Advertisement

Weight Loss Tips: মোটা থেকে রোগা হওয়ার সবচেয়ে সহজ ৫ উপায়, আজ থেকেই শুরু করুন...

Weight Loss Tips: পুষ্টিবিদ অঞ্জলি মুখোপাধ্যায় তার ইনস্টাগ্রামে ওজন কমানোর ৫ টি টিপস শেয়ার করেছেন। এটি অবলম্বন করে আপনি সহজেই আপনার ওজন কমাতে পারেন। তাঁর মতে, 'আপনার বয়স ২৫ বছর বা ৭০ যাই হোক না কেন, খিদে পেলে তবেই খাবার খান। অনেক সময় আমরা ক্ষুধার্ত না হয়ে কিছু না কিছু খেতে থাকি, এটা বন্ধ করতে হবে।

মোটা থেকে রোগা হওয়ার সবচেয়ে সহজ ৫ উপায়, আজ থেকেই শুরু করুন...
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 01 Sep 2024,
  • अपडेटेड 5:48 PM IST

বর্তমান যুগে, প্রতি দ্বিতীয় ব্যক্তি স্থূলত্বের সমস্যায় ভুগছেন। কারণ খারাপ জীবনযাপন এবং খাদ্যাভ্যাস। অনেকাংশে, আমাদের ওজন নির্ভর করে আমরা যা খাই তার উপর। আমরা আমাদের খাদ্যাভ্যাস পরিবর্তন করে আমাদের ওজন নিয়ন্ত্রণ করতে পারি। 

পুষ্টিবিদ অঞ্জলি মুখোপাধ্যায় তার ইনস্টাগ্রামে ওজন কমানোর ৫ টি টিপস শেয়ার করেছেন। এটি অবলম্বন করে আপনি সহজেই আপনার ওজন কমাতে পারেন। তাঁর মতে, 'আপনার বয়স ২৫ বছর বা ৭০ যাই হোক না কেন, খিদে পেলে তবেই খাবার খান। অনেক সময় আমরা ক্ষুধার্ত না হয়ে কিছু না কিছু খেতে থাকি, এটা বন্ধ করতে হবে।

ওজন কমানোর জন্য নিম্নলিখিত ব্যবস্থা গ্রহণ করুন
১. তিনি আরও বলেন, 'সব সময় যতটা খেতে পারবেন তার তিন-চতুর্থাংশ খান। কারণ আপনার শরীরেরও খাবার সঠিকভাবে হজম করার জন্য জায়গা প্রয়োজন। অঞ্জলি আরও বলেছেন যে সমস্ত ধরণের মিষ্টি, অ্যালকোহল, পরিশোধিত ময়দা এবং অতি-প্রক্রিয়াজাত খাবার সম্পূর্ণরূপে ত্যাগ করা উচিত।

২.আপনি যদি সত্যিই ওজন কমাতে চান তবে দুই খাবারের মধ্যে অন্তত চার থেকে পাঁচ ঘণ্টার ব্যবধান রাখুন। ঘন ঘন খাবেন না। তিনি অবশেষে বলেন, 'প্রতিদিন কিছু শারীরিক কার্যকলাপ করুন। যেমন বেড়াতে যাওয়া, যোগব্যায়াম করা, নাচ বা সাঁতার কাটা ইত্যাদি।

৩. কম ঘুমও ওজন বাড়ার একটি বড় কারণ। কম ঘুম আমাদের ক্ষুধার হরমোন বাড়াতে পারে। যার কারণে বারবার খেতে ইচ্ছে করে। ভাল ঘুম আমাদের সুস্থ রাখে এবং ওজন কমাতে সাহায্য করে।

৪. প্রোটিন সমৃদ্ধ ব্রেকফাস্ট খান। সকালের খাবারে যা খাবেন এটি সারা দিন প্রভাবিত করতে পারে। এই কারণেই সকালে স্বাস্থ্যকর জিনিস খাওয়া ওজন কমানোর অন্যতম সেরা অভ্যাস। প্রোটিন সমৃদ্ধ জিনিস খেলে আমাদের দীর্ঘক্ষণ খিদে পায় না, যার কারণে ওজন কমতে পারে।

Advertisement

৫. গ্রিন টি পান করুন। গ্রিন টি-তে পাওয়া ক্যাটেচিনের মতো অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের চর্বি পোড়ায় যা স্থূলতা এবং হৃদরোগের ঝুঁকি কমাতে সহায়ক।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement