Advertisement

Sweet Potato: ডায়াবেটিসে কি মিষ্টি আলু খাওয়া যায়? উত্তর জেনে নিন

Sweet Potato: মিষ্টি আলু এমন একটি সবজি যা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী! মিষ্টি আলুতে প্রচুর পরিমাণে ফাইবার, মিনারেল এবং ভিটামিন পাওয়া যায়, যা অনেক রোগ প্রতিরোধ করতে পারে। তবে ডায়াবেটিসে কি মিষ্টি আলু খাওয়া যায়? জেনে নিন...

ডায়াবেটিসে কি মিষ্টি আলু বিপজ্জনক? খাওয়ার আগে জেনে নিন।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 Nov 2023,
  • अपडेटेड 8:15 PM IST
  • মিষ্টি আলু এমন একটি সবজি যা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী!
  • মিষ্টি আলুতে প্রচুর পরিমাণে ফাইবার, মিনারেল এবং ভিটামিন পাওয়া যায়, যা অনেক রোগ প্রতিরোধ করতে পারে।

Sweet Potato: মিষ্টি আলু এমন একটি সবজি যা আমরা প্রায়শই আমাদের ডায়েটে অন্তর্ভুক্ত করি না, তবে এটি খেলে অনেক উপকার হতে পারে। এতে অনেক পুষ্টিগুণ পাওয়া যায়, যার কারণে এটি খেলে আপনার স্বাস্থ্য সম্পর্কিত অনেক উপকার পাওয়া যায়। মিষ্টি আলুতে প্রচুর পরিমাণে ফাইবার, মিনারেল এবং ভিটামিন পাওয়া যায়, যা অনেক রোগ প্রতিরোধ করতে পারে। তবে ডায়াবেটিসে কি মিষ্টি আলু খাওয়া যায়? জেনে নিন...

ডায়াবেটিসে কি মিষ্টি আলু খাওয়া যায়?
মিষ্টি আলুতে কম গ্লাইসেমিক ইনডেক্স থাকে, যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। এ কারণে ডায়াবেটিসের ঝুঁকি কমে। উপরন্তু, এতে উপস্থিত ফাইবার ডায়াবেটিসের ঝুঁকি কমাতেও সাহায্য করতে পারে। মিষ্টি আলু রক্তে শর্করাকে ধীরে ধীরে বাড়ায়, যার কারণে ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা কমে যায়।

মিষ্টি আলু হৃদরোগ প্রতিরোধ করে
মিষ্টি আলুতে প্রচুর পরিমাণে ফাইবার এবং পটাশিয়াম থাকে, যার কারণে হৃদরোগের ঝুঁকি কমে। ফাইবার খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে, যার কারণে ভালো কোলেস্টেরলের পরিমাণ বেড়ে যায়। ভালো কোলেস্টেরল ধমনীতে জমা টক্সিনকে শরীর থেকে লিভারে নিয়ে যায়, যেখান থেকে শরীর থেকে ফিল্টার করা হয়।

মিষ্টি আলু হজমশক্তি উন্নত করে
মিষ্টি আলুতে প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়, যা হজমের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এটি খেলে অন্ত্রে খাবার সহজে চলাচল করতে পারে, যা পুষ্টির শোষণকে সহজ করে এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যাও কমায়।

মিষ্টি আলু রক্তচাপ নিয়ন্ত্রণ করে
মিষ্টি আলুতে পটাসিয়াম পাওয়া যায়, যা রক্তচাপ নিয়ন্ত্রণে উপকারী। এই কারণে, এটি অনেক রোগ প্রতিরোধে সাহায্য করে। রক্তচাপ নিয়ন্ত্রণে রেখে হৃদরোগ, ডায়াবেটিস, স্ট্রোকের মতো বিপজ্জনক রোগ এড়ানো যায়। তাই আপনার খাদ্যতালিকায় মিষ্টি আলু অন্তর্ভুক্ত করা উপকারী হতে পারে।

Advertisement

মিষ্টি আলু ওজন কমাতে সাহায্য করে
মিষ্টি আলু ওজন কমাতে সাহায্য করতে পারে। এতে ফাইবার পাওয়া যায়, যা পেটের চর্বি কমাতে সাহায্য করে। অতএব, আপনার খাদ্যতালিকায় এটি অন্তর্ভুক্ত করা আপনার ওজন কমানোর যাত্রাকে সহজ করে তুলতে পারে। মিষ্টি আলুতে ফাইবার পাওয়া যায়, যা ধীরে ধীরে হজম হয় এবং আপনার পেট দীর্ঘক্ষণ ভরা রাখে, যার কারণে আপনি বেশি খাবেন না এবং ওজন বৃদ্ধির সমস্যা কমে যায়।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement