Advertisement

H9N2 Bird Flu Virun In West Bengal: বাংলায় বার্ড ফ্লু, এই ভাইরাসের উপসর্গ কী? চিকিৎসা কীভাবে?

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ওই শিশুর বাড়িতে বা তার আশেপাশে মুরগি পালন খামার রয়েছে। তা থেকেই আক্রান্ত হতে পারে। তার সংস্পর্শে আসা আর কারওর আক্রান্ত হওয়ার খবর মেলেনি। পরিবারের কোনও সদস্যের শ্বাসকষ্টের উপসর্গ দেখা দেয়নি।

বাংলায় বার্ড ফ্লু- প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 12 Jun 2024,
  • अपडेटेड 3:03 PM IST
  • ভারতে মানুষের বার্ড ফ্লু-তে আক্রান্ত হওয়ার দ্বিতীয় ঘটনা।
  • এর আগে ২০১৯ সালে এইচ৯এন২ ভাইরাস পাওয়া গিয়েছিল একজনের শরীরে।

পশ্চিমবঙ্গে বার্ড ফ্লু আক্রান্তের খোঁজ মিলেছে। এই খবর নিশ্চিত করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। এ রাজ্যে ৪ বছরের এক শিশুর রক্তে পাওয়া গিয়েছে এইচ৯এন২ বার্ড ফ্লু ভাইরাস (H9N2 bird flu virus)। ফেব্রুয়ারিতে শ্বাসকষ্টের সমস্যা থাকায় ওই শিশুকে ভর্তি করা হয়েছিল পেডিয়াট্রিক ইনটেনসিভ কেয়ার ইউনিটে। ওই শিশুর শ্বাসকষ্ট ছাড়াও প্রবল জ্বর ও পেটব্যথা ছিল। ৩ মাস পরে তাকে হাসপাতাল থেকে ছাড়া হয়েছে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ওই শিশুর বাড়িতে বা তার আশেপাশে মুরগি পালন খামার রয়েছে। তা থেকেই তার সংক্রমণ হতে পারে। শিশুর সংস্পর্শে আসা আর কারওর আক্রান্ত হওয়ার খবর মেলেনি। পরিবারের কোনও সদস্যের শ্বাসকষ্টের উপসর্গ দেখা দেয়নি। শিশুর টিকাকরণ এবং অ্যান্টিভাইরাল চিকিৎসা সংক্রান্ত বিস্তারিত তথ্য এখনও আসেনি। ভারতে মানুষের বার্ড ফ্লু-তে আক্রান্ত হওয়ার দ্বিতীয় ঘটনা এটি। এর আগে ২০১৯ সালে এইচ৯এন২ ভাইরাস পাওয়া গিয়েছিল মানবশরীরে। এই ভাইরাসে আক্রান্ত হলে সাধারণ জ্বর দেখা দেয় শরীরে। হু-র সতর্কবার্তা, এই অঞ্চলে মুরগি পালন খামার থাকায় মানুষের আক্রান্ত হওয়ার ঘটনা বাড়তে পারে। 

এইচ৯এন২ ভাইরাস কী? (ALL ABOUT THE H9N2 BIRD FLU STRAIN) 

এইচ৯এন২ ভাইরাস হল অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের প্রতিরূপ (subtype of the avian influenza virus)। ভারতে এই ভাইরাসে দ্বিতীয় আক্রান্ত পাওয়া গিয়েছে বাংলায়। নয়ডার মেট্রো হাসপাতালের ইন্টারনাল মেডিসিনের সিনিয়র কনসালটেন্ট শৈবাল চক্রবর্তী জানিয়েছেন,'সাধারণত পাখিরাই বেশি আক্রান্ত হয় এই ভাইরাসে। কালেভদ্রে শিশু এবং প্রাপ্তবয়স্ক মানুষের শরীরে এই ভাইরাসের সংক্রমণ ঘটে'। 

কীভাবে ভাইরাস ছড়ায়? (How H9N2 BIRD FLU STRAIN Spread)

পাখিদের থেকে সরাসরি এই ভাইরাস প্রবেশ করতে পারে মানব শরীরে। তাছাড়া ভাইরাস আক্রান্ত পরিবেশে থেকেও আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। 

এইচ৯এন২ ভাইরাসের উপসর্গ (H9N2 BIRD FLU STRAIN Symptoms)

Advertisement

এই ভাইরাসের আক্রান্ত হওয়ার পর উপসর্গ হল- জ্বর, কাশি, গলা ব্যথা, নাকে সর্দি এবং মাথা ব্যথা। এছাড়া মাংসপেশিতে ব্যথা, ক্লান্তি এবং চোখে জয় বাংলার মতো উপসর্গও দেখা দেয়। কিছু ক্ষেত্রে নিউমোনিয়া এবং শ্বাসকষ্টের সমস্যাও হতে পারে। কারও রোগপ্রতিরোধ দুর্বল হলে সমস্যা আরও বাড়ে। ডাক্তার চক্রবর্তী জানান,অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জার অন্যান্য প্রতিরূপ যেমন এইচ৫এন১ (H5N1) এবং এইচ৭এন৯ (H7N9)-এর মতো এইচ৯এন২ (H9N2) কম সংক্রামক। ফলে মানুষের শরীরে কম প্রভাব ফেলে।

বার্ড ফ্লু সংক্রমণ বাংলায়

কীভাবে বার্ড ফ্লু ভাইরাসের চিকিৎসা? (TREATMENT FOR H9N2 BIRD FLU)  

বিভিন্ন উপায়ে বার্ড ফ্লু ভাইরাসের চিকিৎসা করা হয়। অ্যান্টিভাইরাল ওষুধ যেমন zanamivir (Relenza) এবং oseltamivir (Tamiflu) দেওয়া হয় রোগীদের। প্রাথমিক চিকিৎসায় দুই ওষুধ খুবই কার্যকরী। এছাড়া রোগীকে বিশ্রামে রাখা এবং পর্যাপ্ত জল খাওয়ানো হয়। শ্বাসকষ্টের সমস্যা হলে হাসপাতালে ভর্তি করা দরকার। ডাক্তার শৈবাল চক্রবর্তীর অভিমত,'এইচ৯এন২ ভাইরাস কম বিপজ্জনক। তবে পাখিদের সংস্পর্শে যাঁরা আসেন, তাঁদের সাবধানতা অবলম্বন করা জরুরি। কারণ তাঁদের আক্রান্ত হওয়ার সম্ভাবনাই বেশি'।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement