Advertisement

Morning Healthy Habits: সকালে এই ৫ অভ্যাস দিয়ে দিন শুরু করুন, দিনভর শরীর- মন সতেজ থাকবে, পাল্টে যাবে জীবন

Healthy Habits: আমাদের সকালটা ভাল ভাবে শুরু হলে, সারাদিন ভাল যায়। আপনি নিশ্চয় লক্ষ্য করেছেন যে, সকালবেলা যখন কোনও কারণে মেজাজ খারাপ থাকে, তখন সারাটা দিন এভাবেই যায়।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 27 Aug 2024,
  • अपडेटेड 1:45 PM IST

কথায় বলে, 'মর্নিং শোজ দ্য ডে'। অর্থাৎ দিনের শুরুতেই বোঝা যায়,  বাকি দিনটা কেমন কাটবে। আমাদের সারাদিন কেমন কাটবে, তা অনেকটা নির্ভর করে সকালের উপর। আমাদের সকালটা ভাল ভাবে শুরু হলে, সারাদিন ভাল যায়। আপনি নিশ্চয় লক্ষ্য করেছেন যে, সকালবেলা যখন কোনও কারণে মেজাজ খারাপ থাকে, তখন সারাটা দিন এভাবেই যায়। অন্যদিকে, যদি দিনটি ইতিবাচকভাবে শুরু হয়, তাহলে দিনভর ভাল অনুভূতি হয়।

আপনিও যদি চান আপনার দিনটি ভালভাবে শুরু হোক, প্রতিদিনের রুটিনে কিছু অভ্যাস অন্তর্ভুক্ত করা উচিত। এই অভ্যাসগুলিতে আপনি মানসিক, শারীরিক এবং আধ্যাত্মিকভাবে সুখী এবং ভাল থাকতে পারেন। জেনে নিন সকালের  ৫ ভাল অভ্যাস সম্পর্কে।

নিজেকে হাইড্রেটেড রাখুন

রাতে ৭- ৮ ঘণ্টা ঘুমের পর শরীর জলশূন্য হয়ে পড়ে। তাই সকালে ঘুম থেকে ওঠার পর নিজেকে হাইড্রেট করার জন্য জল পান করা খুবই গুরুত্বপূর্ণ। এটি শরীরকে ডিটক্সিফাই করে। এছাড়াও, সারা দিন শরীর এনার্জেটিক থাকে।

ব্যায়াম

শারীরিক ও মানসিকভাবে ফিট থাকার জন্য ব্যায়াম খুবই গুরুত্বপূর্ণ। রোজ সকালে সকালে ব্যায়াম করলে নানা সমস্যার সমাধান হয় অনায়াসে। কঠোর পরিশ্রম করতে পারলে, হাঁটাহাঁটি, প্রাণায়াম বা যোগব্যায়াম করলেও সারাদিন উদ্যমী থাকা যায়।

ধ্যান করুন

সকালে ঘুম থেকে ওঠার পর কিছুক্ষণ মেডিটেশন বা ধ্যান করুন। সকালে পরিবেশ খুবই শান্ত, যার কারণে সহজেই ধ্যান করা যায়। ধ্যান করলে মন শান্ত থাকে এবং আরও মনোযোগ দিয়ে কাজ করা সম্ভব হয়।

ঈশ্বরকে ধন্যবাদ

সকালে ঘুম থেকে উঠে সবার আগে আপনার কাছে যা আছে তার জন্য ঈশ্বরকে ধন্যবাদ দিন। এই কাজ করলে ইতিবাচক লাগবে এবং ভাল অনুভূতি হবে। জীবনকে দেখার দৃষ্টিভঙ্গি বদলে যাবে নিঃসন্দেহে।

Advertisement

স্বাস্থ্যকর ব্রেকফাস্ট

বিশেষজ্ঞদের মতে, দিনটি শুরু করা উচিত স্বাস্থ্যকর ব্রেকফাস্ট দিয়ে। বহু মানুষই সকালে তাড়াহুড়ো করে ব্রেকফাস্ট করেন না। অনেকেরই অজানা, ব্রেকফাস্ট না করলে মেটাবলিজম ক্ষতিগ্রস্ত হয়।  ব্রেকফাস্টে প্রোটিন, ফাইবার এবং স্বাস্থ্যকর চর্বিযুক্ত খাবার রাখুন, যা আপনাকে সারাদিন উদ্যমী রাখবে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement