Advertisement

Fitness Tips in New Year: নতুন বছর থেকে ফিটনেস জার্নি শুরু করবেন ভাবছেন? এই টিপস মেনে চলুন

Fitness Tips: আপনিও যদি নিজের ফিটনেস বাড়াতে চান, তাহলে নতুন বছর থেকেই এই কাজটি শুরু করতে পারেন। জানুন ২০২৪ সালে কীভাবে ফিটনেস জার্নি শুরু করতে পারেন।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 26 Dec 2023,
  • अपडेटेड 1:46 PM IST

নতুন বছর ২০২৪ শুরু হতে চলেছে। যে কোনও নতুন জিনিস শুরু করার জন্য, নতুন বছরকে খুব ভাল বলে মনে করা হয়। অনেকেই আছেন যারা স্বাস্থ্যকর অভ্যাস গ্রহণের জন্য নববর্ষের জন্য অপেক্ষা করেন। আপনিও যদি নিজের ফিটনেস বাড়াতে চান, তাহলে নতুন বছর থেকেই এই কাজটি শুরু করতে পারেন। জানুন ২০২৪ সালে কীভাবে ফিটনেস জার্নি শুরু করতে পারেন।

লক্ষ্য স্থির করতে হবে

সবার আগে একটি পরিষ্কার লক্ষ্য নির্ধারণ করুন। উদাহরণস্বরূপ, আপনার লক্ষ্য ঠিক করা উচিত ৩০ মিনিটে ৫ কিমি দৌড়ানো বা না থামিয়ে ১০টি পুশ-আপ করা। একটি কাগজে আপনার এই লক্ষ্যটি লিখুন এবং ক্রমাগত অগ্রগতি ট্র্যাক করতে থাকুন।

কারও সঙ্গে ব্যায়াম

যদি আপনার সঙ্গে ওয়ার্কআউট করার জন্য কেউ থাকে, তবে এটি আরও বেশি অনুপ্রেরণা দেবে আপনাকে। একই লক্ষ্যে আছে এমন একজনকে খুঁজুন। এর ফলে প্রতিদিন একসঙ্গে শরীরচর্চা করতে পারেন। আপনার ওয়ার্কআউট করতে ভাল লাগবে।

বিভিন্ন জিনিস অন্তর্ভুক্ত করুন

আপনার ফিটনেস রুটিনে বিভিন্ন ধরনের ব্যায়াম অন্তর্ভুক্ত করুন, যাতে আপনার বিরক্ত না লাগে। রোজকার ফিটনেস রুটিনে যোগব্যায়াম, সাইক্লিং, সাঁতার এবং ভারোত্তোলন অন্তর্ভুক্ত করতে পারেন।

ছোট ছোট পদক্ষেপ দিয়ে শুরু করুন

শুরুতে ভারী ওয়ার্কআউট না করে, ছোট জিনিস দিয়ে শুরু করা ভাল। শুরুতে, মাত্র ১৫ থেকে ২০ মিনিটের জন্য ওয়ার্কআউট করুন। এরপরে আপনি ওয়ার্কআউটের সময় বাড়াতে পারেন।

পুরস্কার সেট করুন 

যখনই আপনি কোনোও ধরনের ফিটনেস লক্ষ্যপূরণ করেন, নিজেকে পুরস্কৃত করুন এবং নিজের অনুপ্রেরণা বাড়ান। এছাড়াও আপনি নিজেকে কিছু ফিটনেস সম্পর্কিত গ্যাজেট উপহার দিতে পারেন।

Advertisement

অগ্রগতি ট্র্যাক করুন 

ফোনে এমন কিছু অ্যাপ ইনস্টল করুন যাতে, নিজের অগ্রগতি ট্র্যাক করতে পারেন এবং আপনি যে কঠোর পরিশ্রম করছেন তা প্রতিফলিত হচ্ছে কিনা তা জানতে পারেন।

বিশ্রাম নিন

ফিটনেস জার্নির সময় বিশ্রাম এবং পুনরুদ্ধার খুব গুরুত্বপূর্ণ। শরীর ভাল রাখতে, সপ্তাহে ১ দিন বিশ্রাম নিন। এতে শরীর খাপা হওয়ার ঝুঁকি কমে।

পেশাদারদের সাহায্য নিন

আপনি যদি আপনার ফিটনেস জার্নি শুরু করতে না জানেন, তাহলে একজন পেশাদার এবং ব্যক্তিগত প্রশিক্ষকদের সাহায্য নেওয়া গুরুত্বপূর্ণ। নিজের জন্য একটি ফিটনেস পরিকল্পনা তৈরি করুন এবং কাজ করার কৌশল শিখুন।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement