Advertisement

লাইফস্টাইল

Yellow Teeth Remedies: হলদে দাঁত! ঘরোয়া এই উপায়গুলিতে দাঁত হবে দুধের মতো সাদা

Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 05 Feb 2022,
  • Updated 5:15 PM IST
  • 1/8

দাঁত হলুদ হয়ে যাওয়ার পিছনে অনেক কারণ রয়েছে। অনিয়মিত ডায়েট, খারাপ ওরাল হাইজিন, অসময়ে ব্রাশ করা ইত্যাদির কারণে দাঁত হলুদ হয়ে যায়। কিছু খাবার দাঁতের এনামেলে দাগ করে দেয়। এছাড়াও, প্লাক তৈরির ফলে দাঁত হলুদ দেখায়। কিন্তু আপনি বাড়িতেই একটু যত্ন নিলে দাঁত চকচকে হতে পারে। 
 

  • 2/8

প্রাকৃতিকভাবে দাঁত সাদা করার কিছু সহজ উপায় রয়েছে। প্রাচীনকালে, ভারতীয়রা সূর্যমুখী বা তিলের তেল ব্যবহার করত, তবে নারকেল তেলও দাঁতের জন্য ভালো। নারকেল তেলে লরিক অ্যাসিড বেশি থাকে, যা প্রদাহ কমাতে সাহায্য করে এবং ব্যাকটেরিয়া মেরে ফেলে। প্রতিদিন তেল দিয়ে মুখ ধুলে মুখে ব্যাকটেরিয়া কমে।
 

  • 3/8

বেকিং সোডার দাঁতকে প্রাকৃতিকভাবে সাদা করার বৈশিষ্ট্য রয়েছে। এটি দাঁতের উপরিভাগের দাগ দূর করতে সাহায্য করে। বেকিং সোডা মুখের মধ্যে ক্ষার তৈরি করে, যা ব্যাকটেরিয়ার বৃদ্ধি রোধ করে। যদিও এর কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই যে সাধারণ বেকিং সোডা দিয়ে ব্রাশ করলে তা আপনার দাঁতকে সাদা করবে, তবে বেশ কয়েকটি ক্ষেত্রে বেকিং সোডা দিয়ে ব্রাশ করার ইতিবাচক ফলাফল দেখা গেছে।
 

  • 4/8

হাইড্রোজেন পারক্সাইড, এটি একটি প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট যা মুখের ব্যাকটেরিয়া মেরে ফেলতে সহায়ক। হাইড্রোজেন পারক্সাইড বহু বছর ধরে ব্যাকটেরিয়া মেরে ফেলার ক্ষমতার কারণে ক্ষত, জীবাণুমুক্ত করতে ব্যবহার করে।
 

  • 5/8

ফলমূল এবং শাকসবজি সমৃদ্ধ খাবার আপনার শরীর এবং দাঁত উভয়ের জন্যই ভালো। ফল এবং শাকসবজি খান, এগুলি প্রাকৃতিক উপায়ে দাঁতের প্লেক অপসারণ করে। স্ট্রবেরি এবং আনারস দুটি ফল যা দাঁত সাদা করতে সহায়তা করে বলে প্রমাণিত হয়েছে।
 

  • 6/8

স্ট্রবেরি এবং বেকিং সোডার মিশ্রণও একটি প্রাকৃতিক প্রতিকার যা অনেক সেলিব্রিটিদেরই সিক্রেট। তাঁরা তাঁদের দাঁত সাদা করতে ব্যবহার করেন। স্ট্রবেরিতে পাওয়া ম্যালিক অ্যাসিড দাঁতের বিবর্ণতা দূর করে। এর জন্য স্ট্রবেরি পেস্ট করে নিন, এরপর দাঁত ব্রাশ করার জন্য বেকিং সোডার সঙ্গে মিশিয়ে নিন। 
 

  • 7/8

কফি, রেড ওয়াইন, সোডা, এবং ডার্ক চকোটলেট এগুলি বেশি খেলে দাঁতে দাগ হয়ে যায়। তাই এ ধরনের খাবার সীমিত রাখাইভালো। তবে এই পানীয়গুলো পান করে থাকলে দাঁত ব্রাশ করতে ভুলবেন না। এছাড়াও, ধূমপান এবং তামাক চিবানো এড়াতে চেষ্টা করুন, কারণ এগুলো দাঁতের বিবর্ণতা সৃষ্টি করতে পারে। যদি সাদা দাঁত আপনার স্বপ্ন হয়, তাহলে চিনি ছাড়া খাবার খান। 
 

  • 8/8

ক্যালসিয়াম দাঁতকে শক্তিশালী করে এবং এনামেলকে স্বাস্থ্যকর করে। কিছু ক্ষেত্রে, দাঁতের বিবর্ণতা এনামেল ক্ষয় হইল হয়। ক্যালসিয়াম-সমৃদ্ধ খাবার, যেমন- দুধ, পনির এবং ব্রকলি, আপনার দাঁতকে এনামেল ক্ষয় থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে। নিয়মিত ব্রাশ করা এবং ফ্লস করা আপনার দাঁত সাদা রাখতে সাহায্য করতে পারে। টুথপেস্ট আলতো করে আপনার দাঁতের দাগ দূর করে এবং ফ্লসিং ব্যাকটেরিয়া দূর করে যা প্লাকের দিকে নিয়ে যায়। নিয়মিত ডেন্টাল চেকআপ এবং পরিষ্কার করা আপনার দাঁত পরিষ্কার ও সাদা রাখতে সাহায্য করবে।
 

Advertisement
Advertisement