Advertisement

Gastric Headache: গ্যাসের কারণে মাথা ব্যথা? এই ঘরোয়া টিপসে স্বস্তি মিলবে

Gastric Headache Remedies: গ্যাসের কারণে মাথাব্যথা খুবই যন্ত্রণাদায়ক। যদি সময় মতো গ্যাস এবং মাথাব্যথার চিকিৎসা না করা হয়, তাহলে এই সমস্যা আরও বাড়তে পারে এবং এই সমস্যা আরও বাড়তে পারে।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 12 Oct 2023,
  • अपडेटेड 7:42 PM IST

মাথা ব্যথা অনেক কারণে হতে পারে। যার মধ্যে একটি কারণ গ্যাসও হতে পারে একটি। পেটে গ্যাস তৈরির কারণেও মাথাব্যথার সমস্যা দেখা দেয়। গ্যাস্ট্রিকের সমস্যা ও অ্যাসিডিটির কারণেও অনেককে এই সমস্যায় পড়তে হয়। 

গ্যাসের কারণে মাথাব্যথা খুবই যন্ত্রণাদায়ক। যদি সময় মতো গ্যাস এবং মাথাব্যথার চিকিৎসা না করা হয়, তাহলে এই সমস্যা আরও বাড়তে পারে এবং এই সমস্যা আরও বাড়তে পারে। জানুন গ্যাস্ট্রিকে মাথা ব্যথা হওয়ার কারণ কী এবং কীভাবে নিরাময় করা যায়।

কীভাবে গ্যাস মাথাব্যথা কারণ?

বিশেষজ্ঞদের মতে, গ্যাস্ট্রিক মাথা ব্যথা, বদহজম বা অন্যান্য সাধারণ গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা যেমন অ্যাসিডিটি এবং গ্যাসের কারণে হয়। পাকস্থলী ও মস্তিষ্কের মধ্যে গভীর সম্পর্ক রয়েছে। গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সিস্টেমের সমস্যার কারণে অনেকেই মাথা ব্যথায় ভোগেন। এর কারণ হল প্রয়োজনীয় পরিমাণ খাবার শরীরে পৌঁছায় না এবং মাথা ব্যথা শুরু হয়।

মাথাব্যথা দূর করার ঘরোয়া উপায়

লেবু জল- লেবু মাথাব্যথা থেকে মুক্তি পাওয়ার একটি দুর্দান্ত উপায়। কারণ এতে প্রদাহবিরোধী বৈশিষ্ট্য রয়েছে। একটি লেবুর রস- হালকা গরম জলে মিশিয়ে পান করুন। এটি গ্যাসের কারণে হওয়া মাথাব্যথা প্রতিরোধে সাহায্য করে।

বাটারমিল্ক- পেটে গ্যাস তৈরির কারণে যদি মাথাব্যথা হয়, তাহলে দিনে দু'বার বাটারমিল্ক খেলে অনেকটাই আরাম পাওয়া যায়।

হাইড্রেটেড থাকুন- মাথাব্যথার সবচেয়ে বড় কারণ হল পর্যাপ্ত জল না খাওয়া। শরীরে জলের অভাবে মাথাব্যথা শুরু হয়। এই সমস্যা এড়াতে চাইলে প্রতিদিন ১০ থেকে ১২ গ্লাস জল পান করুন।

তুলসী পাতা চিবিয়ে খান- প্রতিদিন ৭-৮টি তুলসী পাতা চিবিয়ে খেলে মাথা ব্যথা কমে যায় এবং পেশীতে আরাম পাওয়া যায়। তুলসী পাতার বেদনানাশক গুণ রয়েছে যা, আপনার জন্য খুবই উপকারী প্রমাণিত হয়।

Advertisement

গ্যাস্ট্রিকের সমস্যা থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া উপায়

* গ্যাস, অ্যাসিড রিফ্লাক্স এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে, কিছু পানীয় আপনাকে সাহায্য করতে পারে। যেমন- শসার রস, লেবুর জল, আদার জল, নারকেলের জল, জিরার জল এবং মৌরি জল। এই পানীয় পাকস্থলীর কোষ নিরাময়ে সাহায্য করে।

* রসুনের দুধে প্রচুর পরিমাণে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে এবং এটি গ্যাস, পেটের ক্র্যাম্প, ফোলাভাব এবং বদহজম কমাতে সাহায্য করে। হৃদরোগ বা আর্থ্রাইটিসে ভুগলেও রসুনের দুধ খেতে পারেন।

* পুদিনা অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিব্যাকটেরিয়াল গুণে ভরপুর। এটি আপনার পেট এবং গলার জ্বালাপোড়াকে প্রশমিত করে এবং তাত্ক্ষণিক সমস্যা থেকে মুক্তি দেয়।

* নিয়মিত ডায়েটে ভাট, ব্রাউন রাইস, পোহা, ইডলি দোসার মতো জিনিসগুলি অন্তর্ভুক্ত করুন। এছাড়াও মুগ, বিউলির ডাল খেতে পারেন। এই সমস্ত জিনিস আপনার পেটের জন্য খুব উপকারী বলে মনে করা হয়।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement