Advertisement

Mosambi Lebu Benefits: রোজ ১ টা মোসম্বি লেবুতেই কমবে কোষ্ঠকাঠিন্য, মুক্তি মিলবে এসব রোগ থেকেও

Mosambi Lebu Benefits: মোসাম্বিতে রয়েছে নানাবিধ গুণ। যা স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। টুকরো করে হোক কিংবা রস, রোজ একটা করে মোসাম্বি খেলে, নিশ্চিত ফল পাবেন।

মোসাম্বি লেবু খুবই উপকারী
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 18 May 2024,
  • अपडेटेड 2:31 PM IST

সারাবছরই পাওয়া গেলেও, বছরের এই সময়টা বাজারে সহজলভ্য মোসাম্বি লেবু। মিষ্টি ও রসালো এই ফল রোজকার ডায়েটে যোগ করাই যায়। কারণ এর দামও নাগালের মধ্যে। মোসাম্বিতে রয়েছে নানাবিধ গুণ। যা স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। টুকরো করে হোক কিংবা রস, রোজ একটা করে মোসাম্বি খেলে, নিশ্চিত ফল পাবেন। জানুন মোসম্বি লেবুর কী কী উপকারিতা রয়েছে। 

মোসম্বি লেবুর উপকারিতা

* মোসাম্বিতে রয়েছে অ্যান্টি- হাইপারলিপিডেমিক অর্থাৎ উচ্চ কোলেস্টেরল-হ্রাসকারী প্রভাব। ফলে এটি কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে পারে। 

* ভিটামিন-সি -র দুর্দান্ত উৎস মোসাম্বি লেবু। ফলে এটি রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে তুলতে অত্যন্ত সহায়ক। সর্দি, কাশি, ফ্লু বা অন্যান্য ব্যাকটেরিয়া ঘটিত রোগ থেকে শরীরকে সুরক্ষিত রাখে এই ফল। 

* মোসাম্বি লেবু পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ এবং অন্যান্য খনিজের দুর্দান্ত উৎস। এই ফলে হাইড্রেটিং বৈশিষ্ট্য বর্তমান। যা, ডিহাইড্রেশন প্রতিরোধ করতে অত্যন্ত সহায়ক। 

* এই ফল চোখ ও চুলের স্বাস্থ্যের জন্য ভাল এবং ত্বক উজ্জ্বল রাখতে সহায়তা করে। 

* মোসাম্বি লেবুতে মজুত ফ্ল্যাভোনয়েড, গা বমি ভাব প্রতিরোধ করে এবং হজম ক্ষমতাকে শক্তিশালী করে তুলতে সহায়তা করে। ফলে জন্ডিসের মতো সমস্যায় এটি দারুণ উপকারি। 

* নিয়মিত এই লেবু খেলে কোষ্ঠকাঠিন্যর সমস্যা দূর হয়। যাদের অশ্ব রোছে, তাদের জন্যেও ভাল।

* শরীরের পেশীর ক্ষতি হওয়ার ঝুঁকি কমাতে সহায়তা করে এই ফল। এমনকি, বাতের কারণে হওয়া প্রদাহ প্রশমিত করতেও অত্যন্ত সহায়ক মোসাম্বি। 

* মোসাম্বি লেবুতে থাকা ফলিক অ্যাসিড, জয়েন্ট ফাংশন এবং হাড়ের স্বাস্থ্য উন্নতি করতে দুর্দান্ত কার্যকর।

*  অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে এই লেবু। তাই মেদ ঝরিয়ে, ফিট থাকতে খাবারের তালিকায় রাখুন মোসাম্বি লেবু।

Advertisement

* মোসাম্বি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এছাড়াও এতে রয়েছে কেমফেরল, ফ্ল্যাভোনয়েডস, কোয়ার্সেটিন, লিমোনয়েডের মতো উপাদান। ফলে এই ফল খেলে, ফ্রি ব়্যাডিকেল কোষের কারণে সৃষ্ট সেল ড্যামেজ প্রতিরোধ সম্ভব। 

* মোসাম্বি লেবুর স্বাদ লালা গ্রন্থিকে উদ্দীপিত করতে অত্যন্ত কার্যকর। এটি ক্ষুধা বৃদ্ধিতে সহায়ক। যাদের ইটিং ডিজঅর্ডার আছে বা শারীরিক অসুস্থতার কারণে মুখে স্বাদ নেই, তাদের মোসাম্বি লেবু খেতে পরামর্শ দেওয়া হয়। 

* নিয়মিত এই ফল খেলে, পিত্ত রস এবং ডাইজেস্টিভ অ্যাসিডের ক্ষরণ উন্নত হয়। এটি অন্ত্রের কার্যকলাপ এবং হজম ক্ষমতাকে উন্নত করে তুলতেও সহায়তা করে।

* এই লেবুতে উপস্থিত লিমোনয়েড নামক যৌগ রয়েছে। যা, নির্দিষ্ট ধরণের ক্যানসারের ঝুঁকি কমাতে পারে। সেই সঙ্গে লিভার ক্যান্সার, স্তন এবং পেটের টিউমারের ঝুঁকি কমাতেও সহায়ক হতে পারে মোসাম্বি।

নিয়মিত শরীর চর্চা করলে এবং পরিমিত খাবার খেলে, খাবারের তালিকায় অবশ্যই মোসাম্বি লেবু যোগ করতে পারেন। তবে মনে রাখা জরুরি স্বাস্থ্যের জন্য, সব কিছুর পরিমাণ এক নয় এবং কোনও কিছুই অত্যাধিক খাওয়া ভাল না। তাই অবশ্যই পরামর্শ নিন চিকিৎসকের। 

এই প্রতিবেদনটি কেবলমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনওভাবেই কোনও ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। তাই যে কোনও সমস্যায় অবশ্যই আপনার চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement