Advertisement

Acidity Relief Drink: অ্যাসিডিটির সমস্যায় ভুগছেন? সকালে খালি পেটে একগ্লাস এই জলেই পাবেন সমাধান

Dhaniya Water Benefits: আপনি নিশ্চয়ই মশলার মধ্যে ধনের স্বাদ চেখে দেখেছেন। খাবারের স্বাদ বাড়াতে ধনে পাতাও ব্যাপকভাবে ব্যবহার করা হয়। কিন্তু জানেন কি ধনে ভেজানো জল স্বাস্থ্যের জন্য কতটা উপকারী? আসুন জেনে নেওয়া যাক সকালে খালি পেটে ধনে ভেজানো জল পান করলে কী হয়...

অ্যাসিডের সমস্যায় জবরদস্ত ঘরোয়া টোটকা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 03 Oct 2023,
  • अपडेटेड 7:11 AM IST

Coriander Water Benefits For Health: মশলায় ধনে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এর সুগন্ধ খাবারের স্বাদ দ্বিগুণ করে। খাওয়ার পাশাপাশি ধনে বীজ এবং পাতা আরও অনেক উপায়ে ব্যবহার করা হয়, যা স্বাস্থ্যের জন্য উপকারী। আজ আমরা ধনে ভেজানো জলের কথা বলব। যাদের স্বাস্থ্য সম্পর্কিত কিছু ছোটখাটো সমস্যা রয়েছে তারা এই প্রতিকারের মাধ্যমে নিজেকে নিরাময় করতে পারেন।  

প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে খালি পেটে ধনে ভেজানো জল  পান করলে অনেক উপকার পাবেন। ধনে বেজানো জল  পান করা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। আসলে, ধনে একটি সুপারফুড যার মধ্যে অনেক পুষ্টি পাওয়া যায়। ধনে পাতা এবং বীজ উভয়ই সবার জন্য উপকারী। সকালে খালি পেটে ধনে ভেজানো জল পান করলে হজমশক্তি ভালো হয়। এছাড়া ওজনও নিয়ন্ত্রণে থাকে। আসুন জেনে নেওয়া যাক এর আরও কী কী সুবিধা রয়েছে... 

 অ্যাসিডিটিতে উপকারী
যাদের অ্যাসিডিটির সমস্যা আছে তাদের ধনে ভেজানো জল পান করা উচিত। আসলে ধনে বীজে উপস্থিত গুণগুলি পেট ঠান্ডা রাখে। এভাবে আপনার অ্যাসিডিটির সমস্যা কমে যাবে। ধনের জল পান করলে আপনার পাকস্থলীতে উৎপন্ন অ্যাসিডের মাত্রা কমে যায় এবং জ্বালাপোড়া বা ব্যথা হয় না। ধনের প্রদাহরোধী গুণ রয়েছে। তাই পেট সংক্রান্ত যাবতীয় সমস্যা দূরে রাখে। 

 ওজন কমায়
ধনের জল পান করলে তা ওজন কমাতেও সাহায্য করে। ওজন কমানোর জন্য এটি একটি গুরুত্বপূর্ণ পদ্ধতি। ধনে বীজ এবং পাতায় প্রচুর পরিমাণে ফাইবার থাকে। যার কারণে অনেকক্ষণ পেট ভরা থাকে। ধনে বীজ ফ্য়াট বার্নে  সহায়ক। 

ত্বকের জন্যও উপকারী
ধনে ভেজানো  জল ত্বকের জন্য খুব ভাল বলে মনে করা হয়। তাই সকালে খালি পেটে ধনের জল  পান করুন। এটি আপনার মুখ থেকে ব্রণ এবং দাগ দূর করবে। 

Advertisement

ধনের জল তৈরির প্রক্রিয়া
 সামান্য পিষে নিন ধনে। ১ চামচ গোটা ধনে পিষে তা এক গ্লাস জলে ফেলে দিন। সকালে ওই জল ফুটিয়ে নিন। এটি থাইরডেয়ের জন্য উপকারি। এছাড়াও মেজাজ ভালো রাখে। নানানভাবে উপকার দেয়।

(Disclaimer: প্রিয় পাঠক, শুধুমাত্র আপনাদের সচেতন করার উদ্দেশ্যেই এই খবরটি লেখা হয়েছে। আমরা এই লেখায় ঘরোয়া প্রতিকার ও সাধারণ তথ্যের সাহায্য নিয়েছি। আপনি যদি কোথাও আপনার স্বাস্থ্য সম্পর্কিত কিছু পড়েন তবে তা গ্রহণ করার আগে অবশ্যই একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement