Advertisement

Relationship Tips: কথায় কথায় রেগে যান আপনার স্ত্রী! সহজ উপায়ে মান ভাঙান

Relationship Tips: প্রত্যেক সম্পর্কে ভালোবাসা যেমন থাকে তেমনি মান-অভিমানও থাকে। সব মিলিয়েই একটা সম্পর্ক তৈরি হয়। আর স্বামী-স্ত্রীর মধ্যে এই টক-ঝাল-মিষ্টি সম্পর্ক যে থাকবে এটাই স্বাভাবিক। তবে ঝগড়া যেন এমন পরিস্থিতিতে চলে না যায়, যাতে আপনার স্ত্রীর সঙ্গে সম্পর্ক খারাপ হতে শুরু করে।

রাগী স্ত্রীকে কীভাবে মানাবেন জানুন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 Aug 2023,
  • अपडेटेड 5:54 PM IST
  • প্রত্যেক সম্পর্কে ভালোবাসা যেমন থাকে তেমনি মান-অভিমানও থাকে। সব মিলিয়েই একটা সম্পর্ক তৈরি হয়। আর স্বামী-স্ত্রীর মধ্যে এই টক-ঝাল-মিষ্টি সম্পর্ক যে থাকবে এটাই স্বাভাবিক।

প্রত্যেক সম্পর্কে ভালোবাসা যেমন থাকে তেমনি মান-অভিমানও থাকে। সব মিলিয়েই একটা সম্পর্ক তৈরি হয়। আর স্বামী-স্ত্রীর মধ্যে এই টক-ঝাল-মিষ্টি সম্পর্ক যে থাকবে এটাই স্বাভাবিক। তবে ঝগড়া যেন এমন পরিস্থিতিতে চলে না যায়, যাতে আপনার স্ত্রীর সঙ্গে সম্পর্ক খারাপ হতে শুরু করে। যাই হোক, এখন প্রত্যেকেই অফিসের কাজ নিয়ে ব্যস্ত থাকেন। এদিকে বাড়ির কাজের চাপও থাকে। সব মিলিয়ে কখনও না কখনও ধৈর্য্যচ্যুতি হয়েই থাকে। তখন সঙ্গীর উপর চিৎকার করে ফেলেন অনেকেই। কিন্তু অনেকেই এমন আছেন, যাঁরা খুবই শর্ট টেম্পার হন।

অনেক সময়ই স্ত্রী মেজাজ হারিয়ে ফেলেন খুব সহজে। সঙ্গী সহজেই মেজাজ হারালে তার প্রভাব অন্য সঙ্গীর উপরে পড়বেই। কথায় কথায় রেগে যাওয়ার স্বভাব স্ত্রীদের মধ্যেই বেশি থাকে। এই সময় স্বামীরা একটি দিশেহারা হয়ে পড়েন, বুঝতে পারেন না কীভাবে এই পরিস্থিতি সামাল দেবেন। স্ত্রীর রাগ যাতে সহজেই কমে যায় তার জন্যই রইল টিপস। 

কীভাবে রাগ গলাবেন
প্রত্যেকেরই একটা মেল্টিং পয়েন্ট থাকে। কেউ যদি প্রচণ্ডও রেগে থাকে, তবে তাঁর রাগ কমানোর উপায়ও থাকে। আপনি তা মনে করার চেষ্টা করুন। যদি কোনও ভুল করে থাকেন যা আপনার স্ত্রীকে রাগিয়ে দিতে পারে, তাহলে আগে থেকেই তাঁর কাছে দোষ স্বীকার করে নিন। ক্ষমা চেয়ে নিন। আপনি যে অনুতপ্ত তা আপনাকে দেখেই যেন বোঝা যায়।

তর্ক করবেন না
স্ত্রী যদি আপনার ওপরই রাগ করে থাকেন এবং আপনাকে কথা শোনাতে থাকেন তাহলে চুপ করে একটু কথা শুনে নিন। তাঁর কথার মাঝখানে কোনও কথা না বলাই ভালো। নিজেকে বাঁচানোর থেকে বরং তাঁর কথায় মনোযোগ দিন। তাঁকে বলতে দিন। তিনি তাঁর সব কথা বলার পর এমনিই শান্ত হয়ে যাবেন। তিনি রেগে থাকার সময়ে তাঁর সঙ্গে তর্ক করা বৃথা। কারণ সেই সময় তিনি আপনার কোনও কথাই শুনবেন না। তাই নিজে থেকেই শান্ত হতে দিন স্ত্রীকে। পরে নিজের কথাগুলো বুঝিয়ে বলতে পারবেন। 

Advertisement

স্ত্রীর কথা গায়ে মাখবেন না
ঝগড়ার সময় মানুষ এমন অনেককথাই বলেন। কারণ তখন তাঁরা কী করছেন কী বলছেন সেটা নিজেরাই জানেন না। বিপরীতের মানুষের সঙ্গে তর্কে জেতার খাতিরে নানা কথা তাঁরা বলতে থাকেন। তাঁকে কথা শোনাতে থাকেন। আপনার স্ত্রী রেগে থাকার সময়েও আপনাকে নানা কথা শোনাতে পারেন। দুই একটি ছোট বড় কথা বলতে পারেন। কিন্তু তাঁর কথায় কষ্ট পাবেন না। তাঁর কথাকে সত্যি বলে মেনে নেবেন না। তাহলে আপনাদের মধ্য়ে তিক্ততা বাড়বে। তাঁকে বলতে দিন। পরে তিনি নিজেই আপনাকে সরি বলবেন। 

দোষ স্বীকার করে নিন
ভালোবাসায় ইগো আনবেন না। যদি দেখেন পরিস্থিতি বিগড়াচ্ছে, তাহলে সমাধান হিসাবে দোষ স্বীকার করে নিন। যদি তাতে দোষ আপনার নাও থাকে তাও। তর্ক করে অবস্থা অন্যদিকে নিয়ে যাওয়ার চেয়ে দোষ স্বীকার করে নিন। এতে দুজনের মঙ্গল। তাঁকে বোঝানোর চেষ্টা করুন যে, আপনি তাঁর সঙ্গে সহমত। মাথা নেড়ে তাঁকে বোঝান যে, আপনি তাঁর কথা মেনে নিচ্ছেন।

পরিস্থিতি থেকে পালাবেন না
যখন আপনার স্ত্রী রেগে রয়েছেন ও আপনার সঙ্গে ঝগড়া করছেন, তখন সেই পরিস্থিতি থেকে সরে আসবেন না। এতে পরিস্থিতি আরও খারাপ হতে পারে। তাই বলে ঝগড়া করার ও তর্ক করার দরকার নেই। চুপ করে তাঁকে ইগনোর করারও দরকার নেই। বরং, তাঁর কথাগুলো শুনুন। আপনি তাঁর সঙ্গে সহমত, তা বুঝিয়ে দিন। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement