Advertisement

Chanakya Niti For Success: সাফল্য চাইলে এই ৩ মানুষের কখনও উপকার করবেন না, সবসময় দূরত্ব রাখুন

Chanakya Niti: বলা হয় ভালো করলে ভালো হবে, কিন্তু প্রতিবার তা হয় না। আচার্য চাণক্য এমন তিনজন মানুষের কথা বলেছেন, যাদের ভালো করলেই একজন মানুষকে শুধু দুঃখের সম্মুখীন হতে হয়। আচার্য চাণক্য তাঁর বইয়ে এই ধরনের লোকদের থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছেন।

এই ৩ মানুষের থেকে সবসময় দূরে থাকুন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 31 Jul 2023,
  • अपडेटेड 12:25 PM IST

Chanakya Niti For Success: বলা হয় ভালো করলে ভালো হবে, কিন্তু প্রতিবার তা হয় না। আচার্য চাণক্য এমন তিনজন মানুষের কথা বলেছেন, যাদের ভালো করলেই একজন মানুষকে শুধু দুঃখের সম্মুখীন হতে হয়। আচার্য চাণক্য তাঁর বইয়ে এই ধরনের লোকদের থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছেন। তিনি বিশ্বাস করেন যে এই ধরনের লোকদের থেকে দূরে থাকা উচিত। চলুন জেনে নেওয়া যাক এমনই তিনজনের কথা: 

১. "দুষ্টস্ত্রীভর্নেনা" অর্থ হল দুষ্ট প্রকৃতির মহিলার ভরণ-পোষণ করলে
যে ব্যক্তি চরিত্রহীন, কর্কশ এবং দুষ্ট প্রকৃতির নারীর যত্ন নেয় সে কখনো সুখ পায় না। এই মহিলারা শুধু নিজের স্বার্থের জন্য ভাবে। এই ধরনের মহিলাদের সংস্পর্শে এসে একজন পুরুষের কেবল সমাজে ও পরিবারে মানহানি হয়। এই ধরনের মহিলাদের থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হয়। 

২. কোন কারণ ছাড়াই অসুখী মানুষ 
আচার্য চাণক্য বলেছেন, যারা কোনো কারণ ছাড়াই অসুখী থাকেন এবং সর্বদা অসন্তুষ্ট হয়ে বিলাপ করেন, এমন লোকদের থেকে দূরে থাকা উচিত। এই লোকেরা সর্বদা আপনার সুখে ঈর্ষান্বিত হয়। আর যারা ঈর্ষান্বিত এবং কোন কারণ ছাড়াই সবসময় অসুখী তাদের থেকে দূরে থাকা আপনার জন্য উপকারী। 

৩. "মূর্খশিষ্যোপদেশেন" অর্থ মূর্খ শিষ্যকে উপদেশ দেওয়া
আচার্য চাণক্য বলেছেন যে, কোন বোকাকে জ্ঞান বা উপদেশ দেওয়া উচিত নয়। জ্ঞানের মাধ্যমে যদি সেই বোকার মঙ্গল করতে চাও, তবে সেই লোকটা বুঝবে না। এ কারণে আপনাকে ক্ষতির মুখে পড়তে হতে পারে। জীবনে এমন মানুষদের থেকে দূরে থাকা উচিত।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement