Advertisement

Fear of Love: প্রেমে পড়তে ভয়? হতে পারেন ফিলোফোবিয়ার শিকার, মিলিয়ে নিন লক্ষণগুলি

Relationship Tips: এই পৃথিবীতে আপনি এমন অনেক মানুষ পাবেন যারা ভালোবাসতে ভয় পায়। আসলে, এই লোকেরা অন্যদের সহজে বিশ্বাস করতে সক্ষম হয় না। এর কারণ হতে পারে ফিলোফোবিয়া, এটি হল একটি মানসিক রোগ যেখানে একজন ব্যক্তি প্রেমে পড়তে ভয় পান। প্রত্যাখ্যান বা পরিত্যক্ত হওয়ার ভয়ও প্রেমে পড়ার ভয়ের একটি গুরুত্বপূর্ণ কারণ হতে পারে।

আপনি কি প্রেমে পড়তে ভয় পান?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 25 Jun 2023,
  • अपडेटेड 8:53 AM IST

Philophobia Syndrome: পৃথিবীর প্রতিটি মানুষই কিছু না কিছুতে  ভয় পায়। কেউ উচ্চতাকে ভয় পায়, কেউ জলকে ভয় পায়... এমনকি কেউ কেউ আরশোলা- তেলাপোকাকেও ভয় পায়। কিন্তু আপনি কি জানেন যে কিছু মানুষ ভালোবাসতেও  ভয় পান? হ্যাঁ, আপনি ঠিকই পড়েছেন। এই পৃথিবীতে অনেক মানুষ পাবেন যারা ভালোবাসতে ভয় পান। আসলে, এই লোকেরা অন্যদের সহজে বিশ্বাস করতে সক্ষম হয় না। কী কারণে প্রেম করতে এত ভয় পান, চলুন জেনে নেওয়া যাক এর কারণ।

আসলে  এটা এক ধরনের মানসিক রোগ। চিকিৎসার ভাষায় একে বলা হয় ফিলোফোবিয়া। এটি আপনাকে ভালোবাসার অভিজ্ঞতা থেকে বিরত রাখতে পারে। আসুন জেনে নেওয়া যাক কেন এমন হয়। কাদের সঙ্গে  এটি ঘটে?

ফিলোফোবিয়া কী?
ফিলোফোবিয়া গ্রীক শব্দ ফিলো থেকে উদ্ভূত যার অর্থ ভালবাসা এবং আপনারা সকলেই ফোবিয়ার অর্থ জানেন।  এক কথায় এর অর্থ প্রেমে পড়ার ভয়।  এটি এমন একটি সমস্যা যেখানে প্রেমের ক্ষেত্রে মানসিক ভাবে সংযুক্তির ভয়  রয়েছে। সাধারণ মানুষের জন্য, ভালবাসা পৃথিবীর সবচেয়ে সুন্দর অনুভূতি। কিন্তু এই সমস্যায় ভুগছেন এমন ব্যক্তিরা প্রেমকে ভয়ানক বলে মনে করেন। এটি এমন লোকেদের ক্ষেত্রেও ঘটতে পারে যাদের আগের সম্পর্কের ক্ষেত্রে খারাপ অভিজ্ঞতা হয়েছে। অথবা বাড়ির কোনো সদস্যের প্রেমে খারাপ অভিজ্ঞতা রয়েছে। পরিত্যক্ত হওয়ার ভয়ও একটি গুরুত্বপূর্ণ কারণ হতে পারে। প্রেমে পড়ার ভয় বা ফিলোফোবিয়ার উপসর্গ ব্যক্তিভেদে পরিবর্তিত হতে পারে। যখন এই ভয় মৃদু হয়, তখন উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। যখন  ভয়  অত্যধিক, ব্যাপক হয়ে ওঠে এবং একজন ব্যক্তির দৈনন্দিন কাজকর্ম বা জীবনের গুণমানে হস্তক্ষেপ করে তখন উদ্বেগের, এই সময়ে পেশাদারের সাহায্য নেওয়া  উপকারী হতে পারে।

ফিলোফোবিয়ার লক্ষণ?

Advertisement
  • ভালবাসা সম্পর্কিত অভ্যন্তরীণ অনুভূতি প্রকাশ না কর।
  • বিবাহ অনুষ্ঠানে যোগ দেওয়া থেকে বিরত থাকা।
  • প্রেম এবং রোমান্স সম্পর্কিত স্থানগুলি এড়িয়ে চলা।
  • প্রেমে পড়া সম্পর্কে উদ্বেগ এবং স্নায়বিক চাপ।
  • প্রেমের কথা চিন্তা করলেই ঘেমে যাওয়া।
  • নার্ভাসনেস এবং বমি বমি ভাব।
  • দ্রুত শ্বাস প্রশ্বাস।
  • পেট খারাপ।

এর চিকিৎসা কী
সাইকোথেরাপিস্ট এবং ওষুধ ফিলোফোবিয়ার চিকিৎসায় সহায়ক৷ ফোবিয়ার তীব্রতার উপর নির্ভর করে চিকিৎসা পরিবর্তিত হতে পারে৷ এই চিকিৎসাগুলির মধ্যে থেরাপি, ওষুধ, জীবনযাত্রার পরিবর্তনগুলি অন্তর্ভুক্ত থাকতে পারে৷ ফিলোফোবিয়ার চিকিৎসার ক্ষেত্রে CBT সবচেয়ে কার্যকর চিকিৎসা হিসাবে মনে করা হয়। ৷

Disclaimer: এই নিবন্ধে উল্লিখিত পদ্ধতি, বিধি  এবং পরামর্শগুলি অনুসরণ করার আগে, একজন ডাক্তার বা সংশ্লিষ্ট বিশেষজ্ঞের পরামর্শ নিন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement