Advertisement

Neem Flower Benefits: গ্যাস-অ্যাসিডের নিশ্চিত নিরাময়, নিম ফুলেরও রয়েছে এক ডজন ওষধি গুণ, জানুন ব্যবহার

Neem Flower Benefits: গ্রীষ্মের ঋতু চলছে এবং এই ঋতুতে ত্বক ও হজমের রোগের ঝুঁকি বেড়ে যায়। আজকাল লোকেরা প্রায়শই হাইপার অ্যাসিডিটি, শরীরের জ্বালা, ত্বকে ফুসকুড়ি, ফোঁড়া, হিট স্ট্রোকের মতো সমস্যার সঙ্গে লড়াই করে। পেট ও চর্মজনিত রোগের জন্য নিম ফুলের নির্যাস-সহ বাজারে অনেক ওষুধ ও প্রতিকার পাওয়া যায়, কিন্তু সেগুলো ব্যয়বহুল এবং এর পার্শ্বপ্রতিক্রিয়াও বেশি।

নিম ফুল গ্যাস-অ্যাসিডের নিশ্চিত নিরাময়, পেটের কৃমি, রক্তও পরিষ্কার হবে
Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 Mar 2023,
  • अपडेटेड 7:27 AM IST

আয়ুর্বেদ চিকিৎসকরা মনে করেন যে পিত্ত সমস্যায়  আক্রান্ত ব্যক্তিদের মধ্যে এই সমস্যাগুলি বেশি দেখা যায়। আপনি যদি কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই এই ব্যাধিগুলি থেকে মুক্তি পেতে চান তবে আপনি তাজা নিম ফুল এবং তাজা সবুজ পাতা ব্যবহার করতে পারেন। সবচেয়ে বড় কথা এই চিকিৎসার জন্য আপনাকে টাকা খরচ করতে হবে না।

নিম ফুল পেট ও চর্মরোগের প্রতিষেধক
চুলকানি থেকে আরাম পাবেন
গরমে চুলকানির সমস্যা বাড়ে, তা মোকাবেলায় কার্যকরী এই প্রতিকার। নিমের ফুল ও পাতায় অ্যান্টিসেপটিক, অ্যান্টিমাইক্রোবিয়াল, অ্যান্টি-ইচিং, নিরাময়, শীতল করার বৈশিষ্ট্য রয়েছে, যার কারণে এটি উপকারী।

 

 

পেটের কৃমি ও অ্যাসিড ধ্বংস হবে
গরমে পাকস্থলী ও অন্ত্র সংক্রান্ত সমস্যাও বেড়ে যায়। বিশেষ করে পেটের কৃমি ও পেটে অ্যাসিড তৈরির সমস্যা বেশি দেখা যায়। নিম ফুল এবং পাতা তিক্ত স্বাদের কারণে এই ব্যাধিগুলি দূর করে।

রক্ত পরিষ্কার হয়, লিভার শক্তিশালী হয়
চিকিৎসকরা বলেছেন, নিমের ফুল ও পাতায় রক্ত ​​পরিশোধন ও লিভারের কার্যকারিতা বৃদ্ধির ক্ষমতা রয়েছে। রক্ত পরিষ্কার করে চর্মরোগ এড়াতে আপনার এই প্রতিকারটি ব্যবহাক করা উচিত।

ম্যালেরিয়া জ্বরের সেরা প্রতিকার
ম্যালেরিয়া ও জ্বরের ঝুঁকিও এই মরশুমে সবচেয়ে বেশি। এটি মোকাবেলা করতে, আপনার নিম ফুলের রস পান করা উচিত। চিকিৎসকদের  মতে, এতে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে।

 

 

পেটের রোগের জন্য কীভাবে নিম ফুল ব্যবহার করবেন
চিকিৎসকরা  বলছেন, এ মরশুমে  গাছে নতুন পাতা ও ফুল আসছে। নিম গাছে সবুজ পাতা ও সাদা ফুল ফুটেছে। ফুল বা পাতার তাজা রস বের করে ৫-১০ মিলি পরিমাণে সকালে খালি পেটে খান এবং তার পর আধা ঘণ্টা কিছু খাবেন না।

Advertisement

চর্মরোগের জন্য নিম ফুল কীভাবে ব্যবহার করবেন
গরমে ফোঁড়া, ফুসকুড়ি, ব্রন বা চুলকানির সমস্যা থাকলে ফুল ও পাতা পিষে পেস্ট তৈরি করে আক্রান্ত স্থানে লাগান, উপকার পাবেন। নিম পাতা জলে  সিদ্ধ করে স্নান করলে চুলকানি বা যেকোনো চর্মরোগে উপকার পাওয়া যায়।

Disclaimer: এই নিবন্ধটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনোভাবেই কোনো ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা আপনার ডাক্তারের  সঙ্গে পরামর্শ করুন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement