Advertisement

Memory Booster Yoga: স্মৃতিশক্তি প্রখর হবে এই ১০ যোগাসনে, কী কী করলে দারুণ কাজ হবে?

Best Asana To Improve Memory: আমরা সবাই শারীরিক স্বাস্থ্যের যত্ন নিলেও, মানসিক স্বাস্থ্যের যত্ন নিই না। অনেকেই মানসিক স্বাস্থ্য সম্পর্কে সচেতন নয়। শরীরের অন্যান্য অংশের মতো, মস্তিষ্কের স্বাস্থ্যের যত্ন নেওয়া খুবই গুরুত্বপূর্ণ।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 03 Feb 2024,
  • अपडेटेड 1:10 PM IST

সুস্থ জীবনের জন্য যোগব্যায়াম খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বলে মনে করা হয়। এক কথায় বলা যায়, উন্নত স্বাস্থ্যে ও মনের প্রশান্তির  জন্য যোগব্যায়াম অপরিহার্য। অনেকে মনে করে যে, শুধুমাত্র শরীরকে নমনীয় করার জন্য যোগব্যায়াম করা হয়। কিন্তু তা একেবারে সঠিক নয়। যোগাসনের রয়েছে বহুমুখী উপকারিতা। 

আমরা সবাই শারীরিক স্বাস্থ্যের যত্ন নিলেও, মানসিক স্বাস্থ্যের যত্ন নিই না। অনেকেই মানসিক স্বাস্থ্য সম্পর্কে সচেতন নয়। শরীরের অন্যান্য অংশের মতো, মস্তিষ্কের স্বাস্থ্যের যত্ন নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। কারণ আমাদের শরীর সম্পূর্ণরূপে মস্তিষ্কের উপর নির্ভর করে। 

মস্তিষ্ক শরীরের বিভিন্ন অংশে সংকেত পাঠায়, তবেই তারা প্রতিক্রিয়া দেখায়। শরীরের সঠিকভাবে কাজ করার জন্য একটি সুস্থ মন খুবই গুরুত্বপূর্ণ। আমরা যদি আমাদের মনকে সুস্থ না রাখি, তবে এটি সরাসরি আমাদের শারীরিক স্বাস্থ্যকে প্রভাবিত করবে। কিছু যোগাসন রয়েছে যা নিয়মিত করলে, স্মৃতিশক্তি উন্নত হয়। 

উত্তানাসন

এই আসনটি আপনার স্নায়ুতন্ত্রকে উদ্দীপিত করে এবং আপনার মস্তিষ্কে রক্ত প্রবাহকে উৎসাহিত করে যা জ্ঞানীয় সুস্থতায় সাহায্য করতে পারে। এছাড়াও পেটের অভ্যন্তরের হজমে সাহায্যকারী অঙ্গ-প্রত্যঙ্গে রক্ত চলাচল বাড়ায়। 

বৃক্ষাসন

এটি কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে শিথিল করে এবং পুরো শরীরকে প্রসারিত করে এবং স্নায়ু-মাসকুলার সমন্বয় এবং সহনশীলতা উন্নত করে। এর পাশাপাশি হাত পা কাঁপা, পায়ের মেদ, পায়ের দুর্বলতা, চলাফেরার ক্ষমতা বাড়াতে এবং দেহের ভারসাম্য রাখতে উপকারী।

সুখাসন

মন, শরীর এবং আত্মাকে শান্ত করার জন্য এটি আদর্শ আসন। যাদের মাংসেপেশির স্থিতিস্থাপকতা ও শক্তি কমে গেছে, পায়ের সন্ধিস্থল শক্ত হয়ে গেছে, তাদের সুখাসন বিশেষ উপকারী।

বজ্রাসন

ফোকাস, ঘনত্ব এবং অঙ্গবিন্যাস উন্নত করে। দুশ্চিন্তা ও চাপ কমায় এবং মনকে শান্ত করতে সাহায্য করে। পায়ের বাত, হাঁটুতে ব্যথা ও হজমের গোলযোগ সারায় বজ্রাসন।

Advertisement

সুপ্ত বিরাসন

এটি শরীরের প্রয়োজনীয় অঙ্গগুলিতে রক্ত ​​সঞ্চালন প্রচার করে। এটি পিঠ, ঘাড় এবং বুকের পেশী শক্তিশালী করতেও কাজে লাগে। এছাড়াও অনিদ্রা, বন্ধ্যাত্ব, মাথাব্যথা, অম্বল, ডায়রিয়া, আর্থ্রাইটিস, উচ্চ রক্তচাপ এবং গ্যাস্ট্রাইটিস নিরাময় করে। 

সর্বাঙ্গাসন

এই আসনটি নিদ্রাহীনতা, উচ্চ রক্তচাপ এবং মাথাব্যথা উপশম করে। সেই সঙ্গে সর্দিকাশি, ব্রঙ্কাইটিস, হাঁপানি ও টনসিল প্রভৃতি সারাতে বিশেষ ভাবে সাহায্য করে। যাদের গলার স্বর বসে যায়, গলা ব্যথা করে এবং যারা ফেরিঞ্জাইটিস রোগে ভোগেন, তাদের এই আসনটি উপকারী।

বকাসন

এটি সামগ্রিক ভারসাম্য এবং নমনীয়তা উন্নত করে। এছাড়াও হাত, পা, কাঁধ, ঘাড় ও পেটের মাংসপেশীর শক্তি বাড়ায় এবং দেহের অপ্রয়োজনীয় মেদ কমাতে সাহায্য করে। 

পদ্মাসন

পদ্মাসন করলে স্ট্রেস উপশম হয়, শিথিলতা বাড়ে এবং পেশীর টান কমায়। এই আসন অনিদ্রায় ও স্মৃতিশক্তি হ্রাসে ফলদায়ক।

হলাসন 

এই যোগব্যায়াম স্নায়ুতন্ত্রের শিথিলতার পাশাপাশি উত্তেজনা এবং ক্লান্তি হ্রাসে সহায়তা করে। এছাড়া স্বপ্নদোষ, কম ব্লাড প্রেসার, মৃগিরোগ, কানে কম শোনা ও অ্যাডিনয়েড ইত্যাদিতে এই আসন বিশেষ উপকারী।

পশ্চিমোত্তনাসন

এই আসন মাথাব্যথা উপশম করে এবং মনোযোগ উন্নত করে। পশ্চিমোত্তনাসন অম্বল, আমাশা, ডায়াবেটিস, কোলাইটিস, অলসতা দূর করে, হজমশক্তি বাড়ায় এবং লম্বা হতে সাহায্য করে।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement