজেস্টিভ বিস্কুটে প্রক্রিয়াজাত ময়দা, চিনি, চর্বি, সোডিয়াম এবং লেভেনিং এজেন্ট থাকে। এছাড়া কিছু স্বাদ-বর্ধক রাসায়নিক রয়েছে। যার কারণে বিস্কুট খাওয়ার প্রতি আসক্ত করে তুলতে পারে। যদি খেতেই হয়, তাহলে সাধারণ বিস্কুটের পরিবর্তে ডাইজেস্টিভ বিস্কুট খেতে পারেন। তবে এগুলি অতিরিক্ত পরিমাণে খাওয়া এড়িয়ে চলুন।

ডাইজেস্টিভ বিস্কুটের বিকল্প

* ড্রাইফ্রুট

* রাগি দিয়ে বিস্কুট

* মিক্সড ড্রাই ফ্রুটস

* মাখনা

* ভাজা ছোলা

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement