Advertisement

Tomato Eating Side Effects: আকাশছোঁয়া টমেটোর দাম! এই সবজির রয়েছে বহু পার্শ্বপ্রতিক্রিয়া, জানুন কী কী

Tomato Disadvantages: টমেটো খাওয়া সকলের জন্য ভাল নয়। অনেকের শরীরে জটিলতা তৈরি  এই সবজি খেলে। এজন্যে সতর্কতা প্রয়োজন। টমেটোর মধ্যে এমন কিছু উপাদান রয়েছে যা, বহু সমস্যার কারণ।

টমেটোর পার্শ্বপ্রতিক্রিয়া 
Aajtak Bangla
  • কলকাতা,
  • 27 Jun 2023,
  • अपडेटेड 2:50 PM IST

টমেটো সাদারণভাবে খুব সহজলভ্য ও পরিচিত একটি সবজি। এটি কাঁচা বা রান্না করে বিভিন্ন উপায়ে খাওয়া হয়। এই সবজিতে রয়েছে ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট থেকে শুরু করে নানা উপাদান। তবে অনেক ক্ষেত্রে দেখা যায় এই সবজি নিয়মিত খেতে গিয়ে মানুষ নানা সমস্যায় পড়ছেন।

আসলে টমেটো খাওয়া সকলের জন্য ভাল নয়। অনেকের শরীরে জটিলতা তৈরি  এই সবজি খেলে। এজন্যে সতর্কতা প্রয়োজন। টমেটোর মধ্যে এমন কিছু উপাদান রয়েছে যা, বহু সমস্যার কারণ। জানুন  টমেটোর পার্শ্বপ্রতিক্রিয়া কী কী। 

টমেটোর পার্শ্বপ্রতিক্রিয়া 

* টমেটোতে অ্যাসিডিক উপাদান রয়েছে। এই কারণে, এই সবজি অতিরিক্ত পরিমাণে খেলে অম্বল, গ্যাসের মতো নানা সমস্যা হতে পারে। 

* টমেটোতে কিছু ক্যারোটিনয়েড থাকে যা, রোগ প্রতিরোধ ক্ষমতাকে প্রভাবিত করে। বেশি পরিমাণে কাঁচা টমেটো খেলে রোগ প্রতিরোধ ক্ষমতার উপর খারাপ প্রভাব পড়ে।

* টমেটোর বীজ সর্বাধিক ক্ষতি করে। আপনি যদি স্যালাডে টমেটো খান, তাহলে চেষ্টা করুন যাতে অন্তত বীজ আপনার পেটে না যায়। আসলে, এই বীজগুলি সহজে হজম হয় না এবং কিডনিতে পাথরের কারণ হয়ে ওঠে।

* টমেটো বেশি খেলে শরীর থেকে দুর্গন্ধও হতে পারে। টমেটোতে টেরপেনস নামক একটি উপাদান পাওয়া যায়। যখন এই উপাদানটি হজম প্রক্রিয়ার সময় ভেঙে যায়, তখন এটি শরীরের গন্ধের কারণ হয়ে দাঁড়ায়।

* টমেটো খেলে পিউরিন বাড়ে। ফলে শরীরে ইউরিক অ্যাসিড বৃদ্ধি পায়। তাই যাদের ইউরিক অ্যাসিড আছে,  তারা এই সবজি খাবেন না। আর অন্যান্যরা খেলেও, কম পরিমাণে খান। 

* পেটের সমস্যা থাকলে টমেটো এড়িয়ে যাওয়াই ভাল। সালমোনেল্লা ব্যাকটেরিয়ার কারণে অনেকের ডায়রিয়া হয়। অতিরিক্ত টমেটো খেলে এই সমস্যা তৈরি করে।

Advertisement

প্রসঙ্গত, বর্ষার জল পড়তে না পড়তেই অগ্নিমূল্য সবজির দাম। অতিবৃষ্টি আর ডিজেলের মূল্যবৃদ্ধির জোরা ধাক্কায় সবজির দাম ২০ থেকে ৩০ শতাংশ বেড়ে গিয়েছে। এর পাশাপাশি চাহিদার তুলনায় জোগানের অভাবে দাম আকাশ ছুঁয়েছে। কলকাতার সমস্ত বাজারে ৩০-৪০ টাকা কেজির টমেটোর দর এখন প্রায় তিন গুন বেড়ে কেজিতে ১০০ টাকা ছুঁয়েছে।  

কোনও কিছুই কম বা বেশি খাওয়া ভাল না। তাই আপনার স্বাস্থ্যের জন্য টমেটো ভাল না মন্দ এবং কতটা খাওয়া উচিত, তা জানতে অবশ্যই পরামর্শ করুন চিকিৎসক বা পুষ্টিবিদের সঙ্গে। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement