Advertisement

Alcohol Peg Meaning: মদের 'পেগ' বলতে কী বোঝায়? ছোট ৩০ মিলি-বড় ৬০ মিলি; কে ঠিক করল?

অনেকেই মদ (Wine) খেতে পছন্দ করেন, কেউ বেশি খান কেউ বা অল্প। যাইহোক, কে কতটা মদ খাবেন তা নিয়ে প্রত্যেকের নিজস্ব দর্শন রয়েছে। একবারে একটি গ্লাসে যে পরিমাণ মদ (Alcohal) ঢেলে দেওয়া হয় তা মদ্যপানের ক্ষমতা এবং কিছুটা ব্যক্তির সামাজিক পটভূমির উপর নির্ভর করে।

মদের 'পেগ' বলতে কী বোঝায়? ছোট ৩০ মিলি-বড় ৬০ মিলি; কে ঠিক করল?
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 13 Jan 2023,
  • अपडेटेड 12:28 PM IST
  • ছোট পেগ মানে ৩০ মিলি মদ, বড় পেগ মানে ৬০ মিলি
  • ভারত ও নেপালই গোটা বিশ্বের একমাত্র দেশ যেখানে পেগ ব্যবহার হয়

অনেকেই মদ (Wine) খেতে পছন্দ করেন, কেউ বেশি খান কেউ বা অল্প। যাইহোক, কে কতটা মদ খাবেন তা নিয়ে প্রত্যেকের নিজস্ব দর্শন রয়েছে। একবারে একটি গ্লাসে যে পরিমাণ মদ (Alcohal) ঢেলে দেওয়া হয় তা মদ্যপানের ক্ষমতা এবং কিছুটা ব্যক্তির সামাজিক পটভূমির উপর নির্ভর করে। যেমন, অতি অভিজাত সমাজের লোকজন দামি মদের গ্লাসে মদ খান। আবার হাইওয়ের পাশে ট্রাকচালকেরা প্লাস্টিকের গ্লাসে মদ খান। মদের গুণমান ও পরিমাণ সম্পূর্ণ ভিন্ন হতে পারে মানুষ ভিন্নতায়। তাহলে এই 'পেগ' টা (Peg) কী? যেটাকে মদ ঢালার পরিমাণের সাধারণ একক করা হয়েছে। সাধারণ মদ্যপায়ীদের জন্য ছোট অর্থাৎ ছোট পেগ (Small Peg), অন্যদিকে প্রো এবং প্রো-ম্যাক্স মদ্যপায়ীদের জন্য 'পাতিয়ালা পেগ'-র (Patiala Peg) মতো বড় পেগ। আসুন এই প্রতিবেদনে আমরা জেনে নিই মদের এই পেগ-র পুরো গল্পটা কী।

কোথা থেকে এল মদের এই 'পেগ'? 

বিশেষজ্ঞরা বলছেন, ভারত ও নেপালই গোটা বিশ্বের একমাত্র দেশ যেখানে মদ কেনা বা অন্যকে পরিবেশন করার সময় 'পেগ' শব্দটি ব্যবহার করা হয়। একজন সাধারণ ভারতীয়র জন্য, ছোট পেগ মানে ৩০ মিলি মদ। যেখানে, বড় পেগ মানে ৬০ মিলি। কিছু লোক আবার ৯০ মিলি পেগের মদ খেয়ে নেন। ইন্টারনেটে পাওয়া তথ্য অনুসারে, পেগ শব্দের উৎপত্তি হয়েছে ডেনমার্কের পরিমাপের একক paegl থেকে। ককটেল ইন্ডিয়া ইউটিউব চ্যানেলের প্রতিষ্ঠাতা সঞ্জয় ঘোষ (Sanjay Ghosh) ওরফে দাদা বারটেন্ডারের মতে, পেগ ভারত ও নেপালে অ্যালকোহল পরিমাপের একক হিসাবে গৃহীত হয়। মদ ছোট পরিমাণে ২৫ মিলি এবং বড় পরিমাণে ৫০ মিলি পরিবেশন করা যেতে পারে, তবে কেন কেবল ৩০ মিলি এবং ৬০ মিলি পরিমাণেই মদ ঢালা হয়? উত্তরটা খুব মজার।

Advertisement

আরও পড়ুন:Motorshutir Khosar Chutney: মটরশুঁটির কচুরি তো খেয়েছেন, এর খোসার সুস্বাদু চাটনি খেয়েছেন? রইল রেসিপি

সঞ্জয় ঘোষের মতে, ৩০ মিলি-কে মদ পরিবেশনের সবচেয়ে ছোট ইউনিট হিসাবে স্বীকৃতি দেওয়ার পিছনে দুটি প্রধান কারণ রয়েছে। সবচেয়ে বড় কারণ স্বাস্থ্য। আসলে, যখন আমরা আমাদের গলা থেকে অ্যালকোহল গিলে ফেলি, এটি আমাদের পেটে পৌঁছনোর সঙ্গে সঙ্গে আমাদের শরীর এটিকে একটি বাহ্যিক বিষাক্ত উপাদান হিসাবে বিবেচনা করে। শরীর এটিকে বের করার প্রক্রিয়া শুরু করে। এর জন্য আমাদের লিভার এবং অন্যান্য অঙ্গগুলি অ্যালকোহলকে ভেঙ্গে বিভিন্ন রাসায়নিক পদার্থে পরিণত করে। ৩০ মিলি এমন একটি আদর্শ পরিমাণ, যা আমরা ধীরে ধীরে পান করলে আমাদের শরীর তা সহজেই হজম করে। বেশিরভাগ মদের বোতল ৭৫০ মিলির। এমন পরিস্থিতিতে, ৩০ মিলি এবং ৬০ মিলি মদ পরিবেশনকারী বারটেন্ডারের পক্ষে একটি বোতল থেকে কতটা মদ ব্যবহার করেছেন তার হিসাব রাখা সহজ হয়ে যায়। অ্যালকোহল পরিবেশনের আন্তর্জাতিক একক হল ১ আউন্স অর্থাৎ ২৯.৫৭ মিলি, যা ৩০ মিলির কাছাকাছি।

শট এবং পেগের মধ্যে পার্থক্য কী?

প্রাচীনকালে এক শটে অ্যালকোহল পান করা পুরুষত্বের প্রতীক ছিল। মানে জুস নেই, সোডা বা জল নেই। সোজা গলায় ঢালা হত মদ। মদ্যপানের এই ঐতিহ্যের সঙ্গে 'শট'-র সম্পর্ক রয়েছে বলে মনে করা হয়। আধুনিক বার এবং পাব সংস্কৃতিতেও শট শব্দটি তরুণদের মধ্যে অত্যন্ত জনপ্রিয়। তবে শটের কোনও নির্দিষ্ট স্কেল নেই। কোথাও ২০ মিলি, কোথাও ৩০ মিলি এবং কোথাও ৬০ মিলিও শট হিসাবে পরিবেশন করা হয়।

পাতিয়ালা পেগ কী?

এটা বলা হয় যে পাতিয়ালার মহারাজা ভূপেন্দর সিং মদ পরিবেশনের জন্য একটি প্রো-ম্যাক্স ইউনিট পাতিয়ালা পেগ শুরু করেছিলেন। গল্পটা হল মহারাজ ও আইরিশ দলের মধ্যে পোলো ম্যাচ চলছিল। আইরিশ দল খুব শক্তিশালী ছিল, তাই মহারাজ তাঁর বুদ্ধি প্রয়োগ করেছিলেন। ম্যাচের আগে পার্টিতে মহারাজা নির্দেশ দিয়েছিলেন প্রচুর পরিমাণে মদ পরিবেশন করার। পরের দিন যখন আইরিশ দল মাঠে নামে, তখন তারা হাংওভারে ছিল এবং ম্যাচ হেরে যায়। বিদেশি অতিথিরা মহারাজার কাছে এ নিয়ে অভিযোগ করেন। মহারাজা উত্তর দিয়েছিলেন যে পাতিয়ালার একটি বারে শুধুমাত্র এত পরিমাণ মদ পরিবেশন করা হয়। এরপর পাতিয়ালা পেগ সারা ভারতে বিখ্যাত হয়ে যায়। বিশেষজ্ঞদের মতে, পাতিয়ালা পেগের বৈশিষ্ট্য হল এতে শুধুমাত্র হুইস্কি পরিবেশন করা হয়। যতদূর জানা যায়, ভারতে ৯০ মিলি এবং ১২০ মিলি, উভয়ই পাতিয়ালা পেগ হিসাবে পরিবেশন করা হয়।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement