Advertisement

Relationship Tips: জীবনসঙ্গী বাছতে গিয়ে ভুলেও এই কাজগুলি করবেন না!

কারও আবার প্রেম ভাগ্য তেমন সুখের হয় না। তাই শেষ মেশ পরিবারের কথাতেই সম্বন্ধ করে বিয়ের সিদ্ধান্ত নেন। এখানেই রয়েছে নানা আশঙ্কা। সম্বন্ধ করে বিয়ে করতে গিয়ে অনেকেই নানা ভুল করেন। যে ভুলের মাশুল তাঁদের জীবনভর গুনতে হয়।

প্রতীকী চিত্র
Aajtak Bangla
  • ,
  • 09 Dec 2023,
  • अपडेटेड 7:07 PM IST
  • সম্বন্ধ করে বিয়ে করতে গিয়ে অনেকেই নানা ভুল করেন।
  • যে ভুলের মাশুল তাঁদের জীবনভর গুনতে হয়।
  • সম্বন্ধ করে বিয়ে করতে গেলে, কিছু বিষয়ে সতর্ক থাকা জরুরি।

বছর শেষ মানেই উৎসবে মেজাজ। শীতের আমেজ গায়ে মেখে হুল্লোড়ে মাতেন সকলেই। এমন উৎসবে সঙ্গ দেয় বিয়ের অনুষ্ঠানও। সানাইয়ের সুরে মেতে থাকে চারপাশ। ডিসেম্বর মাস মানেই তো বিয়ের মরশুম। আর বিয়ে মানেই জীবনের নতুন ইনিংস। কারও লভ ম্যারেজ তো আবার কেউ সম্বন্ধ করে বিয়ের পিঁড়িতে বসেন। অর্থাৎ কিনা অ্যারেঞ্জড ম্যারেজ। ইদানীং বিয়ে নিয়ে কম ছুঁৎমার্গ তো নেই! সঠিক মনের মানুষের সঙ্গে সাত পাকে ঘুরতে কে না চান বলুন! কিন্তু সত্যিকারের মনের মানুষ পাই কোথায়! প্রেমে অনেকেই ভরসা রাখতে পারেন না। কারও আবার প্রেম ভাগ্য তেমন সুখের হয় না। তাই শেষ মেশ পরিবারের কথাতেই সম্বন্ধ করে বিয়ের সিদ্ধান্ত নেন। এখানেই রয়েছে নানা আশঙ্কা। সম্বন্ধ করে বিয়ে করতে গিয়ে অনেকেই নানা ভুল করেন। যে ভুলের মাশুল তাঁদের জীবনভর গুনতে হয়। সম্বন্ধ করে বিয়ে করতে গেলে, কোন দিক গুলিতে সতর্ক থাকা জরুরি, তা-ই তুলে ধরা হল এখানে...

* পাত্র এবং পাত্রীর মধ্যে মনের মিল রয়েছে কী? এই আসল জিনিসটাই অনেক সময় উপেক্ষিত হয় সম্বন্ধ করে বিয়েতে। পাত্র এবং পাত্রীর মনের কথাকে পাত্তা না দিয়েই দুই পরিবার জোর দেন অন্য বিষয়গুলিতে। যেমন, পাত্র এবং পাত্রীর পরিবার কেমন, অর্থনৈতিক অবস্থা কেমন ইত্যাদি। কিন্তু পাত্র এবং পাত্রীর পরিবারের জীবনধারা কেমন এবং পাত্র এবং পাত্রীর মধ্যে মনের মিল কতটা সেটা দেখা জরুরি। তা না হলে, যতই অর্থনৈতিক অবস্থা ভাল হোক না কেন, সুখী ঘর হওয়া মুশকিল হতে পারে। 

* অনেকেই অনিচ্ছা সত্ত্বেও পরিবারের চাপে বিয়েতে রাজি হন। সেক্ষত্রে পাত্র এবং পাত্রীর মতামত গুরুত্ব পায় না। এসব ক্ষেত্রে সমস্যা হতে পারে। তাই সম্বন্ধ করে বিয়ের কথা চলাকালীন পরিবারকে অবশ্যই আপনার মনের কথা খোলাখুলি জানান। আপনার মতামত জানান। 

Advertisement

* যাঁকে বিয়ে করবেন, তাঁকে চিনুন আগে। কথা বলুন তাঁর সঙ্গে। পরিবারের অনুমতি নিয়ে তাঁর সঙ্গে দেখা করুন। অর্থাৎ, দু'জন দু'জনকে চেনা-জানা অত্যন্ত জরুরি। 

* বিয়েটা আপনি করবেন। সংসার আপনাকেই করতে হবে। এটা আপনার জীবন। তাই ভেবেচিন্তে সিদ্ধান্ত নিন। ভুল সিদ্ধান্তে জীবনে বড় ভুল হতে পারে। তাই পাকা কথা বলার আগে সবদিক ভেবে নিন। নিজের ইচ্ছাকে মর্যাদা দিন। মনের কথা শুনুন। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement