Advertisement

Chanakya Niti for Relationship Success: চাণক্যের এই ৩ নীতি মানলে প্রেমে সাফল্য আসবেই, সম্পর্কে থাকবে না তিক্ততা

Chanakya Niti: প্রায়ই ভুল বোঝাবুঝি বা ছোট সমস্যার কারণে স্বামী-স্ত্রী এবং প্রেমের সম্পর্কে ফাটল দেখা দেয়। প্রেম বা বিবাহিত জীবন উভয় ক্ষেত্রেই একে অপরের সুখের যত্ন নেওয়া উচিত।

প্রেমে সর্বদা সফল হতে কী করবেন?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 30 Jul 2023,
  • अपडेटेड 11:08 AM IST

Chanakya Niti Relationship Success: আচার্য চাণক্যের মতে, স্বামী-স্ত্রীর সম্পর্ক একটি মুদ্রার দুই পিঠের মতো। একে অপরকে ছাড়া তাদের জীবন অসম্পূর্ণ থেকে যায়>  তবে প্রায়ই ভুল বোঝাবুঝি বা ছোট সমস্যার কারণে স্বামী-স্ত্রীর প্রেমের সম্পর্কে ফাটল ধরে। প্রেম বা বিবাহিত জীবনে উভয়েরই একে অপরের সুখের যত্ন নেওয়া উচিত। জীবনে অনেক সময় স্বামী-স্ত্রীকে একে অপরের সুখের জন্য তাদের ইচ্ছা বিসর্জন দিতে হয়। এমন ছোট ছোট ত্যাগের মধ্যেই লুকিয়ে আছে প্রেম ও দাম্পত্য জীবনের সাফল্য।

নিজেকে একটি আয়নার মত করুন
অর্ধেক সত্য আর অর্ধেক মিথ্যা সম্পর্ককে বিষিয়ে তোলে। চাণক্যের মতে, আপনি যদি প্রেমের সম্পর্ক এবং বিবাহিত জীবনকে সুখী করতে চান, তাহলে আপনাকে আয়নর মতো হতে হবে। এই সম্পর্কগুলিতে, একইভাবে চিন্তা করার চেয়ে এটি গুরুত্বপূর্ণ যে উভয়ই একসঙ্গে চিন্তা করুন এবং একসঙ্গে সমস্যাটি নিয়ে চিন্তা করুন, তবেই এর সমাধান পাওয়া যাবে। প্রেমের সম্পর্কে সঙ্গীকে সমান মর্যাদা দিন। তার কথাও শুনুন এবং তারপর একসঙ্গে  সমস্যার সমাধান করুন।

প্রেম এবং সমর্পণ
ভালবাসা এবং উৎসর্গ প্রতিটি সম্পর্কের ভিত্তি। উৎসর্গ বা সমর্পণ মানে সম্পর্কের ক্ষেত্রে একজন ব্যক্তির কতটা ভূমিকা রয়েছে। চাণক্য বলেছেন যে শুধুমাত্র ছোট ছোট ত্যাগ প্রেম জীবন এবং বিবাহিত জীবন সফল করে। যারা তুমি  এবং আমি সত্ত্বাকে দূরে সরিয়ে  সম্পর্কের মধ্যে 'আমরা' অনুভূতি রাখে, তারা সম্পর্কটিতে  খুব ভালভাবে পরিচালনা করে। এসব সম্পর্কের ক্ষেত্রে কষ্টের পরিধি হয়ে যায় শূন্যের সমান। প্রেমের সম্পর্ক হোক বা দাম্পত্য জীবন, আপনি যদি কাউকে সত্যিকারের ভালোবাসেন তবে তার কাছে  সৎ থাকুন, কারণ এর ভিত্তিতেই সম্পর্ক মজবুত হয় এবং সঙ্গী চোখ বন্ধ করে  আপনাকে বিশ্বাস করে।

আপনার সিদ্ধান্ত চাপিয়ে দেবেন না
বিশ্বাস ভালোবাসার ভিত্তি। সম্পর্কের প্রতি আস্থা না থাকলে তা বেশিদিন টিকতে পারে না।যারা জীবনসঙ্গীকে নিজের মত করে বাঁচার স্বাধীনতা দেন, তাদের সম্পর্ক সবসময় সফল হয়। মনে রাখবেন যে ব্যক্তি তার সিদ্ধান্ত সঙ্গীর উপর চাপিয়ে দেন না তিনি প্রেমের সম্পর্কে সবসময় সুখি হন। চাণক্য বলেন, বাড়ি ও কাজের দায়িত্ব সমানভাবে ভাগ করে নেওয়া একজন পুরুষ ও মহিলর  মধ্যে বিবাদের সম্ভাবনা তুচ্ছ করে দেয়। যে দম্পতিরা একে অপরকে সাহায্য করে তারা সবসময় সুখী থাকেন।

Advertisement

(Disclaimer:  এখানে প্রদত্ত তথ্য শুধুমাত্র অনুমান এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা জরুরী যে আজতক বাংলা কোনো ধরনের স্বীকৃতি, তথ্য নিশ্চিত করে না। কোনো তথ্য বা বিশ্বাস বাস্তবায়নের আগে সংশ্লিষ্ট বিশেষজ্ঞের পরামর্শ নিন।)

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement