Advertisement

Partner Depression: পার্টনার অত্যন্ত অবসাদে ভুগছেন, এই ৪ লক্ষণেই বুঝতে পারবেন...

Ways To Know Your Spouse Is Depressed: যদি আপনার এবং আপনার সঙ্গীর মধ্যে অভিযোগ হঠাৎ করে বেড়ে যায় যা আগে কখনও ছিল না, তাহলে আপনার এটি গুরুত্ব সহকারে নেওয়া উচিত। কারণ এটি ডিপ্রেশন বা হতাশার কারণেও হতে পারে, যার কারণে আপনার সঙ্গী সম্পর্কের ক্ষেত্রে তার শতভাগ দিতে পারছেন না।

ডিপ্রেশনে রয়েছেন পার্টনার বলে দেয় এই ৪ লক্ষণ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 28 Sep 2023,
  • अपडेटेड 11:28 AM IST

Relationship Tips: সন্দেহ নেই যে প্রত্যেকেই তাদের সঙ্গীর সঙ্গে  একটি রোমান্টিক জীবন কাটাতে চায়, যেখানে সুখ এবং শান্তি ছাড়া আর কিছুই থাকবে না। কিন্তু সেটা সম্ভব নয়। এটা মেনে নেওয়া বুদ্ধিমানের কাজ যে ভালো এবং প্রেমের মুহূর্তগুলোর মতোই, জীবনে এমন দিনও আসবে যেখানে অনেক বিষয়ে আপনার উভয়েরই মতভেদ থাকবে, এমনকি এমন সময়ও আসতে পারে যখন একে অপরকে ভালোবাসা খুব কঠিন হয়ে পড়ে। এমন পরিস্থিতিতে আপনার সঙ্গীর সঙ্গে  এই বিষয়গুলি নিয়ে সবসময় ঝগড়া করা বা অভিযোগ করা ভুল। কারণ অনেক সময় আমরা এই ছোট ছোট জিনিস এবং আমাদের নিজের দুঃখের মধ্যে এতটাই হারিয়ে যাই যে আমরা ভুলে যাই যে আমাদের সঙ্গী জীবনে কী চাপ চলছে।

অনেক সময় এই ধরনের অবহেলা সঙ্গীর মধ্যে মানসিক চাপ ও উদ্বেগকে এমন মাত্রায় বাড়িয়ে দেয় যে সবকিছু সামলানো খুব কঠিন হয়ে পড়ে। এমন পরিস্থিতিতে, চলুন ডিপ্রেশনের  কিছু লক্ষণ জেনে নেওয়া যাক, যার সাহায্যে আপনি আপনার সঙ্গীর মানসিক সুস্থতা নিশ্চিত করতে সঠিক পদক্ষেপ নিতে পারেন।

সব সময় উদাস থাকা
সব সময় দু:খিত  ও উদাস থাকা হতাশার প্রাথমিক লক্ষণ। আপনার সঙ্গী যদি আর আগের মতো আপনার সঙ্গে  হাসি-ঠাট্টা না করে, তাহলে তা মানসিক চাপের কারণে হতে পারে। নিজের  বেশিরভাগ সময় চুপচাপ কাটানো, আগের মতো কোনো কিছুতে আগ্রহ না নেওয়াও আপনার সঙ্গীর মন খারাপ তথা ডিপ্রেশনের  লক্ষণ।

কারো সঙ্গে  বেশি দেখা না করা
ডিপ্রেশনে থাকা একজন ব্যক্তি নিজেকে অন্যদের থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন করে ফেলেন। এমনকি যদি  কোনও পার্টি বা সামাজিক জমায়েতে যেতে হয় তখনও কারও সঙ্গে  খুব বেশি কথা বলেন না। এমন পরিস্থিতিতে, আপনার সঙ্গীও যদি এভাবে মানুষের কাছ থেকে বিচ্ছিন্ন থাকতে শুরু করেন, তাহলে সতর্ক হোন।

Advertisement

ঘুমের অভ্যাসে পরিবর্তন
স্বামী-স্ত্রীর সম্পর্ক এমন যে, মানুষ সাধারণত একে অপরের ঘুমের ধরণ সম্পর্কে জানে। এমন পরিস্থিতিতে আপনার সঙ্গী যদি খুব বেশি বা খুব কম ঘুমোতে শুরু করেন, তাহলে তা বিষণ্নতার লক্ষণ হতে পারে। সেইসঙ্গে  বিছানায় বারবার পাশ ফেরা এবং রাতে একাধিকবার  ঘুম থেকে ওঠাও এর লক্ষণ হতে পারে।

সহজেই বিরক্ত হওয়া বা রেগে যাওয়া
আপনার সঙ্গী যদি শান্ত প্রকৃতির হয় এবং খুব কম বিষয়েই রেগে যায়, তাহলে তার মধ্যে ডিপ্রেশন  বোঝা আপনার পক্ষে খুব সহজ। কারণ মানসিক চাপের কারণে ব্যক্তি খুব খিটখিটে হয়ে পড়ে। ছোটখাটো বিষয়েও সে খুব রেগে যায়।

কীভাবে আপনার সঙ্গীকে ডিপ্রেশনের  বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করবেন
হতাশার কারণে সম্পর্ক খুব সহজেই ভেঙে যায়। কারণ এর মুখোমুখি ব্যক্তিটি সম্পর্কের প্রতি যথাযথ মনোযোগ দিতে সক্ষম হন না। এমন পরিস্থিতিতে, এটি গুরুত্বপূর্ণ যে তিনি যাতে তার প্রিয়জনদের সমর্থন পান। আপনি যদি আপনার সঙ্গীর মধ্যে ডিপ্রেশনের  লক্ষণ দেখেন, তাহলে তাকে তা কাটিয়ে উঠতে সাহায্য করুন। এর জন্য, তাকে একজন পেশাদার থেরাপিস্টের কাছে যেতে রাজি করান, তাকে ভাল বোধ করান, তাকে বিষণ্ণ থাকতে দেবেন না, তাকে অনুভব করান যে তিনি তার জীবনে খুব ভালভাবে কাজ করছেন। এছাড়াও কোন নেতিবাচক কথা বলা, অভিযোগ করা বা তাদের দোষ দেওয়া এড়িয়ে চলুন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement