Advertisement

Batabi Lebu Benefits: গুণে একাই একশো বাতাবি লেবু! জানুন কী কী উপকারিতা

Batabi Lebu Benefits: প্রতি ১০০ গ্রাম বাতাবি লেবুতে মধ্যে ৩৭ কিলো ক্যালোরি রয়েছে। আসুন, সব রোগের মহৌষধ বাতাবি লেবুর কী কী উপকারিতা রয়েছে, তা জানা যাক। 

বাতাবি লেবু পুষ্টিগুণে ভরপুর
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 01 Sep 2022,
  • अपडेटेड 6:27 PM IST

বছরের এই সময়টা বাজারে সহজলভ্য বাতাবি লেবু (Batabi Lebu)। টক-মিষ্টি স্বাদে ভরপুর, গোলাপি শাঁসের ফলটি খেতে যেমন ভাল, তেমনই পুষ্টিগুণে ভরপুর। এই ফল দামে যেমন সাধারণের আয়ত্ত্বের মধ্যে, সেরকম গুণে একাই একশো। ফলের রাজ্যে তাই বাতাবি লেবুকে (Grapefruit) বলা হয় অলরাউন্ডার ফল। প্রতি ১০০ গ্রাম বাতাবি লেবুতে (Pomelo Fruit) মধ্যে ৩৭ কিলো ক্যালোরি রয়েছে। আসুন, সব রোগের মহৌষধ বাতাবি লেবুর কী কী উপকারিতা রয়েছে, তা জানা যাক। 

বাতাবি লেবুর উপকারিতা (What are the benefits of Pomelo Fruit?)

* বাতাবি লেবুতে রয়েছে প্রচুর ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্ট। এই ফলে উপস্থিত লিমোনয়েড নামক উপকরণ, ক্যানসারের জীবাণুকে ধ্বংস করে। বাতাবির লাইকোপেন প্রস্টেট ক্যানসার প্রতিরোধে সাহায্য করে।

* ফাইবার, পটাসিয়াম, লাইকোপেন, ভিটামিন সি, ভিটামিন এ, কোলাইনের মতো সম্পদে সমৃদ্ধ বাতাবি লেবু। 

 

* এই ফলে রয়েছে পেকটিন, যা ধমনীর রক্তে দূষিত পদার্থ জমা হতে বাধা দেয় এবং দূষিত পদার্থ বের করতে সহায়তা করে। রক্তের লোহিত কণিকাকে টক্সিন (বিষাক্ত পদার্থ) ও অন্যান্য দূষিত পদার্থের হাত থেকে রক্ষা করে বিশুদ্ধ অক্সিজেন পরিবহনে সহায়তা করে।

* যাদের হজমের সমস্যা আছে, তারা এই ফল নিয়মিত খেলে দারুণ উপকার পাবেন। জণ্ডিস বা লিভারের সমস্যায় বাতাবি লেবুর জুরি মেলা ভার। 

* এই ফলের ৯১ শতাংশই রস। এটিতে উপস্থিত গুরুত্বপূর্ণ ইলেকট্রোলাইটস ডিহাইড্রেশন দূর করে।

 

* এটি এমন একটি ফল যা, ব্লাড সুগার ও ইনসুলিন লেভেলকে খুব বেশি প্রভাবিত করে না। ফলে যাদের ডায়বেটিস আছে, তারাও এই ফল রাখতে পারেন ডায়েটে। 

Advertisement

* প্রতিদিনের ডায়েটে এই ফল রাখলে,  দূষণ এবং রোদের ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে পারবেন। একইসঙ্গে সানট্যানের মত সমস্যা ও ত্বকের বলিরেখা দূর করতেও সাহায্য করে বাতাবি লেবু।

* এটি দেহের অতিরিক্ত চর্বি ঝরাতেও সাহায্য করে। 

 

*  প্রতিদিন বাতাবি লেবু খেলে, ত্বক যেমন তরতাজা ও টানটান থাকবে সেই সঙ্গে এর আরও উপকারিতা রয়েছে। ব্রণর দাগ কমাতে, ত্বকের তারুণ্য ধরে রাখতে ও আর্দ্রতা বজায় রাখতে, ত্বক এক্সফোলিয়েট করতে এই ফল দারুণ উপকারি। ফেস মাস্কে বাতাবি লেবুর শাঁস বা রস মিশিয়ে মাখতে পারেন। বাতাবিতে উপস্থিত ভিটামিন সি ত্বকের উপরের বিবর্ণ, মৃত কোষ সরিয়ে নিমেষে ত্বক উজ্জ্বল করে তুলবে।

* বাতাবি লেবুর শাঁসের মতোই তার খোসাও খুব কাজের। বাতাবির খোসা রোদে শুকিয়ে গুঁড়ো করে রেখে দিন, তা দিয়েই তৈরি হতে পারে দারুণ বডি স্ক্রাব।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement