Advertisement

Durga Puja 2023: ভাইরাল জ্বর থেকে সংক্রমণ, ঠাকুর দেখতে বেরিয়ে যে সাবধানতাগুলি মানা জরুরি

Durga Puja 2022: পুজোর মরশুম হলেও টানা বৃষ্টি চলছেই। ফলে ভিজলেই নানা রকম সমস্যা। বৃষ্টি হলে ভিজতে হতে পারে। আর তাতেই আক্রমণ করতে পারে ফ্লু, ভাইরাল ফিভার। তাই সুস্থ থাকতে এই জিনিসগুলি মেনে চলতে হবে।

ভাইরাল জ্বর থেকে সংক্রমণ, ঠাকুর দেখতে বেরিয়ে যে সাবধানতাগুলি মানা জরুরি
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 20 Oct 2023,
  • अपडेटेड 8:16 AM IST
  • পুজোয় বৃষ্টি হওয়ার সম্ভাবনা, ভিজতেও হতে পারে
  • ফলে বৃষ্টির মধ্যে সুস্থ থাকাটা চ্যালেঞ্জ
  • কী কী করলে সুস্থ থাকতে পারবেন জেনে নিন

Durga Puja 2023: পুজো এসেই পড়ল বলে। হাতে গোনা কয়েকটা দিন বাকি। কিন্তু আবহাওয়ার অবস্থা দেখে তা বোঝার উপায় নেই। দেরিতে পুজো হওয়ায় হঠাৎ আবহাওয়ায় দেখা দিয়েছে বদল। আর পুজোর শপিং হোক, কিংবা এমনি একটু মল হপিং, বাড়ি থেকে বের হলেই আচমকা ঠান্ডা লাগছে। তার উপর নিয়ে আসছে নানা রকম রোগের উপসর্গ। এখন পুজোর কটা দিন সুস্থ থাকতে পারাটাই চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে রাজ্যবাসীর কাছে। তার মাঝে আবার ছিঁটেফাঁটা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে বিশেষ করে এ রাজ্যে উৎসবের মরশুম হওয়ায় বিশেষ সাবধানে থাকার প্রয়োজন রয়েছে।

ভাইরাল ফ্লু-এর সম্ভাবনা

এই সময় ভাইরাল ফ্লু, ডেঙ্গির মতো বিভিন্ন রোগের আক্রমণের কথা শোনা যাচ্ছে। ভাইরাসের প্রজননের জন্য় এই বৃষ্টির মরশুম আদর্শ হওয়ায় ভাইরাস সহজেই সংক্রামিত করছে সহজ। চিকিৎসা বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই সময় সুস্থ থাকার জন্য সতর্কতা অবলম্বন করা উচিত এবং যে কোনও ভাইরাল সংক্রমণ এড়ানোর আগাম অভ্যাস করা জরুরি।

যাদের শ্বাসযন্ত্রজনিত সমস্য়া রয়েছে, তাঁরা বিশেষ সাবধান

ফরিদাবাদের ফোর্টিস এসকর্টস হাসপাতালের পালমোনোলজির ডিরেক্টর ও ইউনিট হেড ডঃ রবি শেখর ঝা-এর মতে, সমস্ত রকম শ্বাসকষ্টজনিত রোগের ক্ষেত্রে সতর্ক থাকা উচিত। “শ্বাসযন্ত্রের সিনসিটাল ভাইরাস (RSV) সংক্রমণ খুবই সাধারণ, তাই ইনফ্লুয়েঞ্জা এবং সোয়াইন ফ্লুও। সমস্ত শ্বাসযন্ত্র ভাইরাসের এই প্রবণতা বৃষ্টির মরশুমে আরও সক্রিয় হয়ে ওঠে। প্রায় সব শ্বাসযন্ত্রের ভাইরাল সংক্রমণের উপসর্গ বা উপসর্গ একই- জ্বর, কাশি, সর্দি, শরীরে ব্যথা এবং নাক দিয়ে জল পড়া। যাই হোক, কিছু হালকা ভাইরাল সংক্রমণ, বয়সজনিত সমস্যা বা দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতার কারণে মারাত্মক হয়ে উঠতে পারে।"

বিশেষজ্ঞ জানিয়েছেন "ভাইরাসগুলি আমাদের শরীরে প্রবেশ করার পরে কয়েক দিনের ইনকিউবেশন পিরিয়ড থাকে। তাই, যদি কোনও ব্যক্তি বাইরে থেকে দূষিত খাবার খেয়ে থাকেন বা তিনি অসুস্থ ব্যক্তির সংস্পর্শে আসেন, তবে অবিলম্বে উপসর্গ দেখাবে না বলে জানানো হয়েছে। তাই সুস্থ থাকতে কী কী করতে হবে জেনে নিন...

Advertisement

১. জলবাহিত রোগের কারণে আমাদের বাইরের খাবার খাওয়া এবং বাইরের জলপান করা এড়িয়ে চলতে হবে।

২. ঘন ঘন হাত ধোয়া সংক্রমণের সম্ভাবনা কমায়।

৩. প্রতিদিন প্রোটিন-সমৃদ্ধ খাবার খান, পরামর্শ বিশেষজ্ঞের।

৪. শরীরকে সুস্ত ও এনার্জেটিক রাখতে অন্তত ৮ ঘণ্টা ঘুমানো জরুরি। শরীর সুস্থ রাখার জন্য ব্যায়ামও গুরুত্বপূর্ণ

৫.  বৃষ্টিতে স্নান করা বাদ দিলে চলবে না। নিয়মিত স্নান করা গুরুত্বপূর্ণ।

৬. আপনি যদি অফিসে যান বা অনেকের মধ্যে যেতে হয়, তাহলে অবশ্যই মাস্ক পরবেন।

৭. গরম জল, গরম স্যুপ, স্টু, চা, কফি খেতে পারেন। তাতে শরীর উষ্ণ থাকবে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement