Advertisement

Milk and Banana side effects: স্বাস্থ্যের জন্য নিয়মিত বানানা-মিল্ক শেক খাচ্ছেন, বড় বিপদ ডাকছেন না তো?

Milk and Banana side effects: বেনানা মিল্ক শেক সম্পর্কে ধারণা রয়েছে যে রোগা-পাতলা লোকেরা এটিকে ডায়েটে অন্তর্ভুক্ত করে ওজন বাড়াতে পারে। আসুন জেনে নিই বেনানা-মিল্ক শেক উপকারী কি না?

কলা-দুধের শেক হতে পারে স্বাস্থ্যের জন্য মারাত্মক
Aajtak Bangla
  • কলকাতা,
  • 25 Jul 2022,
  • अपडेटेड 8:08 PM IST
  • কলা-দুধের শেক হতে পারে স্বাস্থ্যের জন্য মারাত্মক
  • এই তথ্যটি জানলে আপনিও পরিবর্তন করবেন আপনার অভ্যাস

Health Tips: আপনি যদি স্বাস্থ্যের জন্য ব্যানানা শেক পান করেন তবে আপনার জেনে রাখা উচিত যে এর সেবন আপনার ক্ষতিও করতে পারে। স্বাস্থ্যের জন্য এমন কিছু বিষয়ে সতর্ক করা হয়েছে, যেখানে বলা হয়েছে পুষ্টিগুণে ভরপুর এমন কিছু খাবার একসঙ্গে খেলে  আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক প্রমাণিত হতে পারে। এর মধ্যে একটি হল  বানানা-মিল্ক শেক। জিমের প্রশিক্ষকরা প্রায়ই পাতলা-রোগা লোকদের তাদের খাদ্যতালিকায় কলা ও দুধের শেক  অন্তর্ভুক্ত করার পরামর্শ দেন। গ্রীষ্মে, বেশিরভাগ লোকেরা এটি অন্যান্য শেকের চেয়ে বেশি পছন্দ করে। কিন্তু খুব কম লোকই জানেন যে কলা এবং দুধ একসঙ্গে খেলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। আসুন জেনে নেওয়া যাক কীভাবে এই ক্ষতি হয়। 

বানানা-মিল্ক শেক মস্তিষ্কে খারাপ প্রভাব ফেলে 
দুধ এবং কলা একসঙ্গে খাওয়ার ফলে আপনাকে যে সুবিধা কথা বলা হয় আসলে তা মেলে না। আয়ুর্বেদ আমাদের ভারতের সবচেয়ে শক্তিশালী অস্ত্র, যা বিশ্বের রোগগুলিকে মূল থেকে নির্মূল করার চিকিৎসার কথা বলে। আয়ুর্বেদের  মতে, কলায় ফাইবার থাকে এবং দুধে ক্যালসিয়ামের পরিমাণ বেশি থাকে। যার কারণে আপনি কলা এবং দুধ একসাথে খেতে পারবেন না। এর সেবন হরমোনের উপর গভীর প্রভাব ফেলে। যার কারণে মস্তিষ্কও আক্রান্ত হতে শুরু করে।

 

 

আয়ুর্বেদ কী বলে 
আয়ুর্বেদে যেকোন খাবার তরল পদার্থের সঙ্গে মিশিয়ে খাওয়া নিষিদ্ধ। আয়ুর্বেদ অনুসারে, কলা এবং দুধ এমন একটি মিশ্রণ, যা খেলে শরীরে টক্সিন তৈরি হয়। যার কারণে শরীরের হরমোন ক্ষতিগ্রস্ত হয়। এর সেবন শরীরে নানা রোগকে আমন্ত্রণ জানাতে পারে। 

গর্ভবতী মহিলারাও ভুগতে পারেন
গর্ভধারণের পর, মহিলারা তাদের সন্তানকে যাতে খুব ভালভাবে রক্ষা করতে পারেন তার জন্য কিছু জিনিস খাওয়া থেকে নিষেধ করা হয়। এমন পরিস্থিতিতে, আপনার কী খাওয়া উচিত এবং কী খাওয়া উচিত নয় সেদিকে আপনার যত্ন নেওয়া উচিত, বাচ্চাদের ভাল যত্ন নেওয়ার জন্য আপনার একসঙ্গে দুধ এবং কলা খাওয়া উচিত নয়। এর সেবনে শরীরে টক্সিনের পরিমাণ বেড়ে যেতে পারে। এটি অ্যালার্জির পাশাপাশি অনেক রোগের ঝুঁকি বাড়াতে পারে। যার কারণে শিশুর উপর গভীর প্রভাব পড়তে পারে। 

Advertisement

বিশেষজ্ঞদের মতে, প্রথমত দুধের সঙ্গে ফল খাওয়া উচিত নয়। দুধ ও ফলের প্রকৃতি ভিন্ন। এ দুটিই শরীরের জন্য উপকারী, তবে এগুলো একসঙ্গে খেলে শরীরে নানা রোগ হতে পারে। আপনি যদি নিয়মিত কলার শেক পান করেন তবে এটি শরীরে ব্যথার সমস্যা তৈরি করতে পারে। এতে আপনার কোনো উপকার হয় না, উল্টো ক্ষতি হতে থাকে।

কেন আপনি বেনানা শেক পান করবেন না
প্রতিটি ফলের মধ্যে অল্প পরিমাণে সাইট্রিক অ্যাসিড বা এ জাতীয় অ্যাসিড থাকে, দুধে মেশলে দুধ ফেটে যায়। কলায় এমন কিছু প্রাকৃতিক রাসায়নিক উপাদান রয়েছে যা দুধের সঙ্গে  হজম করা যায় না। এতে হজম সংক্রান্ত সমস্যা হতে পারে।

 

 

বানানা শেক খেলে পেটে বদহজমের সমস্যা হতে পারে। গ্যাসের কারণে কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে। আপনি যদি নিয়মিত বেনানা শেক খান, তাহলে ট্রাই-গ্লিসারাইড বা কোলেস্টেরল বৃদ্ধির সমস্যা হতে পারে। কলা ও দুধ মিশিয়ে শেক তৈরি করলে তা শরীরে বায়ু দমনের কাজ করে। পেটে গ্যাস বা বাতাস শরীর থেকে বের হওয়ার পরিবর্তে রক্তের সাথে শরীরে প্রবাহিত হতে থাকে। এতে ব্যথার সমস্যা হতে পারে।

কলা খাওয়ার সাথে সাথে দুধ পান করবেন না
কলা খাওয়ার পরপরই দুধ পান করাও ক্ষতিকর হতে পারে। পাকস্থলীতে পৌঁছানোর পর এই দুটি জিনিসই শেকের মতো ক্ষতি করে। প্রকৃতিতে, একে অপরের থেকে ভিন্ন জিনিস পাকস্থলীতে পৌঁছালে পরিপাকতন্ত্রকে বিরক্ত করতে পারে। এর ফলে পেট খারাপ, গ্যাস বা কোষ্ঠকাঠিন্য হতে পারে। 

এইভাবে, আপনি খেলে সুবিধা পাবেন
কলা খাওয়ার ১ ঘণ্টা পর দুধ পান করুন, উপকার পাবেন। এতে হজমশক্তি ভালো হবে। সেই সঙ্গে শরীরে শক্তির মাত্রাও বজায় থাকবে। এটি ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে এবং মেটাবলিজম বাড়ায়।

(Disclaimer: এখানে দেওয়া তথ্য ঘরোয়া প্রতিকার এবং সাধারণ তথ্যের উপর ভিত্তি করে দেওয়া হয়েছে। এটি গ্রহণ করার আগে, অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন। আজতক বাংলা  এটি নিশ্চিত করে না।)

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement