Advertisement

Tulsi Health Benefits: কোলেস্টেরল, ইউরিক অ্যাসিড থেকে ডায়েবেটিসের মোক্ষম দাওয়াই তুলসী পাতা! কখন খাবেন?

Tulsi Health Benefits: আয়ুর্বেদে তুলসী গাছের প্রতিটি অংশকে স্বাস্থ্যের জন্য উপকারী বলে বর্ণনা করা হয়েছে। তুলসীর মূল, এর শাখা-প্রশাখা, পাতা ও বীজ সব কিছুরই নিজস্ব গুরুত্ব রয়েছে।

তুলসীর উপকারিতা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 Jun 2023,
  • अपडेटेड 2:34 PM IST

তুলসী শুধুমাত্র ধর্মীয় দিক দিয়ে শুভ নয়। এই গাছের ওষধি গুণ অত্যন্ত বেশি। স্ট্রেস কমানো, সর্দি -কাশি কমানো, জীবণুমুক্ত করার মতো একাধিক গুণ রয়েছে তুলসীর (Tulsi)। এছাড়াও তুলসী গাছ (Basil Plant) বায়ু শোধন করতে পারে। এই গাছ বাতাস থেকে সালফার-ডাই-অক্সাইড, কার্বন-ডাই-অক্সাইড, কার্বন মনোক্সাইডের শোষণ করে প্রচুর অক্সিজেন ছড়িয়ে দেয় পরিবেশে। 

আয়ুর্বেদে তুলসী গাছের প্রতিটি অংশকে স্বাস্থ্যের জন্য উপকারী বলে বর্ণনা করা হয়েছে। তুলসীর মূল, এর শাখা-প্রশাখা, পাতা ও বীজ সব কিছুরই নিজস্ব গুরুত্ব রয়েছে। জানুন কোন কোন নির্মূল করতে রোজ তুলসী পাতা খাওয়া উপকারী। 

রক্তে শর্করার মাত্রা

তুলসী পাতা খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে। যারা ডায়বেটিসের সমস্যায় ভুগছেন, তারা রোজ সকালে খালি পেটে অন্তত ৩-৪ টে করে তুলসী পাতা খেলে উপকার পাবেন।  

হৃদরোগ

প্রতিদিন তুলসী পাতা খেলে কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডের ঝুঁকি কমে। এতে রয়েছে ম্যাগনেসিয়াম যা, রক্ত প্রবাহকে উন্নত করতে এবং রক্তকণিকা ও পেশীকে শান্ত করতে সাহায্য করে।

মানসিক সাস্থ্য

বর্তমানে স্ট্রেসবহুল জীবন সকলের। যার প্রভাব মানসিক স্বাস্থ্যের উপর পরে। অনেক গবেষণায় দেখা গেছে যে, তুলসী পাতা খেলে মানসিক স্বাস্থ্যের উন্নতি হয়। এতে রয়েছে এমন যৌগ যা মানসিক চাপ ও বিষণ্ণতা কমাতে সাহায্য করে।

হাঁটুর ব্যথা কমায়

তুলসীতে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য পাওয়া যায়। প্রতিদিন তুলসী পাতা খেলে আর্থ্রাইটিস সহ বহু হাঁটু সংক্রান্ত সমস্যার থেকে মুক্তি পাওয়া যায়।

ক্যান্সার প্রতিরোধ

তুলসী পাতায় ফাইটোকেমিক্যাল পাওয়া যায় যা, বিভিন্ন ধরনের ক্যান্সার যেমন ফুসফুস, লিভার, মুখের এবং ত্বকের ক্যান্সার থেকে রক্ষা করে। 

Advertisement

লিভার পরিষ্কার করে 

তুলসী পাতা লিভারের জন্যও খুব উপকারী বলে মনে করা হয়। এটি লিভারে খারাপ চর্বি জমতে দেয় না। এই পাতা শরীর থেকে টক্সিন বের করে রক্ত পরিষ্কার করে। এছাড়াও এটি রক্তে খারাপ ইউরিক অ্যাসিড কমায়।

মেটাবলিজম

তুলসী পাতা পাকস্থলীর জন্য খুবই উপকারী এবং বিপাক প্রক্রিয়া খুব দ্রুত মেরামত করে। এছাড়াও তুলসী পাতা গ্যাস, অম্বল বা আরও ভিন্ন ধরনের রোগের উপশম করে। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement