Advertisement

Viral Feaver: জ্বর-মুখে কিছুই খেতে ইচ্ছে করছে না? রুচি ফেরাবে এই খাবারগুলো

Viral Feaver: ঝিরঝিরে বৃষ্টি আর সঙ্গে ভাইরাল ফিভার। ঘরে ঘরে এখন এই জ্বরে কাবু শিশু থেকে বুড়ো সকলে। এই ভাইরাল ফিভারে কিছুই খেতে ইচ্ছে করে না। আর জ্বর থেকে সেরে ওটার পর তো মুখে একেবারেই রুচি থাকে না।

জ্বরের পর মুখের রুচি ফেরাতে খান এই খাবারগুলি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 06 Aug 2023,
  • अपडेटेड 5:37 PM IST
  • ঝিরঝিরে বৃষ্টি আর সঙ্গে ভাইরাল ফিভার। ঘরে ঘরে এখন এই জ্বরে কাবু শিশু থেকে বুড়ো সকলে।

ঝিরঝিরে বৃষ্টি আর সঙ্গে ভাইরাল ফিভার। ঘরে ঘরে এখন এই জ্বরে কাবু শিশু থেকে বুড়ো সকলে। এই ভাইরাল ফিভারে কিছুই খেতে ইচ্ছে করে না। আর জ্বর থেকে সেরে ওটার পর তো মুখে একেবারেই রুচি থাকে না। জ্বর হলে মুখের স্বাদ কমে যায়। এ সময় কিছু খাবার আছে যা খেলে মুখে রুচি আসে।

লবঙ্গ-দারুচিনি গুঁড়ো
লবঙ্গ ও দারুচিনি আমাদের জন্য নানাভাবে উপকার করে থাকে। জ্বরের কারণে মুখের স্বাদ চলে গেলেও দুশ্চিন্তা করবেন না। কারণ এই দুই উপাদান আমাদের মুখের স্বাদ ফেরাতে দারুণভাবে কাজ করে। রুচি ফেরাতে মুখে রাখতে পারেন লবঙ্গ-দারুচিনি গুঁড়ো। এক চামচ গুঁড়ো নিয়ে কিছুক্ষণ মুখে রেখে দিন। এতে মুখের ভেতরের বিস্বাদ ও তেতোভাব অনেকটাই কেটে যাবে। ফিরে আসবে খাবারের প্রতি রুচিও।

নুন জলে গার্গেল
অনেকে ধারণা কেবল কাশি কিংবা গলা বসার সমস্যা হলেই নুন জলের গার্গল করতে হয়। কিন্তু এটি জ্বরের সময়েও সমান কার্যকরী। মুখের স্বাদ চলে গেলে তা ফেরাতেও কাজ করে লবণ-পানি। তাই জ্বরের কারণে অরুচির সমস্যা হলে হালকা গরম পানিতে লবণ মিশিয়ে গার্গল করে নিন। এতে দ্রুতই স্বাদ ফিরে পাবেন।

ভেষজ চা
ভিটামিন ও প্রোটিন সমৃদ্ধ খাবার বেশি খেতে হবে। সঙ্গে বিভিন্ন রকম চা, যেমন- তুলসি, আদা, লেবু ও লবঙ্গ, ইত্যাদি চা পান করতে হবে।  এটি গলা ব্যথা, খুসখুসে কাশি ও মাথা ব্যথার ভেষজ ওষুধ হিসেবে কাজ করব।

মরশুমি ফল খান
জ্বর হলে প্রচুর পরিমানে জল পান করতে হবে।  এর পাশাপাশি বিভিন্ন মরশুমি ফল ও ফলের জুসও খাওয়া যেতে পারে। এসময় লেবু, কমলা ও তরমুজের জুস খেলে তা দ্রুত মুখে রুচি ফিরিয়ে আনতে সহায়তা করে।

Advertisement

স্যুপ খান
বেশিরভাগ ক্ষেত্রেই ঠাণ্ডা লাগা থেকেই জ্বর হয়। জ্বরের সময় দু’বেলা টমেটো বা গাজরের স্যুপ খেলে অনেকটা আরাম পাওয়া যায়। এটি শরীরের ব্যাকটেরিয়া প্রতিরোধেও সহায়তা করে। চিকেন স্ট্যুও খেতে পারেন এই সময়। 

লেবু খান
জ্বর হলে টক জাতীয় খাওয়া যাবে না এমনটা অনেকে মনে করেন। কিন্তু এসব খাবার মুখের স্বাদ ফেরাতে কাজ করে। বিশেষ করে লেবুর রস আপনার খাবারের প্রতি রুচি ফিরিয়ে আনতে সাহায্য করবে। তাই জ্বর হলে খাবারের সঙ্গে অল্প লেবুর রস মিশিয়ে খেতে পারেন।

   

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement