Advertisement

Chanakya Niti For Husband Wife: স্বামীর এসব দাবি স্ত্রীর সবসময় মেটানো উচিত, বলেছেন আচার্য চাণক্য

আচার্য চাণক্যের নীতি সারা বিশ্বে বিখ্যাত। যদি কেউ চাণক্যের চিন্তাভাবনাগুলিকে জীবনে ধারণ করে তবে সেই ব্যক্তি একটি ভাল জীবনযাপন করতে পারে। চাণক্য তাঁর নীতিশাস্ত্রে অর্থ, কাজ, পরিত্রাণ, পরিবার, সম্পর্ক, মর্যাদা, সমাজ, সম্পর্ক এবং আরও অনেক বিষয়ে কথা বলেছেন।

চাণক্য নীতি
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 06 Sep 2023,
  • अपडेटेड 11:21 AM IST
  • আচার্য চাণক্যের নীতি সারা বিশ্বে বিখ্যাত
  • স্বামী-স্ত্রীর সম্পর্ক নিয়ে অনেক কথাই বলেছেন চাণক্য

আচার্য চাণক্যের নীতি সারা বিশ্বে বিখ্যাত। যদি কেউ চাণক্যের চিন্তাভাবনাগুলিকে জীবনে ধারণ করে তবে সেই ব্যক্তি একটি ভাল জীবনযাপন করতে পারে। চাণক্য তাঁর নীতিশাস্ত্রে অর্থ, কাজ, পরিত্রাণ, পরিবার, সম্পর্ক, মর্যাদা, সমাজ, সম্পর্ক এবং আরও অনেক বিষয়ে কথা বলেছেন। এমন পরিস্থিতিতে স্বামী-স্ত্রীর সম্পর্ক নিয়ে অনেক কথাই বলেছেন চাণক্য। যদি আপনার বিবাহিত জীবনে উত্তেজনা থাকে তবে আপনার চাণক্যের নীতিশাস্ত্রের এই নীতিগুলি বিবেচনা করা উচিত। বিবাহিত জীবন সম্পর্কিত চাণক্যের নীতিশাস্ত্রের তত্ত্ব প্রয়োগ করে প্রত্যেক ব্যক্তি উপকৃত হতে পারে। চাণক্য তাঁর নীতি গ্রন্থে বিবাহিত জীবন সংক্রান্ত কিছু নীতি দিয়েছেন।

প্রত্যেক মানুষই চান তাঁর দাম্পত্য জীবন ভাল রাখতে। একে অপরকে নানাভাবে খুশি করা খুবই গুরুত্বপূর্ণ। এমতাবস্থায় স্বামী-স্ত্রী উভয়েরই একে অপরের অনুভূতি ও চিন্তাভাবনাকে সম্মান করা উচিত। এ সময় শুধু একজন নয় দুজনেরই একে অপরের কিছু বিষয়ে খেয়াল রাখা উচিত। চাণক্য তাঁর নীতি গ্রন্থে উল্লেখ করেছেন যে পুরুষদের সম্পর্কে মহিলাদের কী বিশেষ মনোযোগ দেওয়া উচিত, পুরুষদের দাবি করলে মহিলাদের কোন দ্বিধা ছাড়াই পূরণ করা উচিত।

ভালবাসার দাবি

স্বামী-স্ত্রীর মধ্যে ভালবাসার অভাব থাকলে সম্পর্কের দীর্ঘস্থায়ী হয় না। এই কারণে স্বামী-স্ত্রীর সম্পর্ক বিচ্ছিন্ন হতে থাকে। এমতাবস্থায় স্ত্রীকে অবশ্যই স্বামীর ভালবাসার আকাঙ্ক্ষার প্রতি মনোযোগ দিতে হবে। একজন স্ত্রীকে সবসময় তাঁর স্বামীকে ভালবাসতে হবে। এটি স্বামীর জন্যও প্রয়োজনীয়। স্বামীকে সন্তুষ্ট রাখতে স্ত্রীকে ভালবাসা দিতে হবে।

সুখ

একজন স্ত্রী সর্বদা একজন স্বামীর চেয়ে ভাল ব্যবস্থাপক। একজন স্ত্রীর উচিত স্বামীর সুখে-দুঃখে সবসময় পাশে থাকা এবং তাঁকে সবসময় খুশি রাখা। একজন স্ত্রীই একমাত্র নারী যিনি তাঁর স্বামীকে শক্তি দিতে পারেন। আপনি যদি একটি ভাল সম্পর্ক বজায় রাখতে চান তবে আপনার স্বামীর সামান্য আনন্দের মধ্যেও নিজের জন্য সুখ খোঁজার চেষ্টা করুন। এমতাবস্থায় স্ত্রীর উচিত সবসময় স্বামীর কষ্টের কারণ খুঁজে বের করে তা দূর করার চেষ্টা করা।

Advertisement

স্বামী-স্ত্রীর সম্পর্ক

আচার্য চাণক্যের মতে, সুখী দাম্পত্য জীবনের জন্য স্বামী-স্ত্রীর একে অপরের মতামতকে সম্মান করা এবং সম্পর্কের মাধুর্য বজায় রাখা খুবই গুরুত্বপূর্ণ। স্বামী-স্ত্রীর সম্পর্কের মধ্যে এসবের অভাব থাকলে সম্পর্কের মধ্যে ফাটল দেখা দিতে পারে। এ সময় স্বামীর ইচ্ছার প্রতি খেয়াল রাখা স্ত্রীর কর্তব্য।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement