Advertisement

Healthiest Oil for Cooking: রান্নার জন্য উপকারী তেল কোনটি? সেরা ও সবচেয়ে খারাপ ৫ কুকিং অয়েলের লিস্ট

Cooking Oil: স্বাস্থ্যকর তেল কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ থেকে শুরু করে দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমাতে সরাসরি স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলে। এখানে আমরা সেরা এবং সবচেয়ে খারাপ তেলগুলির একটি তালিকা শেয়ার করছি যা আপনার কাজে লাগবে।

কোন তেলগুলি রান্নার জন্য সবচেয়ে ভাল?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 10 Sep 2024,
  • अपडेटेड 9:11 AM IST

Cooking Oil: রান্নার জন্য ভাল এবং খারাপ তেল রয়েছে এবং স্বাস্থ্যের জন্য সঠিক তেল নির্বাচন করা গুরুত্বপূর্ণ। আমাদের মনে প্রায়ই এই প্রশ্ন জাগে যে রান্নার জন্য সবচেয়ে ভালো তেল কোনটি? ভাল রান্নার তেলগুলি মনোস্যাচুরেটেড এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাটের মতো স্বাস্থ্যকর চর্বি সমৃদ্ধ, যা প্রদাহ কমাতে, খারাপ কোলেস্টেরল (এলডিএল) কমাতে এবং হার্টের স্বাস্থ্যকে সমর্থন করে। এই তেলগুলিতে প্রায়শই অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রয়োজনীয় পুষ্টি থাকে। বিপরীতে, খারাপ তেলে অস্বাস্থ্যকর চর্বি বেশি থাকে, যেমন ট্রান্স ফ্যাট বা অত্যধিক ওমেগা -6 ফ্যাটি অ্যাসিড, যা প্রদাহ বাড়াতে পারে, এলডিএল কোলেস্টেরল বাড়াতে পারে এবং হৃদরোগের ঝুঁকি বাড়ায়।

আমরা কোন তেল ব্যবহার করছি সেদিকে নজর দেওয়া জরুরি, কারণ আজকাল আমরা খুব কাছ থেকে দেখছি কীভাবে অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস অনেক রোগের কারণ হচ্ছে।  স্বাস্থ্যকর তেল কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ থেকে শুরু করে দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমাতে স্বাস্থ্যের ওপর সরাসরি প্রভাব ফেলে। এখানে আমরা সেরা এবং সবচেয়ে খারাপ তেলগুলির একটি তালিকা শেয়ার করছি যা আপনার জানা উচিত।

রান্নার জন্য সেরা (Best Oils For Cooking)
 অতিরিক্ত ভার্জিন অলিভ অয়েল

মনোস্যাচুরেটেড ফ্যাট এবং অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, একস্ট্রা ভার্জিন অলিভ অয়েল (EVOO) তার হৃদরোগের স্বাস্থ্যের সুবিধার জন্য পরিচিত। এতে ওলিক অ্যাসিড রয়েছে, যা প্রদাহ কমাতে সাহায্য করে এবং এইচডিএল (ভাল) কোলেস্টেরল বাড়ার সময় এলডিএল (খারাপ) কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। অ্যান্টিঅক্সিডেন্ট, বিশেষ করে পলিফেনল, অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করতে এবং দীর্ঘস্থায়ী রোগ প্রতিরোধে সহায়তা করে।

অ্যাভোকাডো তেল
অ্যাভোকাডো তেল মনোস্যাচুরেটেড চর্বি সমৃদ্ধ, এটিকে ভাজা বা গ্রিল করার মতো উচ্চ-তাপমাত্রার রান্নার  জন্য আদর্শ করে তোলে। এই তেল  ভিটামিন ই এবং ডি সমৃদ্ধ, যা ত্বকের স্বাস্থ্য এবং ইমিউন ফাংশন উন্নত করে।

Advertisement

 নারকেল তেল
নারকেল তেলে মাঝারি-সিরিজ ট্রাইগ্লিসারাইড (MCT) বেশি থাকে, যা দ্রুত বিপাক হয় এবং তাৎক্ষণিক শক্তির উৎস প্রদান করতে পারে। এটিতে লরিক অ্যাসিডও রয়েছে, যার অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে।

 ঘি
ঘি চর্বি-দ্রবণীয় ভিটামিন এ, ডি, ই এবং কে সমৃদ্ধ এবং এতে কনজুগেটেড লিনোলিক অ্যাসিড (সিএলএ) রয়েছে, যা প্রদাহ-বিরোধী প্রভাবগুলির সঙ্গে  যুক্ত।  উচ্চ স্মোক পয়েন্ট (485°F/252°C) রয়েছে এবং এটি ল্যাকটোজ-মুক্ত, যা  ডেয়ারি সেনসেটিভ ব্যক্তিদের জন্য উপযুক্ত করে তোলে।

ক্যানোলা তেল
ক্যানোলা তেলে ওমেগা-৩ থেকে ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিডের সুষম অনুপাত রয়েছে এবং এতে স্যাচুরেটেড ফ্যাট কম। এটি হৃদরোগের স্বাস্থ্য বৈশিষ্ট্য এবং উচ্চ  স্মোক পয়েন্ট (400°F/204°C) এর জন্য পরিচিত।

 

রান্নার জন্য সবচেয়ে খারাপ তেল (Worst Oils For Cooking)
 পাম তেল

পাম তেলে প্রচুর পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট থাকে, যা বেশি পরিমাণে খাওয়া হলে এলডিএল কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দিতে পারে। 

ভেজিটেবল অয়েল
এগুলি প্রায়শই সয়াবিন, ভুট্টা, পাম এবং ক্যানোলার মতো তেলের মিশ্রণ, যা অত্যন্ত প্রক্রিয়াজাত। এর মধ্যে ট্রান্স ফ্যাট বা ওমেগা -6 ফ্যাটি অ্যাসিড থাকতে পারে, যা অতিরিক্ত খাওয়া হলে প্রদাহ বাড়াতে পারে।

কর্ন অয়েল
ভুট্টার তেলে ওমেগা -6 ফ্যাটি অ্যাসিড বেশি থাকে, যা অতিরিক্ত পরিমাণে খাওয়া হলে ওমেগা -3 ফ্যাটি অ্যাসিডের সঙ্হে ভারসাম্যহীনতা তৈরি করতে পারে, যা শরীরে প্রদাহ বাড়ায়।

সয়াবিন তেল
ভুট্টার তেলের মতো, সয়াবিন তেলে ওমেগা -6 ফ্যাটি অ্যাসিড বেশি থাকে এবং এটি প্রায়শই অত্যন্ত প্রক্রিয়াজাত হয়, যা উপকারী পুষ্টিগুলিকে অপসারণ করতে পারে।

সূর্যমুখী তেল
যদিও উচ্চ অলিক সূর্যমুখী তেল রেগুলার সূর্যমুখী তেলের চেয়ে একটি ভাল পছন্দ, তবুও এটিতে প্রচুর পরিমাণে ওমেগা -6 ফ্যাটি অ্যাসিড রয়েছে, যা অতিরিক্ত পরিমাণে খাওয়া হলে প্রদাহে অবদান রাখতে পারে। রেগুলার  সূর্যমুখী তেলের স্মোকিং পয়েন্টও কম।


(Disclaimer: এটি  সাধারণ তথ্য প্রদান করে।  কোনোভাবেই যোগ্য চিকিৎসা মতামতের বিকল্প নয়। আরও বিশদ বিবরণের জন্য সর্বদা একজন বিশেষজ্ঞ বা আপনার ডাক্তারের সঙ্গে  পরামর্শ করুন। আজতক বাংলা এই তথ্যের জন্য দায় স্বীকার করে না।)

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement