Advertisement

Chanakya Niti: শত্রুকে হারাতে চান? তবে চাণক্যের এই রণকৌশল কাজে লাগবে

আচার্য চাণক্য (Acharya Chanakya) তাঁর 'চাণক্য নীতি' (Chanakya Niti) গ্রন্থে সম্পদ, স্বাস্থ্য, ব্যবসা, বিবাহিত জীবন, জীবনে সাফল্য সম্পর্কিত অনেক বিষয়ে বিশদভাবে ব্যাখ্যা করেছেন।

চাণক্য নীতি
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 30 Jul 2023,
  • अपडेटेड 10:20 PM IST
  • চাণক্য তাঁর নীতিতে বিরোধী ও শত্রুদের পরাজিত করার কথাও বলেছেন
  • আপনি জীবনে এই কৌশলগুলি গ্রহণ করে উপকৃত হতে পারেন

আচার্য চাণক্য (Acharya Chanakya) তাঁর 'চাণক্য নীতি' (Chanakya Niti) গ্রন্থে সম্পদ, স্বাস্থ্য, ব্যবসা, বিবাহিত জীবন, জীবনে সাফল্য সম্পর্কিত অনেক বিষয়ে বিশদভাবে ব্যাখ্যা করেছেন। শুধু তাই নয়, তিনি তাঁর নীতিতে বিরোধী ও শত্রুদের পরাজিত করার কথাও বলেছেন। নীতিশাস্ত্রের বইতে, চাণক্য সেই কৌশলগুলির উল্লেখ করেছেন যা আমাদের প্রতিপক্ষকে পরাজিত করতে এবং সাফল্য অর্জন করতে সাহায্য করে। আপনি জীবনে এই কৌশলগুলি গ্রহণ করে উপকৃত হতে পারেন।

তাহলে চলুন জেনে নেওয়া যাক প্রতিপক্ষকে হারাতে চাণক্য কী বলেছেন-

আত্মসংযম

চাণক্য বলেছেন যে সাফল্য পেতে আপনার আবেগ নিয়ন্ত্রণ করা খুবই গুরুত্বপূর্ণ। চাণক্য বলেছেন যে সাময়িক আবেগ এবং আকাঙ্ক্ষার কাছে নতি স্বীকার না করে যুক্তিসঙ্গত সিদ্ধান্ত নেওয়ার জন্য আত্মনিয়ন্ত্রণ থাকা প্রয়োজন।

শিখতে থাকুন

চাণক্য বলেছেন যে প্রতিটি ব্যক্তির উচিত তাঁর সারা জীবন জ্ঞান শেখার এবং অর্জন করার চেষ্টা করা। নিজেকে নতুন ধারণার জন্য উন্মুক্ত রাখুন এবং পরিবর্তিত পরিস্থিতিতে নিজেকে মানিয়ে নিন। ক্রমাগত শেখা আপনাকে জীবনে এগিয়ে যেতে সাহায্য করে এবং আপনাকে সচেতন সিদ্ধান্ত নিতে সক্ষম করে।

লক্ষ্য স্থির

চাণক্য বলেছেন আপনার লক্ষ্যগুলির প্রতি নিবেদিত হোন এবং সেগুলি অর্জনের জন্য একটি পরিকল্পনা করুন। আপনি অবশ্যই এটি থেকে উপকৃত হবেন। সাফল্য সম্ভব যখন আপনি আপনার লক্ষ্যের পথ অনুসরণ করেন এবং এটি আপনার প্রতিপক্ষকে বিভ্রান্ত করে।

সতর্ক হোন

যারা আপনাকে অনুপ্রাণিত করে এবং উত্তেজিত করে তাদের সঙ্গে আড্ডা দিন। নেতিবাচক প্রভাবগুলি এড়িয়ে চলুন যা আপনার অগ্রগতিতে বাধা দেয়। একই মান এবং লক্ষ্য ভাগ করে এমন ব্যক্তিদের সঙ্গে মেলামেশা করুন।

গোপন রাখা

Advertisement

রহস্য এবং বিচক্ষণতার গুরুত্ব বুঝুন। অপ্রয়োজনীয়ভাবে সংবেদনশীল তথ্য শেয়ার করা থেকে বিরত থাকুন। কারণ এটি আপনার বিরোধীদের জন্য আপনার বিরুদ্ধে তলোয়ার তোলার অস্ত্র হয়ে উঠতে পারে। এটি আপনার সাফল্যের পথেও বাধা হয়ে দাঁড়াতে পারে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement