Advertisement

Frozen Shoulder: কাঁধে তীব্র ব্যথায় কাবু? ফ্রোজেন শোল্ডার হতে পারে! জেনে নিন উপসর্গ, চিকিৎসা

Shoulder Pain Reasons & Remedies: লক্ষণ এবং উপসর্গগুলি খুব ধীরে ধীরে দেখা দিতে শুরু করে, তাই হঠাৎ সাঙ্ঘাতিক ব্যথা বেড়ে যায়। দীর্ঘ সময় ধরে কাঁধের ব্যথা উপেক্ষা করলে, ফ্রোজেন শোল্ডারের ঝুঁকি বেড়ে যায়।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 25 Sep 2024,
  • अपडेटेड 6:01 PM IST

ফ্রোজেন শোল্ডারের সমস্যায় ভোগে বহু মানুষ। কাঁধের জয়েন্ট শক্ত হয়ে, তীব্র ব্যথা হয় এই রোগে আক্রান্ত হলে। যেহেতু লক্ষণ এবং উপসর্গগুলি খুব ধীরে ধীরে দেখা দিতে শুরু করে, তাই হঠাৎ সাঙ্ঘাতিক ব্যথা বেড়ে যায়। দীর্ঘ সময় ধরে কাঁধের ব্যথা উপেক্ষা করলে, ফ্রোজেন শোল্ডারের ঝুঁকি বেড়ে যায়। অস্ত্রোপচার বা আঘাতের কারণে এটি হতে পারে। সাধারণত, ৪০ থেকে ৬০ বছর বয়সের মধ্যে ফ্রোজেন শোল্ডারের সমস্যা দেখা দেয়। মহিলাদের এই সমস্যার সম্মুখীন হতে হয় বেশি।

ফ্রোজেন শোল্ডার হলে, কাঁধের পেশীগুলি খুব শক্ত হয়ে যায়। এর প্রধান উপসর্গ হল, কাঁধে ব্যথা এবং সঠিকভাবে কাজ না করা। এই রোগের কারণে, একজন ব্যক্তি তার দৈনন্দিন কাজ করতে অনেক অসুবিধার সম্মুখীন হতে হয়। ডায়াবেটিস রোগীদের ফ্রোজেন শোল্ডারের সমস্যা হওয়ার ঝুঁকি ১০ থেকে ২০ শতাংশ এবং এর লক্ষণ উভয় কাঁধেই দেখা যায়। ফ্রোজেন শোল্ডারের সমস্যা থেকে তাৎক্ষণিক কোনও উপশম নেই। এটি সারতেও অনেক সময় লাগে।

ফ্রোজেন শোল্ডার কেন হয়? 

কাঁধের জয়েন্টের বাইরের দিকে একটি ক্যাপসুল থাকে, ফ্রোজেন শোল্ডার হলে এই ক্যাপসুলটি শক্ত হয়ে যায়। যা কাঁধের নড়াচড়াকে যথেষ্ট হ্রাস করে। কে এই সমস্যার সম্মুখীন হবে, তা বোঝা মুশকিল। কিন্তু দীর্ঘ সময় ধরে কাঁধকে অচল রাখার পরে, যেমন অস্ত্রোপচারের পরে বা বাহুতে ফ্র্যাকচার হওয়ার পরে এটি হওয়ার সম্ভাবনা বেশি।

ফ্রোজেন শোল্ডারের লক্ষণ

ফ্রোজেন শোল্ডারের প্রথম পর্যায়ে, কাঁধের যে কোনও নড়াচড়া ব্যথা সৃষ্টি করে এবং কাঁধের নড়াচড়া সীমিত হয়ে যায়। এরপর ফ্রোজেন স্টেজ- এই পর্যায়ে ব্যথা কম হতে পারে। তবে, কাঁধ খুব শক্ত হয়ে যায় এবং এটি ব্যবহার করা খুব কঠিন হয়ে পড়ে।

Advertisement

ঝুঁকির কারণ

এমন অনেক কারণ রয়েছে যার কারণে ফ্রোজেন শোল্ডারের সমস্যা বাড়তে পারে। 

বয়স এবং লিঙ্গ - ফ্রোজেন শোল্ডারের সমস্যা ৪০ বছর বা তার বেশি বয়সের মানুষের, বিশেষ করে মহিলাদের মধ্যে খুব সাধারণ।

কাঁধ কাজ করছে না বা খুব কম কাজ করছে- যাদের কাঁধ দীর্ঘ সময় ধরে বিশ্রামের থাকে, তাদের ফ্রোজেন শোল্ডার হওয়ার ঝুঁকি বেশি থাকে। কাঁধের নড়াচড়া অনেক কারণে বন্ধ হতে পারে। যেমন- রোটেটর কাফের আঘাত, হাত ভাঙা, স্ট্রোক, অস্ত্রোপচার

ফ্রোজেন শোল্ডারের সমস্যা এড়ানোর উপায়

ফ্রোজেন শোল্ডারের সবচেয়ে সাধারণ কারণ হল কাঁধের আঘাত, হাত ভেঙে যাওয়া বা স্ট্রোকের পরে কাঁধে নড়াচড়া কমে যাওয়া। আপনি যদি আঘাতের কারণে আপনার কাঁধ নাড়াতে অক্ষম হন, তাহলে আপনার চিকিৎসকের সঙ্গে কথা বলুন এবং তাকে কিছু ব্যায়াম করার জন্য বলুন। এতে আপনার কাঁধ সচল থাকবে এবং আপনাকে ফ্রোজেন শোল্ডারের সমস্যায় পড়তে হবে না।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement