Advertisement

Kidney Stone Dissolving Food: তুলসীসহ এই ৬ ঘরোয়া জিনিস দারুণ কার্যকরী, প্রাকৃতিকভাবে গলাবে কিডনির পাথর

Kidney Stone Dissolving Food: কিডনিতে পাথর একটি বেদনাদায়ক সমস্যা যার অবিলম্বে চিকিৎসা করা উচিত, বড় কিডনির পাথরের জন্য অস্ত্রোপচারের প্রয়োজন হয়, তবে ছোট পাথর বেশ কয়েকটি ঘরোয়া প্রতিকারের মাধ্যমে অপসারণ করা যেতে পারে।

প্রাকৃতিক উপায়ে এভাবে গলান কিডনির পাথর
Aajtak Bangla
  • কলকাতা,
  • 09 Jul 2023,
  • अपडेटेड 12:30 PM IST

Kidney Stones: কিডনিতে পাথর একটি সাধারণ সমস্যা যা যে কারোরই হতে পারে। পাথরের আকার ছোট বা বড় হতে পারে। এটি এক হতে পারে আবার একাধিকও হতে পারে। এটা মনে করা হয় যে ছোট পাথর প্রস্রাবের সঙ্গে পাস করা যেতে পারে তবে বড় পাথর পাস করা কঠিন। পাথরের ব্যথা তীব্র এবং অসহনীয়।

কিডনিতে পাথর হওয়ার অনেক কারণ রয়েছে । এর মধ্যে রয়েছে কম জল পান করা, ইউটিআই, বেশি অ্যাসিডযুক্ত প্রস্রাব ইত্যাদি। কিডনিতে পাথরের উপসর্গের মধ্যে রয়েছে পিঠের নীচে, পেটে বা মূত্রথলিতে তীব্র ব্যথা। কিছু লোক বমি বা বমি বমি ভাব, ঘন ঘন প্রস্রাব, ঠান্ডা লাগা বা অতিরিক্ত ঘাম অনুভব করেন

যদি পাথরের চিকিৎসা  না করা হয় তবে তাদের আকার বাড়তে পারে, তাই এটি সনাক্ত হওয়ার সঙ্গে সঙ্গে এর চিকিৎসা প্রয়োজন। মেডিকেলে এর জন্য অনেক ওষুধ, চিকিৎসা এবং সার্জারি পাওয়া যায়। আপনি কিছু ঘরোয়া প্রতিকারের মাধ্যমে কিডনির পাথর দ্রবীভূত করতে পারেন এবং প্রস্রাবের মাধ্যমে বের করতে পারেন।

সিংহপর্নী
ড্যান্ডেলিয়ন বা সিংহপর্নী একটি আয়ুর্বেদিক ভেষজ। NCBI-তে প্রকাশিত একটি সমীক্ষা  অনুসারে, এর রস মূত্রনালীতে ক্রিস্টাল জমা কমাতে সাহায্য করতে পারে। এর জন্য ড্যান্ডেলিয়ন চা পান করতে পারেন। এটি আপনার কিডনিকে সুস্থ রাখে এবং পাথরের ঝুঁকি কমায় বলে মনে করা হয়।

প্রচুর জল এবং তরল পান করুন
প্রতিদিন ৬ থেকে ৮ গ্লাস জল পান করা কিডনির পাথরকে প্রাকৃতিকভাবে দ্রবীভূত করার এবং বের করার সবচেয়ে সহজ উপায় বলে মনে করা হয়। জল ছাড়াও, ঘরে তৈরি তাজা ফলের রস যেমন বেদানার রস, লেবুর রস বা এমনকি স্যুপও দুর্দান্ত বিকল্প। এগুলি কেবল ছোট পাথরই বের করে দেয় না, তাদের বৃদ্ধিতেও বাধা দেয়।

Advertisement

তুলসী
তুলসী চা অ্যাসিটিক অ্যাসিডের একটি বড় উৎস। এটি এমন একটি উপাদান যা পাথরের কারণে ব্যথা কমাতে কার্যকর। এই প্রতিকারটি কিডনির ছোট পাথর দ্রবীভূত করতেও কার্যকর প্রমাণিত হয়েছে। তুলসীর অ্যান্টি-লিথিয়াসিস বৈশিষ্ট্যগুলি পাথরের আকারকে ভাঙা এবং সঙ্কুচিত করার পাশাপাশি তাদের গঠন প্রতিরোধে সহায়তা করে।

আপেল সিডার ভিনেগার
আপেল সিডার ভিনেগার কিডনির অক্সিডেটিভ স্ট্রেস প্রতিরোধে কার্যকর। এটি শরীরে অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বাড়ায়, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে এবং কিডনির রোগ প্রতিরোধ করে রক্তচাপ কমায়। NCBI তে প্রকাশিত একটি গবেষণা অনুসারে আপেল সিডার ভিনেগারে অতিরিক্ত সাইট্রিক অ্যাসিড থাকে যা কিডনিতে পাথর দ্রবীভূত করতে সাহায্য করে।

ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার
ক্যালসিয়াম অক্সালেট হল সবচেয়ে সাধারণ ধরনের কিডনি পাথর। এটি  সাধারণ ভুল ধারণা যে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার পাথর তৈরি করে। গবেষণায় দেখা গেছে যে খাবারের সময় দুধ, দই, পনির এবং অক্সালেট সমৃদ্ধ খাবার খেলে কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা কমে যায়।

গম ঘাস
গম ঘাসের রসের যৌগগুলি প্রস্রাব বাড়ায়, যা পাথরকে আরও সহজে পাস করে। এছাড়াও গম ঘাস  অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ, যা মূত্রনালীতে ক্যালসিয়াম জমা থেকে মুক্তি পেতে সাহায্য করে। পাথর দ্রবীভূত করতে এবং প্রতিরোধ করতে আপনি গমের ঘাসের রস খেতে পারেন।

জোয়ানের মূল 
জোয়ানের মূলের রস পাথর গঠনের জন্য দায়ী টক্সিন দূর করতে সহায়ক। এটি দীর্ঘদিন ধরে  ওষুধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে এবং এটি কিডনিতে পাথর দূর করতে সাহায্য করে। জোয়ান মূলের রস দিয়ে চিকিৎসা শুরু করার আগে একজন ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

Disclaimer: এই নিবন্ধটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনোভাবেই কোনো ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement