Advertisement

Vitamin C Food: গরমে ভিটামিন সি সমৃদ্ধ ফল কেন বেশি খাওয়া উচিত? জানুন কতটা খাবেন

Summer Foods: এই ঋতুতে সতেজ ও প্রাণবন্ত থাকার জন্য খাদ্যতালিকায় ভিটামিন সি সমৃদ্ধ ফল অন্তর্ভুক্ত করা উচিত। গরমের সময়ে ডায়েরিয়া, ফ্লু এবং অ্যালার্জির মতো অনেক মরসুমী রোগে আক্রান্ত হয় বহু মানুষ।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 17 May 2024,
  • अपडेटेड 2:21 PM IST

গ্রীষ্মের অনেক চ্যালেঞ্জ নিয়ে আসে। এই ঋতুতে সতেজ ও প্রাণবন্ত থাকার জন্য খাদ্যতালিকায় ভিটামিন সি সমৃদ্ধ ফল অন্তর্ভুক্ত করা উচিত। গরমের সময়ে ডায়েরিয়া, ফ্লু এবং অ্যালার্জির মতো অনেক মরসুমী রোগে আক্রান্ত হয় বহু মানুষ। সেক্ষেত্রে কমলালেবু, মৌসম্বী লেবু, কিউই জাতীয় ফল শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বজায় রাখতে, শরীরে হাইড্রেশন বাড়াতে, ত্বকের স্বাস্থ্য এবং হজমে সহায়তা করতে খুব সহায়ক।

ভিটামিন সি সমৃদ্ধ ফল কেন খাওয়া উচিত?

ত্বকের যত্ন এবং সূর্য সুরক্ষা: গ্রীষ্মে সূর্য আপনার ত্বকের জন্য কঠোর হতে পারে, যা ট্যান, ডিহাইড্রেশন এবং অকাল বার্ধক্যের মতো সমস্যা সৃষ্টি করে। ভিটামিন সি ত্বকের স্বাস্থ্য বজায় রাখতে, কোলাজেন উৎপাদনের প্রচারে, প্রদাহ কমাতে এবং UV ক্ষতি থেকে রক্ষা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভিটামিন সি সমৃদ্ধ ফল খেলে ত্বকের স্থিতিস্থাপকতা, উজ্জ্বলতা এবং নমনীয়তা বজায় রাখতে সাহায্য করতে পারে। যা, আপনাকে ভেতর থেকে রক্ষা করে। কমলালেবু, পেঁপে এবং পেয়ারার মতো ফলগুলিও আপনার ত্বককে উজ্জ্বল করতে এবং ক্ষতিকারক UV রশ্মি থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে।

হজমশক্তির উন্নতি ঘটায়: অনেকে গরমেও আউটডোর বারবিকিউ, পিকনিক উপভোগ করে। তবে ভারী খাবার গরমে হজমের সমস্যা তৈরি করতে পারে। ভিটামিন সি-সমৃদ্ধ ফলগুলিতে এনজাইম এবং ফাইবার থাকে যা হজমে সাহায্য করে, কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে। আপনার ডায়েটে আম, ব্ল্যাকবেরি এবং কিউই জাতীয় ফলগুলি অন্তর্ভুক্ত করলে হজমে সহায়তা করতে পারে। 

শক্তি এবং জীবনীশক্তি: গ্রীষ্ম এবং আর্দ্র আবহাওয়ার জন্য ক্লান্তি থাকে। ভিটামিন সি বিপাক ত্বরান্বিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি খাদ্যকে শক্তিতে রূপান্তর করতে এবং ক্লান্তি মোকাবেলায় সহায়তা করে। ভিটামিন সি সমৃদ্ধ ফল খাওয়া একটি প্রাকৃতিক শক্তি বৃদ্ধি করে এবং আপনার শরীর ও মনকে পুনরুজ্জীবিত করে। আপনার ডায়েটে স্ট্রবেরি, আনারস এবং কিউই জাতীয় ফলগুলি অন্তর্ভুক্ত করলে সারা গরমে শক্তিশালী এবং সক্রিয় থাকতে সাহায্য পারবেন।

Advertisement

কতটা ভিটামিন সি খাওয়া উচিত? 

পুরুষদের জন্য ভিটামিন সি-র দৈনিক প্রয়োজন প্রায় ৯০ মিলিগ্রাম এবং মহিলাদের জন্য ৭৫ মিলিগ্রাম। প্রতিদিন ১০০- ২০০ গ্রাম সাইট্রাস ফল খাওয়া উপযুক্ত। তবে প্রতিটি ফলের ভিটামিন সি-র পরিমাণ ভিন্ন হতে পারে। তাই ভিটামিন সি সমৃদ্ধ ফল সুষম পরিমাণে খাওয়া উচিত।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement